scorecardresearch
 

Alubukhara Benefits: টক-মিষ্টি স্বাদের আলুবোখরার কত গুণ জানেন? খেলে মিলবে একগুচ্ছ উপকারিতা

টক-মিষ্টি স্বাদের সুস্বাদু আলুবোখরা আজকাল বাজারে খুবই বিক্রি হচ্ছে। এটি পীচ এবং এপ্রিকট জাতীয় একই পরিবারের অন্তর্গত একটি ফল। এগুলি লাল, বেগুনি, সবুজ, হলুদ, কমলা, গোলাপি রঙের পাশাপাশি আকারে বড় বা ছোট হতে পারে।

Advertisement
আলুবোখরা আলুবোখরা
হাইলাইটস
  • টক-মিষ্টি স্বাদের সুস্বাদু আলুবোখরা আজকাল বাজারে খুবই বিক্রি হচ্ছে
  • স্বাস্থ্যের দিক থেকেও অনেক গুণে সম্পন্ন
  • এটি দিয়ে স্যালাড, দুর্দান্ত বিয়েবাড়ি স্টাইল চাটনি হয়, স্বাদ খুবই চমৎকার

টক-মিষ্টি স্বাদের সুস্বাদু আলুবোখরা (Alubukhara) আজকাল বাজারে খুবই বিক্রি হচ্ছে। এটি পীচ এবং এপ্রিকট জাতীয় একই পরিবারের অন্তর্গত একটি ফল। এগুলি লাল, বেগুনি, সবুজ, হলুদ, কমলা, গোলাপি রঙের পাশাপাশি আকারে বড় বা ছোট হতে পারে।

হাজার বছর আগে চিনে এই ফলের উৎপত্তি হয়। পরবর্তীকালে, এগুলি জাপান, আমেরিকা এবং ইউরোপের কিছু অংশে পাওয়া যায়। আজ, বিশ্বজুড়ে ২ হাজারেরও বেশি ভিন্ন জাতের আলুবোখরা জন্মায়। এটি দিয়ে স্যালাড, দুর্দান্ত বিয়েবাড়ি স্টাইল চাটনি হয়, স্বাদ খুবই চমৎকার। বিরিয়ানিতেও কখনও কখনও এটি ব্যবহার করা হয়।

এটি স্বাস্থ্যের দিক থেকেও অনেক গুণে সম্পন্ন। এটি খনিজ, ভিটামিন, ফাইবার সমৃদ্ধ। এতে উপস্থিত ভিটামিন সি শরীরকে সুস্থ রাখতে, পেশী তৈরি করতে এবং রক্তনালী তৈরি করতে সাহায্য করে। একে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, পটাসিয়াম, ভিটামিন সি, ভিটামিন এ, ভিটামিন কে, ফোলেটের ভালো উৎস হিসেবে বিবেচনা করা হয়।

চোখ সুস্থ রাখতে আলুবোখরার ভূমিকা- আলুবোখরাতে ভিটামিন এ এবং বিটা ক্যারোটিন পাওয়া যায়। এটি চোখের জন্য উপকারী। নিয়মিত এর সেবন চোখের জ্যোতি ভাল রাখতে সাহায্য করে।

হার্টের জন্য উপকারী- আলুবোখরাতে উপস্থিত ফাইটোকেমিক্যাল এবং পুষ্টি উপাদান প্রদাহ কমায় যা হৃদরোগের সূত্রপাত করে।

মানসিক চাপ দূর করে- আলুবোখরাতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট মানসিক চাপ দূর করতে সাহায্য করে। শরীরে যখন অ্যান্টিঅক্সিডেন্ট কম থাকে, তখন মানুষ মানসিক চাপে ভুগতে শুরু করে। অতএব, এটি নিয়মিত সেবন মানসিক চাপ দূর করে আপনাকে সুস্থ ও ফিট করে তুলতে সাহায্য করে।

কোষ্ঠকাঠিন্য উপশম করে- এতে রয়েছে ডায়েটারি ফাইবার, যার মধ্যে প্রধানত সরবিটল পাওয়া যায়। এই ফাইবারগুলি হজমের উন্নতি করে কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে।

Advertisement

রক্তচাপ ও স্ট্রোক থেকে দূরে রাখে- এতে উপস্থিত পটাশিয়াম দুইভাবে রক্তচাপ নিয়ন্ত্রণ করতে পারে। প্রস্রাব করার সময়, এটি শরীর থেকে সোডিয়াম অপসারণ করে এবং রক্তনালীতে উত্তেজনা কমায়। এ ছাড়া এটি নিম্ন রক্তচাপে স্ট্রোকের সম্ভাবনা কমায়।

অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর- এতে রয়েছে ভরপুর অ্যান্টিঅক্সিডেন্টে। যা শরীরের কোষ এবং টিস্যু ক্ষতি থেকে রক্ষা করে। যার কারণে ডায়াবেটিস, আলঝেইমার, পারকিনসন এবং ক্যান্সারের মতো রোগের ঝুঁকি বেড়ে যায়। ব্লাড সুগার কন্ট্রোল করতেও এর গুণের জুরি মেলা ভার।

বিশেষজ্ঞদের মতে, টক-মিষ্টি-স্বাদের বরইকে আপনার প্রতিদিনের খাবারের অংশ করে তোলা আপনাকে শুধু সুস্থই রাখবে না, ঋতুজনিত রোগ থেকেও রক্ষা করবে। কেক, স্যালাড, মিষ্টি জাতীয় খাবার, ইত্যাদিতে এটি খুবই সুস্বাদু।

Advertisement