scorecardresearch
 

Amla Benefits: ভোরে খালি পেটে এক টুকরো আমলকি শরীরে 'মিরাকল' ঘটায়, রইল উপকারগুলি

Amla Benefits: আমলকিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়, যা রোগ প্রতিরোধ ক্ষমতা এবং মেটাবলিজম বাড়াতে কাজ করে। ঠাণ্ডা, কফ ছাড়াও আমলকি শরীরে ভাইরাল ও ব্যাকটেরিয়ার সংক্রমণ হতে দেয় না। আমলকিতে এমন উপাদান রয়েছে, যা ক্যান্সার কোষের বিরুদ্ধে লড়াই করতে কাজ করে।

Advertisement
আমলকি। আমলকি।
হাইলাইটস
  • ভোরে খালি পেটে এক টুকরো আমলকি শরীরে 'মিরাকল' ঘটায়
  • রইল উপকারগুলি
  • জানুন বিস্তারিত তথ্য

Amla Benefits: আমলকিতে রয়েছে সেই সমস্ত প্রয়োজনীয় খনিজ এবং ভিটামিন যা শুধু শরীরকে সুস্থ রাখে না অনেক রোগ থেকে রক্ষা করতেও কাজ করে। আমলকিকে নানাভাবে ডায়েটে অন্তর্ভুক্ত করা যায়। আপনি এটি কাঁচা খেতে পারেন, এর রস পান করতে পারেন বা আচার বা জ্যাম বানিয়ে খেতে পারেন। আমলকি আপনাকে সব দিক থেকে উপকার করতে চলেছে।

আমলকির উপকার

আমলকিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়, যা রোগ প্রতিরোধ ক্ষমতা এবং মেটাবলিজম বাড়াতে কাজ করে। ঠাণ্ডা, কফ ছাড়াও আমলকি শরীরে ভাইরাল ও ব্যাকটেরিয়ার সংক্রমণ হতে দেয় না। আমলকিতে এমন উপাদান রয়েছে, যা ক্যান্সার কোষের বিরুদ্ধে লড়াই করতে কাজ করে। আয়ুর্বেদ অনুসারে, আমলকিতে রস শরীরের সমস্ত প্রক্রিয়ার ভারসাম্য বজায় রাখে এবং ত্রিদোষ যেমন বাত, কফ দূর করে। আসুন জেনে নিই আমলকি শরীরের আরও কী কী উপকার করে।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, আমলকির রস কাশি এবং ফ্লুর পাশাপাশি মুখের আলসারেও খুবই উপকারী। আমলকি একটি কার্যকর ঘরোয়া প্রতিকার হিসেবে ব্যবহার করা যেতে পারে। দুই চামচ আমলকির রসে দুই চামচ মধু মিশিয়ে প্রতিদিন খেলে সর্দি-কাশিতে অনেক উপকার পাওয়া যায়। মুখের ঘা থেকে মুক্তি পেতে এক চামচ আমলকির রস পানিতে মিশিয়ে গার্গল করুন। নিয়মিত আমলকি জুস পান করলে কোলেস্টেরলের মাত্রা কমে এবং শরীর সুস্থ থাকে। এতে পাওয়া অ্যামিনো অ্যাসিড এবং অ্যান্টিঅক্সিডেন্টের কারণে হৃৎপিণ্ড মসৃণভাবে কাজ করে। আমলকি হাঁপানির মতো শ্বাসযন্ত্রের রোগ নিয়ন্ত্রণের পাশাপাশি ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে। পাচনতন্ত্রও নিখুঁত থাকে আমলকীর সাথে।

শরীরে একাধিক উপকার করে

আমলকি লিভারকে নিরাপদ রাখার সব উপাদান রয়েছে। এটি শরীর থেকে সমস্ত টক্সিন বের করে দেয়। ভিটামিন সি ছাড়াও আয়রন, ক্যালসিয়াম এবং ফসফরাস প্রচুর পরিমাণে আমলকিতে পাওয়া যায় এবং এটি একটি পুষ্টিকর পানীয় হিসেবেও পান করা যেতে পারে। আমলকি চুলের জন্য ওষুধের মতো কাজ করে। আমাদের চুলের গঠন ৯৯ শতাংশ প্রোটিন। আমলকিতে পাওয়া অ্যামাইনো অ্যাসিড এবং প্রোটিন চুলের বৃদ্ধি বাড়ায়, চুল পড়া রোধ করে এবং গোড়া থেকে মজবুত করে। আমলকির রস ত্বকের চিকিৎসায়ও উপকারী। তুলোয় ভিজিয়ে আমলকির রস লাগালে মুখের দাগ দূর হয় এবং মুখে উজ্জ্বলতা আসে।

Advertisement

Advertisement