scorecardresearch
 

Amla Side Effects: আমলকি বিপজ্জনক কিছু মানুষের জন্য, ভুলেও খাওয়া উচিত নয়

Amla Side Effects: আমলকিতে রয়েছে ভিটামিন এ, বি কমপ্লেক্স, পটাশিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন, কার্বোহাইড্রেট এবং ফাইবার, যা শরীরকে অনেক স্বাস্থ্য সমস্যা থেকে রক্ষা করতে সাহায্য করে। কিন্তু, আপনি কি জানেন যে কিছু লোকের জন্য আমলকি খাওয়া একেবারেই নিষিদ্ধ।

Advertisement
আমলকি। ফাইল ছবি আমলকি। ফাইল ছবি
হাইলাইটস
  • আমলকি বিপজ্জনক কিছু মানুষের জন্য
  • ভুলেও খাওয়া উচিত নয়
  • জানুন বিস্তারিত তথ্য

Amla Side Effects: চুল থেকে শুরু করে সুন্দর ত্বকে আমলকিতে অনেক উপকার রয়েছে। আমলকিতে রয়েছে ভিটামিন এ, বি কমপ্লেক্স, পটাশিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন, কার্বোহাইড্রেট এবং ফাইবার, যা শরীরকে অনেক স্বাস্থ্য সমস্যা থেকে রক্ষা করতে সাহায্য করে। কিন্তু, আপনি কি জানেন যে কিছু লোকের জন্য আমলকি খাওয়া একেবারেই নিষিদ্ধ। আমলকি খেলে তাঁরা মারাত্মক সমস্যাতে পড়তে পারেন। জেনে নিন কাদের বেশি করে আমলকি খাওয়া উচিত নয়।

কী কী সমস্যা হতে পারে

যাঁরা অ্যাসিডিটিতে ভুগছেন, তাঁদের আমলকি খাওয়া থেকে বিরত থাকতে হবে। আমলকিতে উপস্থিত ভিটামিন সি এর আধিক্য অ্যাসিডিটির সমস্যা বাড়িয়ে দিতে পারে। যাঁরা সম্প্রতি অস্ত্রোপচার করেছেন, তাঁদেরও আমলকি খাওয়া এড়ানো উচিত। অতিরিক্ত পরিমাণে এই ফল খেলে রক্তপাতের ঝুঁকি বাড়ে। দীর্ঘায়িত রক্তপাত হাইপোক্সেমিয়া, গুরুতর অ্যাসিডোসিস হতে পারে। আমলকিতে উপস্থিত অ্যান্টিপ্লেটলেট রক্তের জমাট বাঁধা প্রতিরোধ করতে পারে। আমলকির এই বৈশিষ্ট্যগুলি হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি কমায়, তবে যারা ইতিমধ্যেই যে কোনও ধরণের সমস্যায় ভুগছেন, তাঁদের জন্য আমলকি একটি ভালো নয়। তাই তাঁদের ডাক্তারের পরামর্শ নিয়েই আমলকি খাওয়া উচিত। 

আপনার ত্বক যদি শুষ্ক হয়, তাহলে আমলকি খাওয়ার পাশাপাশি বেশি করে জল পান করুন। কারণ আমলকিতে উপস্থিত কিছু উপাদান ডিহাইড্রেশনের সমস্যাও তৈরি করতে পারে। আপনি যদি লো ব্লাড সুগারের রোগী হন, তাহলে আমলকি খাওয়া কমাতে হবে। আমলকি রক্তে শর্করার মাত্রা কমাতে সাহায্য করে। এছাড়াও যাঁরা ডায়াবেটিসের ওষুধ খাচ্ছেন, তাঁদেরও আমলকি খাওয়া কমাতে হবে। আমলকি ফাইবার সমৃদ্ধ হওয়ায় কোষ্ঠকাঠিন্যের সমস্যা হতে পারে। যাঁরা প্রতিদিন আমলকি খান, তাঁদেরও বেশি পরিমাণে জল পান করা উচিত। 

Advertisement

জেনে সতর্ক থাকুন

উচ্চ রক্তচাপ এবং কিডনির সমস্যায় ভুগছেন, এমন ব্যক্তিদের আমলকি খাওয়া এড়িয়ে চলা উচিত। এটি খেলে শরীরে সোডিয়ামের মাত্রা বেড়ে যায়, যার কারণে কিডনি ঠিকমতো কাজ করতে পারে না। আমলকিতে উপস্থিত ভিটামিন-সি অতিরিক্ত গ্রহণের কারণে প্রস্রাবে জ্বালাপোড়া অনুভূত হয়। শুধু তাই নয়, অনেকের প্রস্রাবের গন্ধও হতে পারে। ফলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী আমলকি খাওয়া বেশি প্রয়োজন।

Advertisement