scorecardresearch
 

Amla side effecsts: আমলকি খাওয়া কাদের শরীরের পক্ষে অত্যন্ত বিপজ্জনক? রইল

Amla side effects: শীতের মৌসুমে আমলকি খাওয়া খুবই উপকারী বলে মনে করা হয়। ভিটামিন সি সমৃদ্ধ হওয়ার পাশাপাশি এতে অনেক শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্টও রয়েছে। তাই একে শীতের সুপারফুডও বলা হয়। আমলকির পুষ্টিগুণ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও কাজ করে। খাবারের পাশাপাশি এটি অনেক ধরনের ওষুধেও ব্যবহৃত হয়।

Advertisement
আমলকি খাওয়ার আগে সাবধান। প্রতীকী ছবি আমলকি খাওয়ার আগে সাবধান। প্রতীকী ছবি
হাইলাইটস
  • আমলকি খাওয়া কাদের শরীরের পক্ষে অত্যন্ত বিপজ্জনক?
  • আমলকি খাওয়ানোর আগে সাবধান
  • জানুন বিস্তারিত তথ্য

Amla side effects: শীতের মৌসুমে আমলকি খাওয়া খুবই উপকারী বলে মনে করা হয়। ভিটামিন সি সমৃদ্ধ হওয়ার পাশাপাশি এতে অনেক শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্টও রয়েছে। তাই একে শীতের সুপারফুডও বলা হয়। আমলকির পুষ্টিগুণ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও কাজ করে। খাবারের পাশাপাশি এটি অনেক ধরনের ওষুধেও ব্যবহৃত হয়। তবে মাথায় রাখা দরকার যে আমলকি সবার উপকারে আসে না। কয়েকজনের মধ্যে আমলকি আবার পার্শ্বপ্রতিক্রিয়া ঘটাতে পারে। আসুন জেনে নিই কোন কোন মানুষের আমলকি খাওয়া উচিত নয়।

কাদের আমলকি খাওয়া উচিত নয়

গবেষণা অনুসারে, আমলকি অম্বলের সমস্যা দূর করে, তবে এটি হাইপার অ্যাসিডিটির সমস্যা বাড়িয়ে তুলতে পারে। যাঁদের হাইপার অ্যাসিডিটি আছে, তাঁরা খালি পেটে আমলকি খেতে ভুলবেন না। এতে পেটে প্রচণ্ড জ্বালাপোড়া ও অ্যাসিডিটি হতে পারে। আমলকিতে অ্যান্টিপ্লেলেটলেট বৈশিষ্ট্য রয়েছে। এর মানে হল যে এটি রক্ত ​​​​জমাট বাঁধা প্রতিরোধ করতে পারে। আমলকি এই গুণটি হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি কমায়, কিন্তু যাঁরা ইতিমধ্যেই কোনো ধরনের রক্তের ব্যাধিতে ভুগছেন তাঁদের জন্য আমলকি ভালো বিকল্প নয়। এই ধরনের ব্যক্তিদের ডাক্তারের সঙ্গে যোগাযোগ করার পরেই আমলকি খাওয়া উচিত।

যাঁদের সদ্য অস্ত্রোপচার করতে হবে, তাঁদের আমলকি খাওয়া এড়িয়ে চলা উচিত। এই ফলটি অতিরিক্ত পরিমাণে খেলে রক্তক্ষরণের ঝুঁকি বাড়ে। দীর্ঘায়িত রক্তপাত হাইপোক্সেমিয়া, গুরুতর অ্যাসিডোসিস বা মাল্টিঅর্গান ডিসফাংশন হতে পারে। অতএব, বিশেষজ্ঞরা পরামর্শ দেন যে অস্ত্রোপচারের অন্তত ২ সপ্তাহ আগে আমলকি খাওয়া বন্ধ করা উচিত। আমলকি রক্তে শর্করার মাত্রা কমায়। এটি টাইপ ১ এবং টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের জন্য উপকারী। তবে যাঁদের রক্তে শর্করার মাত্রা কম থাকে তাঁদের জন্য এটি ভালো নয়। অথবা যাঁরা অ্যান্টি-ডায়াবেটিক ওষুধ খাচ্ছেন।

Advertisement

আমলকি খাওয়ানোর আগে সাবধান

গর্ভবতী মহিলাদের আমলকি খাওয়া উচিত নয়। আমলকিতে এমন অনেক প্রয়োজনীয় পুষ্টি উপাদান পাওয়া যায় যা শরীরের জন্য উপকারী। তবে বেশি পরিমাণে খেলে পেট খারাপ হতে পারে। এর ফলে ডায়রিয়া এবং ডিহাইড্রেশনের মতো সমস্যাও হতে পারে। গর্ভবতী বা সদ্য শিশুর জন্ম দেওয়া মহিলাদের ক্ষেত্রে এই লক্ষণগুলি আরও গুরুতর হতে পারে। ডাক্তারের পরামর্শ নিয়েই এই সব মহিলাদের আমলকি খাওয়া উচিত।

জেনে নিয়ে সতর্ক থাকুন

যদি আপনার মাথার ত্বক শুষ্ক হয় বা আপনার ত্বক শুষ্ক থাকে, তাহলে বেশি করে আমলকি খেলে এই সমস্যা আরও বাড়তে পারে। এর কারণে চুল পড়া, চুলকানি, খুশকি এবং চুল সংক্রান্ত অন্যান্য সমস্যা হতে পারে। আমলকির কিছু উপাদান এসব সমস্যা বাড়ায়। তাই আমলকি খাওয়ার পর প্রচুর জল খাওয়ার করার পরামর্শ দেওয়া হয়।

Advertisement