scorecardresearch
 

Amla Side Effects: কাদের আমলকি খেলে মারাত্মক বিপদ, জেনে আগেই সতর্ক থাকুন

Amla Side Effects: যে কোনো কিছুর অত্যধিক খাওয়া ক্ষতিকারক হতে পারে এবং আমলকির ক্ষেত্রেও তাই (Amla Side Effects)। সেজন্য এটি খাওয়া গুরুত্বপূর্ণ, তবে সঠিক পরিমাণে এবং সম্ভব হলে ডাক্তার বা ডায়েটিশিয়ানের পরামর্শ ছাড়া অতিরিক্ত খাওয়া এড়িয়ে চলুন। জেনে নিন আমলকি বেশি খেলে শরীরে কী কী সমস্যা হতে পারে (Amla Side Effects)।

আমলকি। প্রতীকী ছবি আমলকি। প্রতীকী ছবি
হাইলাইটস
  • কাদের আমলকি খেলে মারাত্মক বিপদ
  • জেনে আগেই সতর্ক থাকুন
  • জানুন বিস্তারিত তথ্য

Amla Side Effects: আমলকি খাওয়া খুবই উপকারী বলে মনে করা হয়। তবে আমরা অনেকেই জানি না যে, আমলকিরও অনেক অপকারিতা রয়েছে। এটি অতিরিক্ত পরিমাণে খেলে শরীরের বড় ক্ষতিও হতে পারে। যে কোনো কিছুর অত্যধিক খাওয়া ক্ষতিকারক হতে পারে এবং আমলকির ক্ষেত্রেও তাই (Amla Side Effects)। সেজন্য এটি খাওয়া গুরুত্বপূর্ণ, তবে সঠিক পরিমাণে এবং সম্ভব হলে ডাক্তার বা ডায়েটিশিয়ানের পরামর্শ ছাড়া অতিরিক্ত খাওয়া এড়িয়ে চলুন। জেনে নিন আমলকি বেশি খেলে শরীরে কী কী সমস্যা হতে পারে (Amla Side Effects)।

লিভারের ক্ষতি করতে পারে
আপনি যদি আমলকি এবং আদা একসঙ্গে খান, তবে এটি আপনার লিভারে খারাপ প্রভাব ফেলতে পারে। বেশি করে আমলকি খাওয়া আপনার লিভারে SGPT (সিরাম গ্লুটামিক পাইরুভিক ট্রান্সমিনেজ) এর পরিমাণ বাড়ায়। যার কারণে আপনার হজম প্রক্রিয়া ব্যাহত হতে পারে।

অ্যাসিডিটি বাড়ায়
আমলকি প্রাকৃতিকভাবে অ্যাসিডিক এবং তাই এটি খেলে পেট সংক্রান্ত সমস্যা হতে পারে। বিশেষ করে খালি পেটে এটি খেলে আপনার অ্যাসিডিটির সমস্যা হবে।

কোষ্ঠকাঠিন্য হতে পারে
আমলকিতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে যা অতিরিক্ত খেলে কোষ্ঠকাঠিন্য হতে পারে। বেশি করে আমলকি খাওয়ার কারণে মল শক্ত হয়ে যায়। আপনি যদি প্রতিদিন আমলকি খান, তাহলে আপনারও বেশি করে জল পান করা উচিত। যাতে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা না হয়।

রক্তচাপকে প্রভাবিত করে
উচ্চ রক্তচাপ এবং কিডনির সমস্যায় ভুগছেন এমন ব্যক্তির আমলকি খাওয়া উচিত নয়। এর ফলে শরীরে সোডিয়ামের মাত্রা বেড়ে যায়, যার কারণে কিডনি ঠিকমতো কাজ করতে পারে না। যার কারণে শরীরে জল জমা হতে শুরু করে এবং উচ্চ রক্তচাপের সমস্যাও শুরু হয়।

প্রস্রাবে জ্বালাপোড়া
আমলকিতে ভিটামিন-সি রয়েছে এবং এটি অতিরিক্ত পরিমাণে খেলে আপনার প্রস্রাবে জ্বালাপোড়া
হতে পারে। এমনকি অনেকে প্রস্রাব থেকে দুর্গন্ধ অনুভব করতে পারে। ফলে বেশি পরিমাণে খাওয়ার আগে সতর্ক থাকতে হবে। প্রয়োজন হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।