scorecardresearch
 

Amla in Winter: কয়েকশো রোগের একটাই ওষুধ, শীতে সুপার ফুড আমলকি

Benefits of Amla In Winter Season: শীতের মরশুম শুরু হয়েছে। এই মরশুমে বাজারে বিভিন্ন ধরনের তাজা ফল ও স্বাস্থ্যকর সবজির সঙ্গে আমলকিও সহজলভ্য। ভিটামিন সি এবং বিটা-ক্যারোটিন সমৃদ্ধ আমলকি একটি আয়ুর্বেদিক ওষুধ, যা শরীরের কোষকে ক্ষতির হাত থেকে রক্ষা করে। শীতকালে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে।

আমলকি আমলকি
হাইলাইটস
  • ভিটামিন সি এবং বিটা-ক্যারোটিন সমৃদ্ধ আমলকি একটি আয়ুর্বেদিক ওষুধ, যা শরীরের কোষকে ক্ষতির হাত থেকে রক্ষা করে
  • শীতকালে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে
  • নিয়মিত আমলকি খেলে হজম প্রক্রিয়ার উন্নতির পাশাপাশি রক্তচাপ, রক্তে শর্করার মাত্রা এবং ত্বকের অনেক উপকার হয়

Benefits of Amla In Winter Season: শীতের মরশুম শুরু হয়েছে। এই মরশুমে বাজারে বিভিন্ন ধরনের তাজা ফল ও স্বাস্থ্যকর সবজির সঙ্গে আমলকিও (Amla) সহজলভ্য। ভিটামিন সি এবং বিটা-ক্যারোটিন সমৃদ্ধ আমলকি একটি আয়ুর্বেদিক ওষুধ, যা শরীরের কোষকে ক্ষতির হাত থেকে রক্ষা করে। শীতকালে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে। নিয়মিত আমলকি খেলে হজম প্রক্রিয়ার উন্নতির পাশাপাশি রক্তচাপ, রক্তে শর্করার মাত্রা এবং ত্বকের অনেক উপকার হয়। তাই বিশেষত শীতে খাদ্যতালিকায় আমলকি কেন অন্তর্ভুক্ত করবেন?

শীতকালে আমলকি খাবার উপকারিতাঃ
 

রোগ প্রতিরোধ করে
আমলকি অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন সি, বিটা-ক্যারোটিন, গ্যালিক অ্যাসিড এবং বি ভিটামিন সমৃদ্ধ। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি, আমলকি অক্সিডেটিভ স্ট্রেস দূর করে, ত্বক ও চুলকে ক্ষতির হাত থেকে রক্ষা করে। ক্যান্সার, হৃদরোগ এবং স্ট্রোকের মতো গুরুতর অবস্থার ঝুঁকি কমাতে কার্যকর।

ভিটামিন সি এর সেরা উৎস
সাইট্রাস ফল হওয়ায় আমলাকে ভিটামিন সি-এর অন্যতম সেরা উৎস হিসেবে বিবেচনা করা হয়। আমলকি খেলে শরীরে ভিটামিন সি-এর ঘাটতি দূর হয়, যা শরীরে শ্বেত রক্তকণিকা তৈরি করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। অনেক রোগের ঝুঁকি কমে।

ত্বকের জন্য উপকারী
আমলকি ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট গুণে ভরপুর, যা রক্ত ​​বিশুদ্ধ করে ত্বকের উন্নতিতে উপকারী। শীতকালে আমলকি খেলে ত্বক সুস্থ ও উজ্জ্বল হয়। আমলায় উপস্থিত অ্যান্টিইনফ্লেমেটরি বৈশিষ্ট্য ত্বক থেকে ব্রণ এবং পিগমেন্টেশন দূর করে।

ওজন কমাতে সহায়ক
শীতকালে তাজা আমলকির রস খেলে শরীরের অতিরিক্ত মেদ ঝরাতে সাহায্য করে। আমলকির রস শরীরকে ডিটক্সিফাই করার পাশাপাশি খিদে কমায়। আমলকির জুস ওজন কমানোর জন্য একটি সুপার স্বাস্থ্যকর বিকল্প।