scorecardresearch
 

Pineapple For Health: ভরপুর এনার্জি-ব্লাড প্রেশারও রাখে কন্ট্রোলে, ৮ কারণে আনারস মহৌষধ

Pineapple Benefits: গরমে আনারস খেলে কী হয় এবং কী কী স্বাস্থ্য উপকার মেলে তা জানলে অবাক হয়ে যাবেন। চলুন এই বিষয়ে বিশদে জেনে নেওয়া যাক।

Advertisement

Pineapple For Health: আনারস অন্যতম জনপ্রিয় সুস্বাদু ফল। এটি অনেক প্রয়োজনীয় পুষ্টিতে সমৃদ্ধ যা তাপ ও গরম মোকাবেলায় সাহায্য করতে পারে। গ্রীষ্মের ডায়েটে এই পুষ্টিকর ফলটি অন্তর্ভুক্ত করা আপনাকে আপনার শরীরকে ঠাণ্ডা রাখতে এবং সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করতে সহায়তা করতে পারে। গরমে আনারস স্বাস্থ্যের জন্য কতটা উপকারী? আনারস খাওয়া কি সত্যিই গরমে সুস্থ থাকতে সাহায্য করে? চলুন জেনে নেওয়া যাক।

 

 

আরও পড়ুন

গরমে আনারস খাওয়া উচিত কেন? 
শরীরকে রিহাইড্রেট করতে সাহায্য করে

জ্বলন্ত তাপ ও গরম শরীরকে জলশূন্য করে দিতে পারে। আনারসে প্রচুর পরিমাণে জল রয়েছে, যা আপনাকে হাইড্রেটেড রাখতে এবং হিট স্ট্রোক প্রতিরোধ করতে সাহায্য করতে পারে।

আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
গরম আবহাওয়ার কারণে আপনার শরীর সংক্রমণ এবং রোগের ঝুঁকিতে পড়তে পারে। আনারসে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে, যা আপনার ইমিউনিটি বাড়াতে এবং আপনার শরীরকে সুস্থ ও শক্তিশালী রাখতে একটি অপরিহার্য পুষ্টি।

 হজমে সাহায্য করে
গ্রীষ্মের মাসগুলিতে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা এড়াতে স্বাস্থ্যকর হজমশক্তি বজায় রাখা অপরিহার্য। আনারসে ব্রোমেলিন নামক একটি এনজাইম রয়েছে যা প্রোটিন ভেঙে এবং হজমশক্তি উন্নত করতে সাহায্য করে। এই এনজাইমের প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে যা পাচনতন্ত্রকে প্রশমিত করতে পারে এবং যেকোনো অস্বস্তি কমাতে পারে।

ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে সহায়ক
তাপ এবং আর্দ্রতা আপনার রক্তচাপ বাড়িয়ে দিতে পারে, যার কারণে উচ্চ রক্তচাপ হতে পারে। আনারসে রয়েছে পটাসিয়াম, যা আপনার রক্তচাপ কমাতে এবং হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে।

অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য সমৃদ্ধ
অত্যধিক তাপের সংস্পর্শে আসার কারণে গ্রীষ্মের মাসগুলিতে গরমের কারণে হালকা ফোলাভাব দেখা যায়। আনারসে থাকা ব্রোমেলেন এনজাইমে প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে যা ফোলা কমাতে এবং ব্যথা কমাতে সাহায্য করতে পারে। 

Advertisement

 

 

স্বাস্থ্যকর ত্বক বজায় রাখতে উপকারী
গ্রীষ্মকালে অত্যধিক সূর্যের এক্সপোজার ত্বকের ক্ষতি করতে পারে এবং অকাল বার্ধক্য হতে পারে। আনারসে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ত্বককে ফ্রি র‌্যাডিকেল থেকে রক্ষা করতে সাহায্য করে ।  ফ্রি র‌্যাডিকেল সূর্যের সংস্পর্শে এলে ত্বকের কোষগুলিকে ক্ষতিগ্রস্ত করে, ফলে লালভাব এবং বলিরেখা দেখা দেয়।

আপনার এনার্জি লেভেল বাড়ায়
গরম আপনাকে ক্লান্ত বোধ করতে পারে। আনারসে রয়েছে প্রাকৃতিক সুগার, যা আপনাকে সারাদিন সক্রিয় রাখতে সাহায্য করে।

 ওজন কমাতে সাহায্য করে
আনারস  কিছু ওজন কমাতে সাহায্য করতে পারে। আনারসে ক্যালোরি এবং ফাইবার কম থাকে, যা আপনার ক্যালোরির পরিমাণ কমাতে, আপনার ক্ষুধা নিয়ন্ত্রণে এবং ওজন কমানোর ক্ষেত্রে  সাহায্য করে।

Disclaimer: এই বিষয়বস্তু শুধুমাত্র পরামর্শ সহ সাধারণ তথ্য প্রদান করে। এটা কোনোভাবেই যোগ্য চিকিৎসা মতামতের বিকল্প নয়। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা একজন বিশেষজ্ঞ বা আপনার ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন। আজতক বাংলা এই তথ্যের দায় স্বীকার করে না।

Advertisement