scorecardresearch
 

Ant Removal Remedies In Summer: গরমে পিঁপড়ের উপদ্রবে নাজেহাল? এই ঘরোয়া টোটকায় তাড়ান

গরমকালে বারান্দার রেলিং, রান্নাঘর থেকে শুরু করে বিছানাতেও পিঁপড়ের আনাগোনা বাড়তে পারে। আপনার বাড়িতেও পিঁপড়ের উপদ্রব? বর্তমানে বাজারজাত বহু কীটনাশক পাওয়া যায়, যা পোকামাকড় দূর করে।

Advertisement
পিঁপড়ে পিঁপড়ে

কীটপতঙ্গের উপদ্রব বাড়িতে বাড়লে নানা সমস্যায় পড়তে হয়। বিভিন্ন ক্ষতির কারণ হতে পারে পিঁপড়ে। যে কোনও কারণে পিঁপড়ের আপনার বাড়িতে আক্রমণ করতে পারে। নিয়ন্ত্রণ না করা গেলে, অসহনীয় মাত্রার সমস্যা হয়ে উঠতে পারে। প্রচণ্ড গরম হোক বা বৃষ্টি, যে কোনও সময়ে পিঁপড়ের উৎপাত বাড়তে পারে।

গরমকালে বারান্দার রেলিং, রান্নাঘর থেকে শুরু করে বিছানাতেও পিঁপড়ের আনাগোনা বাড়তে পারে। আপনার বাড়িতেও পিঁপড়ের উপদ্রব? বর্তমানে বাজারজাত বহু কীটনাশক পাওয়া যায়, যা পোকামাকড় দূর করে। তবে যদি আপনি কীটনাশক ব্যবহার করেও পিঁপড়েরর হাত থেকে নিস্তার না পান, তাহলে জানুন কীভাবে সহজে তাড়াবেন। 

পিঁপড়ে তাড়ানোর উপায় 

* লেবু ও জলের মিশ্রণ ৩:১ অনুপাতে মিশিয়ে স্প্রে করুন। পিঁপড়ে দূর হবে সহজে। 

* পিঁপড়ে পুদিনা একদম পছন্দ করে না। তাই সমস্যা থেকে মুক্তি পেতে, পুদিনা তেল স্প্রে করতে পারেন বা পুদিনার নির্যাস কাজে লাগাতে পারেন।  পুদিনার গন্ধ সহ্য করতে না পেরে, পিঁপড়ে দূর হয়। 

* ভিনিগার ও জলের মিশ্রণ পিঁপড়ে তাড়াতে চমৎকার কাজ করে। ভিনিগার ও জল ১:১ অনুপাতে মিশিয়ে সমস্ত সম্ভাব্য প্রবেশ স্থানে স্প্রে করুন। 

* মিষ্টির প্রতি যেমন পিঁপড়ে আকৃষ্ট হয়, নুন দেখলেই দূরে পালায়। তায় এই সমস্যা থেকে মুক্তি পেতে নুনের ব্যবহার করতে পারেন। 

* দারুচিনি একেবারেই সহ্য করতে পারে না পিঁপড়ে। যেখানে বেশি আনাগোনা, সেখানে কয়েকটা দারুচিনির টুকরো রাখতে পারেন। এছাড়া দারুচিনি তেল এবং জলের মিশ্রণ স্প্রে করতে পারেন।  

* গোলমরিচ গুঁড়োও এক্ষেত্রে একইভাবে কার্যকর। পিঁপড়ে হঠাৎ আপনার জীবনে দুর্বিষহ করে দিলে, এর মাধ্যমে পরিত্রাণ পেতে পারেন।

Advertisement

* পিঁপড়ে তাড়াতে তেজপাতা খুব কাজ করে। তেজপাতার গন্ধ পিঁপড়ে একেবারেই সহ্য করতে পারে না। তাই তেজপাতা গুঁড়ো করে ঘরের কোণায় কোণায় ছড়িয়ে দিন। 

* ঘরের কোনায় যদি কোনও গর্ত থাকে, সেখানে কর্পূর ফেলে দিন। দেখবেন পিঁপড়ের আনাগোণা অনেক কমে যাবে।

* ঘর মোছার জলে কয়েক ফোঁটা সর্ষের তেল মিশিয়ে নিন। পিঁপড়ের হাত থেকে সহজে রেহাই মিলবে। এছাড়া ঘর মোছার সময় বালতির জলে নিমপাতা বাটা মিশিয়ে নিন। এর ফলে পিঁপড়ে সঙ্গে অন্যান্য পোকামাকড়ও দূর হবে।
 

Advertisement