scorecardresearch
 

Appetite loss: জিঙ্কের অভাব, মুখে কিছুই রুচছে না? খিদে বাড়াতে খান এই ৪ খাবার

মুখে কোনও কিছুই রুচছে না। এর সরাসরি প্রভাব পড়তে শুরু করেছে শরীরে। কাজ করতে করতে দ্রুত ক্লান্ত হয়ে পড়ছেন। ওজনও দ্রুত কমতে শুরু করেছে। এই পরিস্থিতিতে সতর্ক হওয়া দরকার। তা না হলে শরীর ধীরে ধীরে দুর্বল হয়ে পড়বে।

Advertisement
খিদে কম লাগলে কী করবেন? খিদে কম লাগলে কী করবেন?
হাইলাইটস
  • খিদে লাগছে না, দুর্বল হচ্ছে শরীর।
  • জিঙ্কের অভাব হলে এটা হয়।
  • বদল করুন ডায়েটে।

কমে গিয়েছে খিদে। মুখে কোনও কিছুই রুচছে না। এর সরাসরি প্রভাব পড়তে শুরু করেছে শরীরে। কাজ করতে করতে দ্রুত ক্লান্ত হয়ে পড়ছেন। ওজনও দ্রুত কমতে শুরু করেছে। এই পরিস্থিতিতে সতর্ক হওয়া দরকার। তা না হলে শরীর ধীরে ধীরে দুর্বল হয়ে পড়বে। পুষ্টিবিদরা বলেন, কারও খিদে কমে গেলে শরীরে জিঙ্কের ঘাটতি রয়েছে। 

জিঙ্ক কেন গুরুত্বপূর্ণ?

জিঙ্ক শরীরে জন্য গুরুত্বপূর্ণ একটি পুষ্টি উপাদান। হার্টকে সুস্থ রাখতে, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে এবং ত্বককে তরুণ তরতাজা রাখতে জিঙ্ক প্রয়োজন। তা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে। খিদে কমে গেলে জিঙ্ক সমৃদ্ধ খাবারের পরিমাণ বাড়াতে হবে।
 

জিঙ্কের অভাবের লক্ষণ

- খিদে কমা
- ওজন কমানো
- দুর্বল বোধ করা
- মানসিক স্বাস্থ্যের উপর প্রভাব
- ঘন ঘন পেট খারাপ
- চুল পরা
- বিলম্বিত ক্ষত নিরাময়
- স্বাদ এবং গন্ধের অভাব

জিঙ্কের ঘাটতি মেটাতে যে খাবার খাওয়া উচিত- 


১। দই- দই আমাদের বেশিরভাগের দৈনন্দিন খাদ্যেতালিকার একটি গুরুত্বপূর্ণ অংশ। এটি হজমশক্তির উন্নতি ঘটায়। সেই সঙ্গে শরীরে জিঙ্কের ঘাটতিও পূরণ করে।

২। কাজুবাদাম- কাজু এমন একটি শুকনো ফল যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। এতে জিঙ্ক ছাড়াও ভিটামিন এ, ভিটামিন কে এবং ফোলেট পাওয়া যায়। এটি নিয়মিত খাওয়া উচিত। 

৩।ছোলা- ছোলায় জিঙ্ক ছাড়াও রয়েছে ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট। ছোলা জলে ভিজিয়ে খান। উপকার পাবেন।

৪। তরমুজের বীজ- সাধারণত তরমুজের বীজকে অকেজো বলে ফেলে দেওয়া হয়। জেনে অবাক হবেন যে এটি জিঙ্ক সমৃদ্ধ। খিদে বাড়াতে সক্ষম। 

আরও পড়ুন- এভাবে খাচ্ছেন ডিম? প্রোটিন তো পাচ্ছেন না, উল্টে স্বাস্থ্যের ক্ষতি

Advertisement

Advertisement