scorecardresearch
 

Arthritis: শীতে বাড়ে বাতের ব্যথা, আরাম পেতে এই কাজগুলি অবশ্যই করুন

শীতের মরশুমে অনেক ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়, যার মধ্যে একটি হল বাতের ব্যথা (Arthritis)। শীতের কারণে আর্থ্রাইটিস না হলেও শীতকালে (Winter) বাতের ব্যথা (Joint Pain) অনেকটাই বেড়ে যায়।

শীতে বাড়ে বাতের ব্যথা শীতে বাড়ে বাতের ব্যথা
হাইলাইটস
  • শীতে গরম জামা কাপড় পরতে হব
  • ব্যায়াম করা বন্ধ করলে হবে না


শীতের মরশুমে অনেক ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়, যার মধ্যে একটি হল বাতের ব্যথা (Arthritis)। শীতের কারণে আর্থ্রাইটিস না হলেও শীতকালে (Winter) বাতের ব্যথা (Joint Pain) অনেকটাই বেড়ে যায়। এক্ষেত্রে বিশেষজ্ঞরা বলছেন, এমন অনেক কারণ রয়েছে যা আর্থ্রাইটিসে আক্রান্তদের জন্য শীতকালকে কঠিন করে তোলে। শীতকালে আর্থ্রাইটিসের সমস্যায় ভুগছেন এমন ব্যক্তিদের অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়, যা জীবনযাত্রার কিছু পরিবর্তন করে সহজেই কাটিয়ে উঠতে পারা যায়।

শীতকালে আর্থ্রাইটিসের সমস্যা এড়াতে আপনার সক্রিয় থাকা, নিয়মিত ব্যায়াম করা, শরীরের সঠিক ভঙ্গি বজায় রাখা এবং ভারী ব্যায়াম এড়ানো জরুরি। শীতকালে বাতের ব্যথা বৃদ্ধির অন্যতম কারণ হতে পারে রক্তকণিকার সংকোচন। বাতের সমস্যা থেকে মুক্তি পাওয়া খুবই কঠিন। এতে করে লোকজনকে হাঁটাচলা ও উঠতে সমস্যায় পড়তে হয়।

শীতকালে ঠান্ডা তাপমাত্রার কারণে হাঁটুতে উপস্থিত সাইনোভিয়াল ফ্লুইড খুব ঘন হয়ে যায়, যার কারণে জয়েন্টে ব্যথা ও শক্ত হয়ে যেতে হয়। হাড়কে মজবুত করতে এবং জয়েন্টগুলির ভাল কার্যকারিতার জন্য সাইনোভিয়াল তরল খুব বেশি প্রয়োজন। এটি একটি পুরু তরল, যা আপনার জয়েন্টগুলিকে নড়াচড়া করতে সাহায্য করে এবং তাদের একসঙ্গে ঘষা থেকে বাধা দেয়। সাধারণ ভাষায় একে গ্রিসও বলা হয়।

আপনারও যদি বাতের সমস্যা থাকে এবং আপনি শীতকালে এই ব্যথা থেকে মুক্তি পেতে চান, তাহলে আমরা আপনাকে এমন কিছু জিনিসের কথা বলতে যাচ্ছি যা আপনার সমস্যা অনেকাংশে কমিয়ে দেবে।

আর্থ্রাইটিস রোগীদের এসব বিষয়ে বিশেষ যত্ন নেওয়া উচিত

গরম জামাকাপড় পরুন: শীতে গরম কাপড় পরা এবং আপনার হাত, পা এবং জয়েন্টগুলি ঢেকে রাখা গুরুত্বপূর্ণ, যাতে তারা উষ্ণতা পায়।

ব্যায়াম- শীতকালে অনেকেই অলসতার কারণে ব্যায়াম করা বন্ধ করে দেন, কিন্তু আপনি যদি আর্থ্রাইটিসের রোগী হন, তাহলে শীতকালেও ব্যায়াম করা প্রয়োজন। আপনি রোদে হাঁটতে পারেন বা জিমে ক্রিয়াকলাপ করতে পারেন। এটি আপনার শরীরের বিপাকীয় তাপ বাড়ায়। এছাড়াও, জয়েন্টগুলিও সঠিকভাবে কাজ করে। এছাড়াও, আপনি যে কোনও খেলাধুলার সঙ্গে জড়িত হতে পারেন, এটি আপনার শরীর এবং মনের জন্য খুব উপকারী প্রমাণিত হবে।

স্বাস্থ্যকর জিনিস খান: শীতকালে বাতের সমস্যা থেকে মুক্তি পেতে ফল, সবজি, মাছ, বাদাম এবং বীজের মতো স্বাস্থ্যকর জিনিস খাওয়া জরুরি। এছাড়াও প্রতিদিন ভিটামিন ডি সাপ্লিমেন্ট গ্রহণ করা আপনার জন্য খুবই উপকারী প্রমাণিত হতে পারে।

এই বিষয়গুলির যত্ন নিন: স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন যে কোনও কাজ করার সময় আপনার জয়েন্টগুলির বিশেষ যত্ন নিন এবং সেগুলিকে নাড়াচাড়া করতে থাকুন। ঠিকমতো বসা, দাঁড়ানো ও হাঁটাহাঁটি করে বাতের ব্যথা কমানো যায়। এছাড়াও, এটিও গুরুত্বপূর্ণ যে আপনি আপনার ওজন বাড়তে দেবেন না। ওজন বৃদ্ধির কারণে আপনার শরীরের সমস্ত ওজন হাঁটুতে চলে আসে, যার কারণে ব্যথার সমস্যা আরও বেড়ে যায়।

ধূমপান ত্যাগ করুন: আপনি যদি বাতের ব্যথা থেকে মুক্তি পেতে চান, তাহলে ধূমপান না করা জরুরি। ধূমপানের কারণে কানেক্টিভ টিস্যুর মধ্যে অনেক টান ধরে, যার কারণে বাতের ব্যথা অনেক বেড়ে যায়।

 

 
; ; ;