scorecardresearch
 

Arthritis Pain Relief Tips: বাতের ব্যথায় কষ্ট পাচ্ছেন, এই ৬ ঘরোয়া টোটকায় মিলবে দ্রুত আরাম

Arthritis Pain Relief Tips: আর্থ্রাইটিস (Arthritis) এমন একটি মারাত্মক রোগ যাতে হাড় এবং তাদের জয়েন্টগুলোতে অসহ্য ব্যথা হয়। আজ এমন কিছু ঘরোয়া প্রতিকার সম্পর্কে জেনে নেওয়া যাক যেগুলি বাতের ব্যথা দ্রুত কমাতে অনেকটাই সাহায্য করবে...

Advertisement
বাতের ব্যথায় কষ্ট পাচ্ছেন, এই ৬ ঘরোয়া টোটকায় মিলবে দ্রুত আরাম! বাতের ব্যথায় কষ্ট পাচ্ছেন, এই ৬ ঘরোয়া টোটকায় মিলবে দ্রুত আরাম!
হাইলাইটস
  • আর্থ্রাইটিস (Arthritis) এমন একটি মারাত্মক রোগ যাতে হাড় এবং তাদের জয়েন্টগুলোতে অসহ্য ব্যথা হয়।
  • আজ এমন কিছু ঘরোয়া প্রতিকার সম্পর্কে জেনে নেওয়া যাক যেগুলি বাতের ব্যথা দ্রুত কমাতে অনেকটাই সাহায্য করবে।

Arthritis Pain Relief Tips: আর্থ্রাইটিস (Arthritis) এমন একটি মারাত্মক রোগ যাতে হাড় এবং তাদের জয়েন্টগুলোতে অসহ্য ব্যথা হয়। যদিও এই সমস্যাটি বেশিরভাগ স্থূল এবং ৫০ বছরের বেশি বয়সী ব্যক্তিদের মধ্যে দেখা যায়। তবে এখনকার খারাপ এবং পরিবর্তিত জীবনযাত্রার কারণে তরুণরাও এই সমস্যার শিকার হচ্ছে। আর্থ্রাইটিসে (Arthritis) হাড়গুলো জীর্ণ হতে শুরু করে এবং সামান্য স্পর্শ করলে বা নড়াচড়া করলেও তাদের মধ্যে তীব্র ব্যথা হয়। আজ এমন কিছু ঘরোয়া প্রতিকার সম্পর্কে জেনে নেওয়া যাক যেগুলি বাতের ব্যথা দ্রুত কমাতে অনেকটাই সাহায্য করবে... 

আপেল সাইডার ভিনেগার:
আপেল সাইডার ভিনেগারে রয়েছে প্রচুর পরিমাণে খনিজ পদার্থ, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম এবং ফসফরাস যা জয়েন্টের ব্যথায় খুবই উপকারী। এটি জয়েন্টের মধ্যে জমে থাকা টক্সিন দূর করে। প্রতিদিন সকালে এক কাপ গরম জলেতে এক চা চামচ আপেল সিডার ভিনেগার ও মধু মিশিয়ে পান করলে বাতের ব্যথা উপশম হয়।

আরও পড়ুন: হার্ট অ্যাটাকে পুরুষদের তুলনায় মহিলাদের মৃত্যুর ঝুঁকি বেশি, ইঙ্গিত গবেষণায়

আদা:
আদা আর্থ্রাইটিসেও উপকারী। এর ব্যথা উপশমকারী বৈশিষ্ট্য জয়েন্টের ব্যথায় উপশম করে। ৬ চা চামচ শুকনো আদার গুঁড়ো, ৬ চা চামচ কালোজিরার গুঁড়ো এবং ৩ চা চামচ গোল মরিচের গুঁড়ো জলেতে মিশিয়ে দিনে তিনবার ব্যথাযুক্ত স্থানে ঘষলে বাতের ব্যথা উপশম হয়। এছাড়াও প্রতিদিন কাঁচা আদা খেতে পারেন, এটি শরীরে রক্ত চলাচল বাড়ায়। 

সরষের তেল:
প্রতিদিন সামান্য গরম করে সরষের তেল দিয়ে জয়েন্টে মালিশ করলে জয়েন্টে রক্তের প্রবাহ বেড়ে যায় এবং ব্যথা উপশম হয়। তেল মালিশ করার পর পলিথিন দিয়ে ঢেকে তার ওপর গরম তোয়ালে দিয়ে মুড়ে ফেলুন। ভালো ফলাফলের জন্য এতে সামান্য ইউক্যালিপটাস তেল মিশিয়ে প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে ব্যবহার করুন। এটি আপনাকে বাতের ব্যথা থেকে মুক্তি দেবে। 

Advertisement
Arthritis

হলুদ:
হলুদ তার ব্যথা উপশমকারী বৈশিষ্ট্যের জন্য পরিচিত। এতে উপস্থিত কারকিউমিন ব্যথা উপশম করে। এক গ্লাস গরম দুধে এক চামচ হলুদ মিশিয়ে খেলে বাতের ব্যথায় আরাম পাওয়া যায়।

রসুন:
বাতের ব্যথায় রসুন খাওয়া খুবই উপকারী। নিয়মিত রসুন খেলে বাতের ব্যথা উপশম হয়। সকালে ঘুম থেকে ওঠার পর খালি পেটে রসুনের কোয়া খাওয়া ভালো। যদি এমনি রসুন খেতে ভাল না লাগে, তাহলে সবজিতে এর ব্যবহার বাড়াতে পারেন।

দারচিনি:
দারচিনির অ্যান্টি-অক্সিডেন্ট এবং ব্যথা উপশমকারী বৈশিষ্ট্য বাতের ব্যথা উপশম করে। এক কাপ গরম জলেতে এক চা চামচ দারচিনির গুঁড়ো ও এক চা চামচ মধু মিশিয়ে প্রতিদিন সকালে খালি পেটে পান করলে আরাম পাওয়া যায়। আপনি দারচিনি গুঁড়ো এবং মধুর একটি পেস্ট তৈরি করতে পারেন এবং ব্যথাযুক্ত জায়গায় আলতোভাবে ম্যাসাজ করতে পারেন।

Advertisement