scorecardresearch
 

Avian Flu Outbreak: অ্যাভিয়ান ফ্লু-এর তাণ্ডব, লক্ষ লক্ষ মুরগির মৃত্যু, মানুষের ঝুঁকি কতটা?

Avian Flu Outbreak: অ্যাভিয়ান ফ্লু মার্কিন যুক্তরাষ্ট্র সহ বিশ্বের কয়েকটি দেশে ধ্বংসযজ্ঞ চালাচ্ছে। এই ফ্লুয়ের কারণে এ পর্যন্ত ৫০.৫৪ মিলিয়ন (৫ কোটি ৫৪ লক্ষ) পাখি মারা গেছে। অ্যাভিয়ান ফ্লু কতটা ভয়ঙ্কর? অ্যাভিয়ান ফ্লু-তে মানুষের আক্রান্ত হওয়ার ঝুঁকি কতটা? জেনে নিন...

Advertisement
অ্যাভিয়ান ফ্লু মার্কিন যুক্তরাষ্ট্র সহ বিশ্বের কয়েকটি দেশে ধ্বংসযজ্ঞ চালাচ্ছে। অ্যাভিয়ান ফ্লু মার্কিন যুক্তরাষ্ট্র সহ বিশ্বের কয়েকটি দেশে ধ্বংসযজ্ঞ চালাচ্ছে।
হাইলাইটস
  • অ্যাভিয়ান ফ্লু মার্কিন যুক্তরাষ্ট্র সহ বিশ্বের কয়েকটি দেশে ধ্বংসযজ্ঞ চালাচ্ছে।
  • ই ফ্লুয়ের কারণে এ পর্যন্ত ৫০.৫৪ মিলিয়ন (৫ কোটি ৫৪ লক্ষ) পাখি মারা গেছে।
  • অ্যাভিয়ান ফ্লু-তে মানুষের আক্রান্ত হওয়ার ঝুঁকি কতটা?

Avian Flu Outbreak: অ্যাভিয়ান ফ্লু মার্কিন যুক্তরাষ্ট্র সহ বিশ্বের কয়েকটি দেশে ধ্বংসযজ্ঞ চালাচ্ছে। এই ফ্লুয়ের কারণে এ পর্যন্ত ৫০.৫৪ মিলিয়ন (৫ কোটি ৫৪ লক্ষ) পাখি মারা গেছে। আমেরিকান এগ্রিকালচার ডিপার্টমেন্টের পরিসংখ্যান অনুসারে, এটি আমেরিকার ইতিহাসে এখন পর্যন্ত সবচেয়ে বিপজ্জনক ফ্লু, যাতে একসঙ্গে এত পাখি মারা গেছে।

অ্যাভিয়ান ফ্লু-তে মানুষের আক্রান্ত হওয়ার ঝুঁকি কতটা? 
অ্যাভিয়ান ফ্লু ভাইরাস দ্বারা সৃষ্ট একটি রোগ যা পাখিদের ক্ষেত্রে ঘটে। এ রোগের কারণে পাখির স্বাস্থ্য, উৎপাদনের ক্ষেত্রেও অনেক পার্থক্য দেখা দিয়েছে। যদিও এই ভাইরাস মানুষকে সংক্রামিত করে না, তবে যদি কোনও ব্যক্তি ভাইরাসে আক্রান্ত পাখির সংস্পর্শে থাকে তবে এটি মানুষের মধ্যেও ছড়িয়ে পড়তে পারে।

অ্যাভিয়ান ফ্লু কতটা ভয়ঙ্কর?
'ইউএস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার'-এর রেকর্ড অনুসারে, এটি আমেরিকান পাখি এবং প্রাণীদের স্বাস্থ্যের জন্য এখনও পর্যন্ত সবচেয়ে খারাপ বিপর্যয়। ২০১৫ সঙ্গেও অ্যাভিয়ান-ফ্লু আমেরিকায় কড়া নাড়লেও সে সময় এর কারণে মারা যাওয়া পাখির সংখ্যা তেমন ছিল না। কিন্তু এবার অঙ্কটা চিন্তার চেয়ে অনেক বেশি। আমেরিকার ইতিহাসে এই প্রথম এই ফ্লুতে ৫০.৫ মিলিয়ন পাখি মারা গেছে। এটি আগের সব রেকর্ডকে ছাপিয়ে গেছে।

Avian Flu Outbreak

ইউরোপের অন্যান্য দেশের পাশাপাশি ব্রিটেনও অ্যাভিয়ান ফ্লু-এ সংকটের মুখে রয়েছে। কিছু ব্রিটিশ সুপারমার্কেটও ডিম বিক্রি নিষিদ্ধ করেছে। একসঙ্গে এত পাখি মারা যাওয়ার পর বাজারে ডিম ও টার্কির মাংসের দাম বেড়েছে। এর ফলে উপভোক্তারা আর্থিক সংকটে পড়েছেন। গত ফেব্রুয়ারি মাসে আমেরিকায় এই ফ্লু ঢুকেছিল। ইউএসডিএর তথ্য অনুযায়ী, আমেরিকার ৪৬টি স্টেটের পোল্ট্রি ও নন-পোল্ট্রি পাখি এই রোগে আক্রান্ত হয়েছে।

Avian Flu Outbreak

কীভাবে পাখিদের মধ্যে এই ফ্লু ছড়ায়?
HPAI (হাইলি প্যাথোজেনিক অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জা) অনুসারে, হাঁসের মতো বন্য পাখি তাদের মল, পালক বা হাঁস-মুরগির সাথে সরাসরি যোগাযোগের মাধ্যমে 'প্যাথোজেনিক অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জা' (HPAI) ভাইরাস ছড়ায়। ২০১৫ সঙ্গে এ রোগের প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে মুরগির খামারগুলোতে নিরাপত্তা ও পরিচ্ছন্নতা আগের চেয়ে আরও বাড়ানো হয়েছে। এ রোগ থেকে রেহাই পেতে বন্য পাখিদের গোয়ালঘর থেকে দূরে রাখার বিশেষ ব্যবস্থা করছেন কৃষকরা। 

Advertisement
Avian Flu Outbreak

USDA অনুসারে, প্রাদুর্ভাবে আক্রান্ত বাণিজ্যিক পোল্ট্রি খামারগুলির ৭০ শতাংশেরও বেশি টার্কির খামারগুলির জন্য দায়ী৷ 'ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন'-এর মতে, সরকারি কর্মকর্তারা ফ্লু সংক্রমণ প্রতিরোধে টার্কির খামারে সংক্রমণ নিয়ে গবেষণা করছেন। যদিও এখনও পর্যন্ত এই ফ্লু-তে মানুষের আক্রান্ত হওয়ার বা মৃত্যুর কোনও খবর মেলেনি।

Advertisement