scorecardresearch
 

Baby's IQ Level in Womb: গর্ভেই বাড়ানো যায় শিশুর IQ! সন্তানের মস্তিষ্ক দ্রুত বৃদ্ধিতে হবু মায়েরা কী কী করবেন?

Baby's IQ Level in Womb: স্বাস্থ্য বিশেষজ্ঞরা একটি গবেষণায় দাবি করেছেন, গর্ভেই শিশুর আইকিউ লেভেল অর্থাৎ বুদ্ধিমত্তা গড়ে উঠতে পারে। মা ইচ্ছা করলে গর্ভেই সন্তানের আইকিউ বাড়ানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

প্রতিটি মেয়ের জীবনে মা হওয়া খুব গুরুত্বপূর্ণ একটা ঘটনা। মা হওয়া বিশ্বের প্রতিটি মহিলার জন্য একটি খুব সুন্দর অনুভূতি, তবে এটি অনেক চ্যালেঞ্জ এবং সমস্যাও নিয়ে আসে। গর্ভাবস্থায় কী করা উচিত এবং কী নয় তা, নিয়ে অনেক ধরণের বিভ্রান্তি রয়েছে মহিলাদের মধ্যে আজও। অনেকে যা ভুল বলে মনে করেন, অন্যরা সেটাই ঠিক ভাবে।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা একটি গবেষণায় দাবি করেছেন, গর্ভেই শিশুর আইকিউ লেভেল অর্থাৎ বুদ্ধিমত্তা গড়ে উঠতে পারে। মা ইচ্ছা করলে গর্ভেই সন্তানের আইকিউ বাড়ানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন। তবে তাকে নিয়মিত কিছু বিষয় মাথায় রাখতে হবে। 

কণ্ঠের অনুভূতি: ভাল বই পড়া এবং মায়ের কণ্ঠে আরামদায়ক গান ও কবিতা শোনা শিশুর জন্য খুবই উপকারী। একারণে তার মস্তিষ্ক দ্রুত বৃদ্ধি পায়। ২৩ তম সপ্তাহের পরে, গর্ভের শিশু কিছু শব্দে সাড়া দিতে শুরু করে এবং মায়ের কণ্ঠ তার জন্য বিশেষ।

সঠিক খাওয়াদাওয়া: গর্ভাবস্থায় এটি শুধুমাত্র মায়ের জন্যই উপকারী নয়, এটি সন্তানের বিকাশেও ইতিবাচক প্রভাব ফেলে। ওমেগা ৩ সমৃদ্ধ খাবার শিশুর মানসিক বিকাশের জন্য খুবই উপকারী। গর্ভাবস্থায় এ ধরনের ডায়েট অবশ্যই গ্রহণ করতে হবে।

বাহ্যিক জিনিসের প্রভাব: মায়ের স্পর্শ শিশুর মানসিক বিকাশেও প্রভাব ফেলে। এছাড়াও, চেষ্টা করা উচিত যে সরাসরি আলো কখনও গর্ভাশয়ে না পড়ে। এটি শিশুর জন্য বিপজ্জনক হতে পারে। এছাড়া মায়ের ঘুম, বসা ও হাঁটার পদ্ধতিও শিশুর মানসিক বিকাশের জন্য দায়ী।

চাপ থেকে দূরে থাকুন: গর্ভাবস্থায় মা মানসিক চাপ নিলে সন্তানকেও নেতিবাচক পরিণতি ভোগ করতে হতে পারে। তাই মাকে সব ধরনের মানসিক চাপ ও দুশ্চিন্তা থেকে দূরে থাকার চেষ্টা করতে হবে।

Advertisement

খারাপ অভ্যাস ত্যাগ করুন: গর্ভবতী মহিলা ধূমপান করলে তা শিশুর মানসিক বিকাশেও প্রভাব ফেলতে পারে। গর্ভাবস্থায় ধূমপান এবং যে কোনও ধরনের মাদক গ্রহণ শিশুর স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। তাই এড়িয়ে চলুন।


 

TAGS:
Advertisement