scorecardresearch
 

Bad Cholesterol Control Food : ব্যাড কোলেস্টেরল নিয়ন্ত্রণ করবে এই ৫ খাবার, আজই ডায়েটে সামিল করুন

কোলেস্টেরল ২ প্রকার। একটি গুড কোলেস্টেরল (HDL) এবং দ্বিতীয় ব্যাড কোলেস্টেরল (LDL)। ব্যাড কোলেস্টেরলই হল হৃদরোগের সবচেয়ে বড় কারণ। শরীরে ব্যাড কোলেস্টেরলের পরিমাণ বেড়ে গেলে দেহে নানারকম রোগ বাসা বাঁধে। গুড কোলেস্টেরল (Good Cholesterol) সমৃদ্ধ খাবার খেলে ব্যাড কোলেস্টেরল (Bad Cholesterol) নিয়ন্ত্রণ করা যায়। জেনে নিন কোন কোন জিনিস খেলে গুড কোলেস্টেরল বাড়ে।

প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • ব্যাড কোলেস্টেরল স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক
  • নিয়ন্ত্রণ করা যায় কিছু খাবারে
  • জেনে নিন কোনগুলি

বেশিরভাগ মানুষই মনে করেন কোলেস্টেরল স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক। আসলে জেনে রাখা দরকার, কোলেস্টেরল ২ প্রকার। একটি গুড কোলেস্টেরল (HDL) এবং দ্বিতীয় ব্যাড কোলেস্টেরল (LDL)। ব্যাড কোলেস্টেরলই হল হৃদরোগের সবচেয়ে বড় কারণ। শরীরে ব্যাড কোলেস্টেরলের পরিমাণ বেড়ে গেলে দেহে নানারকম রোগ বাসা বাঁধে। গুড কোলেস্টেরল (Good Cholesterol) সমৃদ্ধ খাবার খেলে ব্যাড কোলেস্টেরল (Bad Cholesterol) নিয়ন্ত্রণ করা যায়। জেনে নিন কোন কোন জিনিস খেলে গুড কোলেস্টেরল বাড়ে।

চিয়া বীজ
চিয়া বীজকে হার্টের জন্য উপকারী বলে মনে করা হয়। চিয়া বীজে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, ফাইবার এবং অ্যান্টি-অক্সিডেন্টের মতো পুষ্টি উপাদান রয়েছে। চিয়া বীজ খেলে গুড কোলেস্টেরল বাড়ে। 

আখরোট
আখরোট হল পুষ্টির ভান্ডার। আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস এবং সেলেনিয়ামের মতো খনিজ পদার্থ রয়েছে আখরোটে। এটিকে ওমেগা ৩-এর একটি ভাল উৎস হিসেবে বিবেচনা করা হয়। আখরোট গুড কোলেস্টেরল বাড়াতে সাহায্য করে।

সয়াবিন
সয়াবিন গুড কোলেস্টেরলের একটি চমৎকার উৎস। এতে ফ্যাট বেশি পরিমাণে পাওয়া গেলেও তা হার্টের ক্ষতি করতে পারে না। সয়াবিন থেকে তৈরি জিনিস খেলেও গুড কোলেস্টেরল বাড়ে।

অলিভ অয়েল
অলিভ অয়েল শুধু ব্যাড কোলেস্টেরল নিয়ন্ত্রণই করে না, এটি হার্টের অনেক উপকারও করে। হৃদরোগ থেকে বাঁচতে চাইলে প্রতিদিনের খাবারে অলিভ অয়েল ব্যবহার করা উচিত।

বার্লি
বার্লি পুষ্টিগুণে ভরপুর। এতে প্রচুর পরিমাণে প্রোটিন, ভিটামিন, ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। বার্লি আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং সেলেনিয়ামের মতো পুষ্টিগুণেও ভরপুর।

প্রসঙ্গত, বর্তমানে ব্যাড কোলেস্টেরলের সমস্যায় বহু মানুষই ভুগছেন। আর কোলেস্টেরল নিয়ন্ত্রণ করা না গেলে অচিরেই দেখা দিতে পারে হার্টের অসুখ। এমনকী অনেকে অল্প বয়সেই হার্টের অসুখে আক্রান্ত হচ্ছেন। তাই ব্যাড কোলেস্টেরল নিয়ন্ত্রণ করা খুবই প্রয়োজনীয়। তবে মাথায় রাখবেন, উপরোক্ত খাবারগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে উল্লেখ করা হয়েছে। প্রয়োজনে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। 

আরও পড়ুন - প্রিয় ফলই বলে দেবে আপনার স্বভাব কেমন? বিশ্বাস না হলে দেখুন