scorecardresearch
 

Bad Cholesterol Detecting Tips: কোলেস্টেরল বাড়ছে, শরীরে যে সঙ্কেত জানান দেয়...

High Cholesterol Symptoms: আপনার ডাক্তার নিশ্চয়ই প্রায়শই পরামর্শ দিয়ে থাকেন যে শরীরে খারাপ কোলেস্টেরলের পরিমাণ কখনই বাড়তে দেওয়া উচিত নয়, তা না হলে স্বাস্থ্যের অনেক ক্ষতি হতে পারে, আসুন জেনে নেওয়া যাক এর কারণ কী।

Advertisement
শরীর এমন সঙ্কেত দিলেই সাবধান, খারাপ  কোলেস্টেরল বাড়ার আগেই সতর্ক হোন! শরীর এমন সঙ্কেত দিলেই সাবধান, খারাপ কোলেস্টেরল বাড়ার আগেই সতর্ক হোন!

High Cholesterol Symptoms: হাই কোলেস্টেরল স্বাস্থ্যের জন্য একটি বড় হুমকি, শুধু ভারতেই নয়, সমগ্র বিশ্বের একটি বিশাল জনগোষ্ঠী এতে ভুগছে। যদিও অনেকেই জানে না যে তারা ঝুঁকির মধ্যে রয়েছে কারণ খারাপ কোলেস্টেরল বৃদ্ধির লক্ষণগুলি প্রায়শই দেখা যায় না। সময়মতো তা কমানো না গেলে শরীরের অনেক ক্ষতি হয়। সাধারণত, আমরা আমাদের দৈনন্দিন লাইফস্টাইল এবং ডায়েটের ক্ষেত্রে খুব অসাবধান যার কারণে রক্তে খারাপ কোলেস্টেরল জমতে শুরু করে। আসুন জেনে নেওয়া যাক এর কারণে আমাদের শরীরের কী কী ক্ষতি হতে পারে।

শরীরে খারাপ কোলেস্টেরল বাড়ার লক্ষণ-
হাই ব্লাড প্রেশার

হাই কোলেস্টেরল আপনার ধমনীতে রক্ত ​​​​প্রবাহকে কঠিন করে তুলতে পারে, যার কারণে আপনি হাই ব্লাড প্রেশারের  শিকার হতে পারেন। আপনার ধমনী দিয়ে শরীরের সমস্ত অংশে রক্ত ​​পৌঁছায়, কিন্তু যখন কোনও বাধা থাকে, তখন রক্তকে তার গন্তব্যে পৌঁছানোর জন্য কঠোর পরিশ্রম করতে হয়।

হৃদরোগ 
হাই  কোলেস্টেরলের কারণে, করোনারি আর্টারিতে প্লাক তৈরি শুরু হয়, যা হৃৎপিণ্ডের পেশীতে রক্ত ​​​​প্রবাহ হ্রাস করে এবং রক্তচাপ বাড়ায়। এ কারণে বুকে ব্যথা, শ্বাসকষ্ট, হার্ট অ্যাটাক, হার্ট ফেইলিউর, করোনারি আর্টারি ডিজিজ এবং ট্রিপল ভেসেল ডিজিজের মতো প্রাণঘাতী রোগের ঝুঁকি রয়েছে।

কিডনির ক্ষতি 
হাই  কোলেস্টেরলের কারণে, কিডনির ধমনীতেও প্লাক তৈরি হয়, যার কারণে কিডনিতে রক্ত ​​​​প্রবাহ সহজে সম্ভব হয় না, যার কারণে এটিকে কিডনি ফেলিওর বলা যেতে পারে। কিডনি আমাদের শরীরের ফিল্টার, তাই এর সুরক্ষা খুবই গুরুত্বপূর্ণ।

শিরায় ব্লকেজ
রক্তে খারাপ কোলেস্টেরলের পরিমাণ বেড়ে গেলে তা শিরায় জমতে শুরু করে, এরফলে  রক্ত ​​প্রবাহে সমস্যা হয়। এটি ধমনীগুলিকে কম নমনীয় করে তোলে। সরু ধমনীর কারণে শরীরের অনেক অংশে রক্ত ​​ঠিকমতো পৌঁছায় না, যার কারণে ক্ষতি হওয়া নিশ্চিত।  

Advertisement

Advertisement