scorecardresearch
 

High Cholesterol Side Effects Erectile Dysfunction : বাবা হতে পারছেন না? দেহে এই রোগ রয়েছে কিনা পরীক্ষা করে দেখুন

কোলেস্টেরল মূলত দুই প্রকারের, গুড কোলেস্টেরল ও ব্যাড কোলেস্টেরল। দেহের শিরায় উপশিরায় জমে থাকা ব্যাড কোলেস্টেরল শরীরে পক্ষে একপ্রকার শত্রুর মতো কাজ করে (Bad Cholesterol Side Effects)। এটি আরও এমন অনেক রোগকে শরীরে আহ্বান জানায় যা জীবনের পক্ষে বড়সড় ঝুঁকি হয়ে উঠতে পারে। ব্যাড কোলেস্টেরল লো ডেনসিটি লিপোপ্রোটিন বা LDL নামেও পরিচিত। যদি এই আঠালো পদার্থটি ধমনীতে প্রচুর পরিমাণে জমা হয় তবে সেটি রক্ত ​​​​চলাচলকে প্রভাবিত করতে পারে। ফলে শরীরে বাসা বাঁধতে পারে বিভিন্ন রোগ। তাহলে চলুন জেনে নেওয়া যাক এলডিএল এর কারণে কোন কোন রোগ হতে পারে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • ব্যাড কোলেস্টেরল খুবই ক্ষতিকারক
  • দেহে আহ্বান জানায় বহু রোগকে
  • সতর্ক থাকা জরুরি

কোলেস্টেরল খুব কঠিন রোগ। বর্তমানে এই রোগে বহু মানুষকেই ভুগতে দেখা যায়। কোলেস্টেরল মূলত দুই প্রকারের, গুড কোলেস্টেরল ও ব্যাড কোলেস্টেরল। দেহের শিরায় উপশিরায় জমে থাকা ব্যাড কোলেস্টেরল শরীরে পক্ষে একপ্রকার শত্রুর মতো কাজ করে (Bad Cholesterol Side Effects)। এটি আরও এমন অনেক রোগকে শরীরে আহ্বান জানায় যা জীবনের পক্ষে বড়সড় ঝুঁকি হয়ে উঠতে পারে। ব্যাড কোলেস্টেরল লো ডেনসিটি লিপোপ্রোটিন বা LDL নামেও পরিচিত। যদি এই আঠালো পদার্থটি ধমনীতে প্রচুর পরিমাণে জমা হয় তবে সেটি রক্ত ​​​​চলাচলকে প্রভাবিত করতে পারে। ফলে শরীরে বাসা বাঁধতে পারে বিভিন্ন রোগ। তাহলে চলুন জেনে নেওয়া যাক এলডিএল এর কারণে কোন কোন রোগ হতে পারে।

করোনারি আর্টারি ডিজিজ (Coronary Artery Disease)
দেহের শিরায় প্লাক জমতে শুরু করলে ধমনীগুলো সরু হয়ে যায়। এই প্রক্রিয়াটিকে এথেরোস্কলেরোসিস বলা হয়। এর ফলে হৃৎপিণ্ডে রক্ত ​​ও অক্সিজেন পৌঁছায় না, যা মারাত্মক পরিণতি ডেকে আনতে পারে।

হৃদপিন্ডে হঠাৎ আক্রমণ (Heart Attack)
রক্তে খারাপ কোলেস্টেরল জমার কারণে হার্ট অ্যাটাকের ঝুঁকিও বাড়ে। অনেক সময় এর কারণে রোগীর জীবনও চলে যেতে পারে। আসলে, যখন শিরায় ব্লকেজ থাকে, তখন রক্তকে হার্টে পৌঁছতে প্রচুর শক্তি প্রয়োগ করতে হয়, যার ফলে হার্ট অ্যাটাক হয়।

স্ট্রোক (Stroke)
খারাপ কোলেস্টেরল থেকে সৃষ্ট রোগের মধ্যেও রয়েছে স্ট্রোকও। আসলে এলডিএল শুধু হার্টের শিরাই ব্লক করে না, মস্তিষ্কে যে ধমনী যাচ্ছে তাতেও বাধা সৃষ্টি করে। স্ট্রোকের ঝুঁকি বাড়ায়। একে 'ব্রেন স্ট্রোক'ও বলা হয়। বছর বছর এই রোগে বহু মানুষের মৃত্যু হয়।

ইরেক্টাইল ডিসফাংশন (Erectile Dysfunction)
এই রোগটি মূলত পুরুষদের দেহে দেখতে পাওয়া যা। এই রোগ পুরুষের উর্বরতাকে প্রভাবিত করে। অনেক গবেষণায় ইরেক্টাইল ডিসফাংশন এবং খারাপ কোলেস্টেরলের মধ্যে একটি যোগ খুঁজে পাওয়া গিয়েছে। এই রোগের ফলে পুরুষদের বাবা হতে অনেক অসুবিধা সম্মুখীন হতে হয়।

Advertisement

আরও পড়ুন - 'রাশিয়া ইউক্রেনে যা করেছে', চিন-ভারত সম্পর্ক নিয়েও শঙ্কিত রাহুল

 

Advertisement