scorecardresearch
 

Worst Foods For Liver : এই ৩ খাবার পুরোপুরি ড্যামেজ করে লিভারকে, আজই না ছাড়লে ঘোর বিপদ

কখনও কি ভেবে দেখেছেন লিভার কেন ও কীভাবে নষ্ট হয়? এক্ষেত্রে জেনে রাখা দরকার, লিভার ড্যামেজের প্রধান কারণ হল খারাপ লাইফস্টাইল। এক্ষেত্রে ভুল খাদ্যাভ্যাসও লিভারের ক্ষতির কারণ হয়ে উঠতে পারে। এমন কিছু খাবার আছে, যা বেশি খেলে লিভারের স্বাস্থ্যে নেতিবাচক প্রভাব পড়ে (Bad Food For Liver) এবং ধীর ধীরে নষ্ট করে দিতে পারে এই অঙ্গটিকে। তাই সেই সমস্ত খাবার খাওয়া যত দ্রুত সম্ভম কমিয়ে দেওয়া উচিত।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • বর্তমানে বাড়ছে লিভারের সমস্যা
  • কিছু খাবার লিভারের জন্য খুবই ক্ষতিকারক
  • জেনে নিন কোনগুলি

Liver Damage : লিভার মানবদেহের অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ। তাই লিভার কোনওভাবে ক্ষতির শিকার হলে শরীরে দেখা দেয় নানা ধরনের প্রভাব। আজকাল লিভার সংক্রান্ত সমস্যার পরিমানও বাড়ছে। কিন্তু কখনও কি ভেবে দেখেছেন লিভার কেন ও কীভাবে নষ্ট হয়? এক্ষেত্রে জেনে রাখা দরকার, লিভার ড্যামেজের প্রধান কারণ হল খারাপ লাইফস্টাইল। এক্ষেত্রে ভুল খাদ্যাভ্যাসও লিভারের ক্ষতির কারণ হয়ে উঠতে পারে। এমন কিছু খাবার আছে, যা বেশি খেলে লিভারের স্বাস্থ্যে নেতিবাচক প্রভাব পড়ে (Bad Food For Liver) এবং ধীর ধীরে নষ্ট করে দিতে পারে এই অঙ্গটিকে। তাই সেই সমস্ত খাবার খাওয়া যত দ্রুত সম্ভম কমিয়ে দেওয়া উচিত।

ময়দা - আটার পাশাপাশাশি ময়দাও খুব জনপ্রিয় খাবার। ময়দার তৈরি নানান জিনিস আমরা প্রায়শই খেয়ে থাকি। তবে বিশেষজ্ঞরা বলছেন, ময়দা বা এই দিয়ে তৈরি খাবার এড়িয়ে যাওয়াই উচিত। কারণ এটি প্রক্রিয়াজাত খাবার। তাই এতে খনিজ, ফাইবার এবং ভিটামিনের মতো পুষ্টি উপাদানের অভাব থাকে। আর শুধু তাই নয়, এটি খেলে রক্তে শর্করার মাত্রাও বেড়ে যেতে পারে। সেই জন্য পাস্তা, পিৎজা, বিস্কুট, পাউরুটির মতো জিনিসগুলি যতটা সম্ভব এড়িয়ে চলুন। বরং এগুলির পরিবর্তে ফল খাওয়া অভ্যাস করতে পারেন।

মদ - অ্যালকোহল তথা মদ লিভারের পক্ষে ভীষণরকম ক্ষতিকারক। অত্যধিক অ্যালকোহল লিভারের ওপর খুব খারাপ প্রভাব ফেলে। কেউ যদি প্রতিদিন অত্যধিক মদ খান তাহলে তা লিভারের ব্যাপক ক্ষতি করতে পার। আর লিভারের ক্ষতি হলে রক্ত ​​বমি, জন্ডিস, ক্যান্সারের মতো রোগ শরীরে বাসা বাঁধে। তাই অবিলম্বে অ্যালকোহল সেবন বন্ধ করা উচিত।

চিনি - অনেকেই মিষ্টি খেতে পছন্দ করেন। কিন্তু চিনি স্থূলতা বাড়াতে বিশেষভাবে কার্যকরী। এর পাশাপাশি এটি লিভারেরও যথেষ্ট ক্ষতি করে। তাই কেউ যদি বেশি চিনি তথা মিষ্টি খেতে ভালবাসেন তাহলে এখনই সতর্ক হোন। নয়তো লিভার ড্যামেজের সম্মুখীন হতে পারেন। 

Advertisement

আরও পড়ুন - ২০২৩-এর শুরুতেই ৩ রাশির ব্যাপক অর্থযোগ, মালামাল হওয়ার সম্ভাবনা


 

Advertisement