scorecardresearch
 

Tulsi Seeds Benefits: ডিপ্রেশন সহ একাধিক রোগের মহৌষধ তুলসীর বীজ

Basil Seeds Benefits: সর্দি-কাশি আর ঠান্ডা লাগা থেকে মুক্তি পেতে আপনি নিশ্চয়ই প্রচুর তুলসী পাতা খেয়েছেন, কিন্তু আপনি কি জানেন যে এই গাছের বীজও আপনার অনেক কাজে আসতে পারে।

Advertisement
শুধু তুলসী পাতা নয়, বীজের মধ্যেও লুকিয়ে আছে  একাধিক গুণ শুধু তুলসী পাতা নয়, বীজের মধ্যেও লুকিয়ে আছে একাধিক গুণ
হাইলাইটস
  • সর্দি-কাশি আর ঠান্ডা লাগা থেকে মুক্তি পেতে আপনি নিশ্চয়ই প্রচুর তুলসী পাতা খেয়েছেন
  • কিন্তু আপনি কি জানেন যে এই গাছের বীজও আপনার অনেক কাজে আসতে পারে

Tulsi Seeds Uses: তুলসী গাছ  বেশিরভাগ ভারতীয় বাড়িতে দেখতে পাওয়া যায়, এটি উঠোন বা ফ্ল্যাট বাড়িতে টবে রোপণ করা হয়। এই গাছটির আয়ুর্বেদিক এবং ধর্মীয় গুরুত্ব অনেক বেশি। তুলসীকে ঔষধি গুণের ভান্ডার হিসেবে বিবেচনা করা হয়, এর পাতা সর্দি-কাশি ও ঠান্ডা লাগা  সারাতে ব্যবহার করা হয়, কিন্তু আপনি কি জানেন তুলসীর বীজও আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এতে প্রচুর পরিমাণে প্রোটিন, ফাইবার এবং আয়রন পাওয়া যায়। আসুন জেনে নেওয়া যাক কিভাবে এই বীজগুলো আমাদের জন্য উপকারী হতে পারে।

 

 

তুলসী বীজের উপকারিতা
ইমিউনিটি  বাড়াতে

রোগ প্রতিরোধ ক্ষমতা সবসময়ই গুরুত্বপূর্ণ, কারণ এটি আমাদের অনেক রোগ এবং সংক্রমণ থেকে রক্ষা করতে সাহায্য করে, কিন্তু করোনা ভাইরাস মহামারির পর থেকে, রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করার উপর বেশি জোর দেওয়া হয়েছে। এর জন্য তুলসীর বীজের ক্বাথ তৈরি করে পান করতে পারেন।

ডাইজেশন ভালো হবে
আপনার যদি কোষ্ঠকাঠিন্য, অ্যাসিডিটি গ্যাসের সমস্যা থাকে তবে এর জন্য জলে তুলসীর বীজ রেখে দিন এবং এটি ফুলে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এতে করে বীজে অম্লতা তৈরি হয়। বীজসহ এই জল পান করলে হজম ভালো হয়।

 

 

ওজন কমায়
 যারা ওজন বৃদ্ধি নিয়ে সমস্যায় ভুগছেন, তাদের জন্য তুলসীর বীজ কোনো ওষুধের চেয়ে কম নয়, কারণ এতে ক্যালরি খুবই কম এবং এতে প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়। এই বীজগুলি খেলে দীর্ঘক্ষণ ক্ষুধা লাগে না, যার কারণে ওজন ধীরে ধীরে কমতে শুরু করে।

Advertisement

 টেনশন দূর হবে
খুব কম মানুষই জানেন যে তুলসীর বীজ মানসিক চাপ কমাতেও ব্যবহার করা যেতে পারে। আপনি যদি ডিপ্রেশন বা মানসিক চাপের সম্মুখীন হন, তাহলে অবশ্যই তুলসীর বীজ খান, এতে করে দুশ্চিন্তা দূর হবে

(Disclaimer: এখানে দেওয়া তথ্য ঘরোয়া প্রতিকার এবং সাধারণ তথ্যের উপর ভিত্তি করে। এটি গ্রহণ করার আগে, দয়া করে ডাক্তারের পরামর্শ নিন। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।)

Advertisement