scorecardresearch
 

Winter Bathing Hot Water Alarm: শীতে গরম জলে স্নানে বিপদ, হতে পারে হার্ট অ্যাটাক; আরও কী বিপদ ?

Winter Bathing Hot Water Alarm: শীত পড়তেই গরম জলে স্নান? ব্লাড প্রেসার বেড়ে হার্ট অ্যাটাক হতে পারে। এছাড়াও একগুচ্ছ বিপদ হওয়ার সম্ভাবনা রয়েছে। এখনই জেনে নিন নইলে দেরি হয়ে যেতে পারে।

Advertisement
শীত পড়তেই গরম জলে স্নান? ব্লাড প্রেসার বেড়ে হার্ট অ্যাটাক হতে পারে শীত পড়তেই গরম জলে স্নান? ব্লাড প্রেসার বেড়ে হার্ট অ্যাটাক হতে পারে
হাইলাইটস
  • শীত পড়তেই গরম জলে স্নান করছেন
  • ব্লাড প্রেসার বেড়ে হার্ট অ্যাটাক হতে পারে

Winter Bathing Hot Water Alarm: শীতকালে স্নান করতে অনেকের অনীহা। স্নানেই আসে জ্বর। ঠান্ডাটা যেন আরও জাঁকিয়ে ধরে। অনেকেই শীতের কয়েকটা মাস গরম জল ছাড়া গায়ে জল তোলেন না। কিন্তু গরম জলে স্নান করা শরীরের জন্য কতটা ভাল না খারাপ সেটা আমরা খেয়ালও করি না। কিছু না জেনেও আমরা গরম জল ছাড়া স্নানের কথা একমুহূর্ত ভাবতেও পারি না। কিন্তু গরম জল দিয়ে স্নান করা শরীরের জন্য কতটা ক্ষতিকর সেটা জেনে নিন।

আরও পড়ুনঃ শনির সাড়ে সাতির প্রভাবে বিবাহ-বিচ্ছেদ, দুর্ঘটনার আশঙ্কা এই রাশিগুলির

১. একটানা গরম জল দিয়ে স্নান করলে ছেলেদের ফার্টিলিটি কমে যায়। ছেলেরা দীর্ঘ সময় গরম জল দিয়ে স্নান করলে সন্তান হওয়ার ক্ষেত্রে সমস্যা দেখা যায়। তাই ছেলেদের সবসময় ঠান্ডা জল দিয়ে স্নান করা উচিত। 

স্নান

২. সমীক্ষায় দেখা গেছে, প্রচন্ড ঠান্ডায় গরম জল দিয়ে স্নান করলে হঠাৎ করে হার্টের ক্ষতি হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এমনকী হার্ট অ্যাটাকেরও সম্ভাবনা বাড়ে। তাই যাদের হার্টের সমস্যা রয়েছে তারা ভুলেও গরম জল দিয়ে স্নান করবেন না।

৩. গরম জল দিয়ে স্নান করলে ত্বকের আদ্রর্তা কমে যায়। যার ফলে ত্বক রুক্ষ হয়ে যায়। এর ফলে ধীরে ধীরে ত্বকের সৌন্দর্য হ্রাস পায়। তাই প্রয়োজন না পরলে গরম জলে স্নান করা বন্ধ করে দিন।

৪. ঠান্ডা জলে স্নান করলে শরীরে রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ে। তার ফলে নানা ধরনের সংক্রমনে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমে যায়।

শীতকালে স্নান করা

৫. গরম জলে স্নান করলে রক্তচাপে পরিবর্তন দেখা যায়। যাদের হার্টের রোগ আছে তাদের ক্ষেত্রে বড় কিছু হয়ে যাওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

Advertisement

৬. গরম জলে স্নান করলে মাথা ঘোরা, শরীর দুর্বল এই ধরনের নানা সমস্যা দেখা যায়। গবেষণায় দেখা গেছে, গরম জলে স্নান করলে শরীরের রক্তচাপে হেরফের হয় এবং শরীরে এই ধরনের সমস্যা দেখা যায়।

৭. খাবার খাওয়ার পর ভুল করেও গরম জলে স্নান করবেন না। এতে শরীরে ক্ষতি হওয়ার আশঙ্কা বেড়ে যায়।  

 

Advertisement