scorecardresearch
 

Bay Leaf Cultivation: তেজ পাতা যত উপকারী, চাষ করলেও মালামাল, কীভাবে? সহজ পদ্ধতি

Bay Leaf Cultivation: তেজপাতা চাষে উৎসাহিত করতে জাতীয় ঔষধি উদ্ভিদ বোর্ড কৃষকদের ৩০ শতাংশ ভর্তুকি দেয়। এমতাবস্থায় কৃষকদের খরচ আপনাআপনি কমে আসবে এবং লাভ বাড়তে দেখা যাবে। এ ছাড়া কম খরচে এর চাষ অধিক লাভজনক বলে মনে করা হয়। এমতাবস্থায় কৃষকরা কম টাকা খরচ করে এর তেজপাতা চাষ থেকে দ্বিগুণ লাভ পেতে পারেন।

Advertisement
তেজ পাতা। প্রতীকী ছবি তেজ পাতা। প্রতীকী ছবি
হাইলাইটস
  • তেজ পাতা যত উপকারী, চাষ করলেও মালামাল
  • কীভাবে চাষ করবেন
  • জেনে নিন সেই পদ্ধতি

Bay Leaf Cultivation: ভারতের জনসংখ্যার ৫৫ থেকে ৬০ শতাংশ কৃষির উপর নির্ভরশীল। গত কয়েক বছরে দেখা যাচ্ছে কৃষকরা আগের চাষাবাদ ছেড়ে নতুন যুগের ফসল চাষের দিকে ঝুঁকছেন। এ সময় বাজারে তেজপাতার প্রচুর চাহিদা থাকে। এমন পরিস্থিতিতে এর চাষ একটি লাভজনক চুক্তি হতে পারে। তেজপাতার চাষ যেমন খুব সহজ তেমনি খুবই সস্তা।

সরকারের কাছ থেকে আর্থিক সাহায্য পান
তেজপাতা চাষে উৎসাহিত করতে জাতীয় ঔষধি উদ্ভিদ বোর্ড কৃষকদের ৩০ শতাংশ ভর্তুকি দেয়। এমতাবস্থায় কৃষকদের খরচ আপনাআপনি কমে আসবে এবং লাভ বাড়তে দেখা যাবে। এ ছাড়া কম খরচে এর চাষ অধিক লাভজনক বলে মনে করা হয়। এমতাবস্থায় কৃষকরা কম টাকা খরচ করে এর তেজপাতা চাষ থেকে দ্বিগুণ লাভ পেতে পারেন।

তেজপাতা ব্যবহার 
তেজপাতা প্রধানত ভারত, আমেরিকা এবং ইউরোপ সহ অনেক দেশে খাবারে ব্যবহৃত হয়। এগুলি স্যুপ, মাংস, তরকারি এবং উদ্ভিজ্জ খাবারে ব্যবহৃত হয়। ভারত এবং পাকিস্তানে, এটি আমিষ জাতীয় আইটেম যেমন বিরিয়ানি এবং অন্যান্য মশলাদার খাবার এবং রান্নাঘরে গরম মশলা হিসাবে ব্যবহৃত হয়। এছাড়া এটি স্বাস্থ্যের জন্যও খুবই উপকারী বলে মনে করা হয়। এর সেবন সর্দি-কাশির মতো রোগে দারুণ উপশম দেয়।

তেজপাতা চাষ
তেজপাতা চাষ করতে, আপনাকে প্রাথমিক পর্যায়ে কিছু কঠোর পরিশ্রম করতে হবে। কিন্তু গাছ যত বড় হয় এবং বড় হয়, তার কম যত্নের প্রয়োজন হয়। এরপর এর চাষ থেকে আপনি প্রতি বছর প্রচুর আয় করতে পারবেন। তেজপাতা চাষের জন্য বাড়িতে উর্বর এবং চাষযোগ্য জমি থাকতে হবে। তবেই ফলন ভালো হবে।

Advertisement

Advertisement