scorecardresearch
 

Bay Leaf Benefits: হার্ট অ্যাটাক রুখে দেয় এবং... রোজ তেজ পাতা সাক্ষাত্‍ মহৌষধ

Bay Leaf Benefits: তেজপাতা বেশিরভাগ বাড়িতেই রান্নায় ব্যবহার করা হয়। মশলা হিসেবে এটি ব্যবহৃত হলেও, তেজপাতায় অনেক ঔষধি গুণ পাওয়া যায়। তেজপাতার তেলও খুব উপকারী। তেজপাতার মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট পাওয়া যায়।

Advertisement
তেজপাতা/ প্রতীকী ছবি তেজপাতা/ প্রতীকী ছবি
হাইলাইটস
  • তেজপাতা বেশিরভাগ বাড়িতেই রান্নায় ব্যবহার করা হয়
  • মশলা হিসেবে এটি ব্যবহৃত হলেও, তেজপাতায় অনেক ঔষধি গুণ পাওয়া যায়
  • তেজপাতার তেলও খুব উপকারী

Bay Leaf Benefits: তেজপাতা (Bay Leaf) বেশিরভাগ বাড়িতেই রান্নায় ব্যবহার করা হয়। মশলা হিসেবে এটি ব্যবহৃত হলেও, তেজপাতায় অনেক ঔষধি গুণ পাওয়া যায়। তেজপাতার তেলও খুব উপকারী। তেজপাতার মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট পাওয়া যায়।

এ ছাড়া কপার, পটাশিয়াম, ক্যালসিয়াম, ম্যাঙ্গানিজ, সেলেনিয়াম এবং আয়রনের মতো অনেক ধরনের প্রধান লবণ এই পাতায় পাওয়া যায়। যদিও খুব কম মানুষই জানেন যে তেজপাতা খাবারের স্বাদ এবং গন্ধ বাড়ার পাশাপাশি একটি খুব উপকারী মশলা।

তেজপাতার উপকারিতা-

১. হজম সংক্রান্ত সমস্যা থাকলে, তাহলে আপনি তেজপাতা ব্যবহার করতে পারেন। পেট সংক্রান্ত অনেক সমস্যায় এটি একটি কার্যকরী প্রতিকার। চায়ে তেজপাতা ব্যবহার করে কোষ্ঠকাঠিন্য, অ্যাসিডিটি এবং ক্র্যাম্পের মতো সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

২. তেজপাতার ব্যবহার টাইপ 2 ডায়াবেটিসে উপকারি। এটি রক্তে শর্করার স্বাভাবিক মাত্রা বজায় রাখে এবং হার্টের কার্যকারিতায় ইতিবাচক প্রভাব ফেলে। এমন পরিস্থিতিতে যারা ডায়াবেটিসে ভুগছেন তাদের জন্য এটি খাওয়া খুবই উপকারী।

৩. রাতে ঘুমানোর আগে তেজপাতা ব্যবহার করলে ভালো ঘুমের জন্য খুবই উপকারী। কয়েক ফোঁটা তেজপাতার তেল জলে মিশিয়ে পান করলে ভালো ঘুম হয়।

৪. তেজপাতার ব্যবহার কিডনিতে পাথর এবং বেশিরভাগ কিডনি সংক্রান্ত সমস্যার জন্য খুবই উপকারী। তেজপাতা সিদ্ধ করে সেই জল ঠান্ডা করে খেলে কিডনি স্টোন এবং কিডনি সংক্রান্ত অন্যান্য সমস্যায় উপকার পাওয়া যায়।

৫. তেজপাতা ব্যথা উপশমের জন্য একটি কার্যকর প্রতিকার। তেজপাতার তেল দিয়ে আক্রান্ত স্থানে ম্যাসাজ করা খুবই উপকারী। এ ছাড়া প্রচণ্ড মাথাব্যথা থাকলেও এর তেল দিয়ে মালিশ করলে উপকার পাওয়া যায়।

এছাড়াও, তেজপাতার নিয়মিত ব্যবহার সুগার নিয়ন্ত্রণে রাখে এবং খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করতে পারে। হজমশক্তির উন্নতি ঘটায়। এতে পাওয়া জৈব যৌগগুলি হজমের উন্নতি করতে এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করতেও সাহায্য করে। ছত্রাক সংক্রমণের চিকিত্সা করে। এর অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্যের কারণে, তেজপাতা ত্বককে সংক্রমণ এবং যে কোনও জ্বালা থেকে রক্ষা করতে সাহায্য করে। পাশাপাশি, ত্বকের জেল্লা বাড়াতে তেজপাতার গুণ অনেক।

Advertisement

Advertisement