scorecardresearch
 

Benefits Of Curry Leaves On Empty Stomach: সকালে খালি পেটে এই পাতা খেলেই শরীরের ৫ সমস্যা থেকে মুক্তি, কীভাবে খাবেন?

কারি পাতা ভিটামিন সি, ফসফরাস, ক্যালসিয়াম, আয়রন এবং নিকোটিনিক অ্যাসিডের ভাল উৎস। এই পাতা খাওয়া শরীরের জন্য খুবই উপকারী।

Advertisement
কারি পাতা খাওয়ার উপকারিতা কারি পাতা খাওয়ার উপকারিতা
হাইলাইটস
  • কারি পাতা ভিটামিন সি, ফসফরাস, ক্যালসিয়াম, আয়রন এবং নিকোটিনিক অ্যাসিডের ভাল উৎস
  • এই পাতা খাওয়া শরীরের জন্য খুবই উপকারী

Curry Leaves On Empty Stomach: জীবনযাত্রায় সামান্য পরিবর্তন করেও স্বাস্থ্যের উন্নতি করা যায়। সেই সঙ্গে আমরা যা খাই তার সরাসরি প্রভাব পড়ে আমাদের শরীরে। হজম, ত্বক ও শরীরের অঙ্গপ্রত্যঙ্গ প্রভাবিত হয়। এমন পরিস্থিতিতে সঠিক জীবনধারা বেছে নেওয়া প্রয়োজন। কারি পাতা (Curry Leaves) এমন একটি জিনিস, যা আপনি আপনার দৈনন্দিন খাদ্যের একটি অংশ বা প্রতিদিনের খাবার বলতে পারেন। সাধারণত, কারি পাতা শুধুমাত্র টেম্পারিং বা দক্ষিণ ভারতীয় খাবারে ব্যবহার করা হয়। তবে, এর সুবিধাগুলি কেবল এতেই সীমাবদ্ধ নয়। প্রতিদিন সকালে খালি পেটে কারি পাতা চিবিয়ে খেলে স্বাস্থ্যের জন্য অনেক আশ্চর্যজনক উপকার পাওয়া যায়।

খালি পেটে কারি পাতা চিবিয়ে খাওয়ার উপকারিতা

কারি পাতা ভিটামিন সি, ফসফরাস, ক্যালসিয়াম, আয়রন এবং নিকোটিনিক অ্যাসিডের ভাল উৎস। এই পাতা খাওয়া শরীরের জন্য খুবই উপকারী। খাবারে অন্তর্ভুক্ত করার জন্য, আপনি কারি পাতাগুলিকে শাকসবজি, সালাদ, ওটস এবং বিভিন্ন খাবারে যোগ করে রান্না করতে পারেন বা সেগুলি কেবল চিবিয়ে খেতে পারেন। আয়ুর্বেদে ভাল পাচনতন্ত্রের জন্য কারি পাতা খাওয়ার পরামর্শ দেওয়া হয়। কারি পাতা হজম সংক্রান্ত সমস্যা দূর করে এবং এগুলো খেলে গ্যাস, অ্যাসিডিটি এবং ফোলা সমস্যা হয় না। এই পাতাগুলি হজমের এনজাইমগুলিকে উদ্দীপিত করতে সহায়ক। এ কারণে সকালে খালি পেটে ৪ থেকে ৫টি কারি পাতা চিবিয়ে খেতে পারেন। রান্নায় কারি পাতাও ব্যবহার করতে পারেন।

চুল পড়া রোধ করতে

চুল পড়া এমন একটি সমস্যা যা নিয়ে অনেকেই সমস্যায় পড়েন। চুল পড়া বন্ধ করতে আমরা বিভিন্ন ব্যবস্থা নিই, কিন্তু অভ্যন্তরীণভাবেও চুলের পুষ্টির প্রয়োজন হয়। এক্ষেত্রে কারি পাতা উপকারে আসে। কারি পাতার পুষ্টিগুণ চুল পড়া রোধে সাহায্য করে। সকালে ব্রেকফাস্টের আধ ঘণ্টা আগে খালি পেটে কয়েকটা কারি পাতা চিবিয়ে খান।

Advertisement

ওজন কমাতে

স্থূলতা এমন একটি সমস্যা যার জন্য মানুষ কিছুই করে না। কিন্তু কখনও কখনও ছোট পরিবর্তন একটি বড় পার্থক্য করতে পারে। কারি পাতা শুধু এই রকম। ডায়েটে এগুলি অন্তর্ভুক্ত করলে বিপাক প্রক্রিয়ার উন্নতি ঘটে এবং ওজন কমাতে সাহায্য করে।

প্রাতঃকালীন অসুস্থতা

মর্নিং সিকনেস যেমন ক্লান্তি, বমি বমি ভাব বা সকালে ঘুম থেকে উঠার সঙ্গে সঙ্গে বমি হলে কারি পাতা খাওয়া যেতে পারে। এই পাতা খেলে মর্নিং সিকনেস থেকে মুক্তি পাওয়া যায়।

দাঁতের ক্ষয় কমানো

মুখের স্বাস্থ্যের জন্যও কারি পাতা খাওয়া যেতে পারে। এই পাতা চিবিয়ে খেলে দাঁত থেকে ব্যাকটেরিয়া দূর হয়, ক্ষত দূর হয় এবং এই পাতাগুলো জীবাণুনাশক হিসেবে কাজ করে। অনেক টুথপেস্টেও কারি পাতা পাওয়া যায়।

Advertisement