scorecardresearch
 

Fish Head Benefits: হার্ট-চোখ ভাল রাখে, রোজ মাছের মাথা খেলে দূরে থাকবে ৪ রোগ

আসলে মাছের মাথায় এক বিশেষ ধরনের ভিটামিন পাওয়া যায়। এই ভিটামিন মস্তিষ্ক এবং চোখের রোগ থেকে রক্ষা করে এবং এর অভাব আপনাকে বিষণ্নতা এবং আলঝেইমারের মতো রোগের দিকে নিয়ে যেতে পারে।

Advertisement
মাছের মাথা খাওয়ার উপকারিতা মাছের মাথা খাওয়ার উপকারিতা
হাইলাইটস
  • মাছের মাথায় এক বিশেষ ধরনের ভিটামিন পাওয়া যায়
  • এই ভিটামিন মস্তিষ্ক এবং চোখের রোগ থেকে রক্ষা করে

মাছ খাওয়ার উপকারিতা সম্পর্কে আমরা নিশ্চয়ই জানি। কিন্তু, মাছের মাথা খাওয়ার উপকারিতার (Fish Head Benefits) কথা শুনেছেন কি? আসলে মাছের মাথায় এক বিশেষ ধরনের ভিটামিন পাওয়া যায়। এই ভিটামিন মস্তিষ্ক এবং চোখের রোগ থেকে রক্ষা করে এবং এর অভাব আপনাকে বিষণ্নতা এবং আলঝেইমারের মতো রোগের দিকে নিয়ে যেতে পারে। এছাড়া মাছের মাথায় (Fish Head) প্রোটিন এবং রেটিনলের মতো উপাদান পাওয়া যায়, যা আপনাকে অনেক রোগ থেকে রক্ষা করতে পারে।

মাছের মাথা কোন ভিটামিন থাকে?

এই একটি ভিটামিনের কারণে সারা বিশ্বে সাধারণত মাছের মাথা খাওয়া হয়। এর নাম ওমেগা-৩ (Omega-3)। আসলে ওমেগা-৩ মস্তিষ্কের কার্যকারিতা বাড়ায় এবং মানসিক রোগ প্রতিরোধে সাহায্য করে। এটি বিষণ্নতা এবং মনোযোগের ঘাটতি বা হাইপারঅ্যাকটিভিটি ডিসঅর্ডার কমাতে সাহায্য করে।

আরও পড়ুন: Foods That Cause Gout: এই খাবারগুলো গেঁটেবাত সৃষ্টি করে, ভুলেও ছোঁবেন না

মাছের মাথা খেলে এই ৪টি রোগ হবে না

বিষণ্নতা এবং হাইপারঅ্যাকটিভিটি ডিসঅর্ডার (Fish Heads for Depression)

মাছের মাথা খাওয়ার উপকারিতা অনেক, তবে সবচেয়ে বড় সুবিধা হল এটি বিষন্নতা প্রতিরোধে সহায়ক। এটি আপনার মস্তিষ্কের কার্যকারিতার সঙ্গে হরমোনের ক্রিয়াকলাপ ঠিক রাখে, যা বিষণ্নতা এবং হাইপারঅ্যাকটিভিটি ডিসঅর্ডারের মতো মানসিক রোগ প্রতিরোধ করে।

চোখের রোগ (Fish Heads for Eye diseases)

মাছের মাথায় ভিটামিন এ বা রেটিনল থাকে, যা প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। এটি ফ্রি র্যাডিকেল এবং অক্সিডেটিভ স্ট্রেসের সঙ্গে লড়াই করে এবং এর কারণে রাতকানা হওয়ার মতো চোখের রোগ প্রতিরোধ করে। এছাড়া যাদের দৃষ্টিশক্তি দুর্বল, তাদের জন্যও এটি উপকারী।

Advertisement

বাতের জন্য মাছের মাথা (Fish Heads for Arthritis)

বাতের রোগে মাছের মাথা খেলে উপকার পাওয়া যায়। প্রকৃতপক্ষে, এতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে এবং একসঙ্গে ওমেগা -৩ ফ্যাট জয়েন্টগুলিকে ময়শ্চারাইজ করতে কাজ করে। এটি জয়েন্টগুলির মধ্যে ঘর্ষণ কমায়, ব্যথা কমায় এবং আর্থ্রাইটিসে আপনাকে আরাম দেয়।

হার্টের রোগীদের জন্য মাছের মাথা (Fish Heads for heart patients)

আপনি জেনে অবাক হবেন যে মাছের ওমেগা ৩ হৃদরোগে আক্রান্তদের জন্যও খুব উপকারী। এটি তাদের হার্টের কার্যকারিতা উন্নত করে এবং ভাল কোলেস্টেরল বাড়ায়। যা শরীরকে সুস্থ রাখে।

 

Advertisement