scorecardresearch
 

Besan Skincare Benefits: ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি থেকে শুষ্কতা দূর করতে দারুণ উপকারি বেসন! জানুন উপকারিতা...

Gram Flour Benefits: বেসন ত্বকের পিএইচ লেভেলের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। এটি ত্বককে ভেতর থেকে পরিষ্কার করতেও বেশ সক্ষম। ত্বকের আর্দ্রতা নিয়ন্ত্রণ করে নরম করে তুলতে সাহায্য করে বেসন। জেনে নিন, ত্বক ও চুলের যত্নে বেসনের উপকারিতা কী কী।   

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

খাবারে বেসন ব্যবহারের পাশাপাশি এটি ত্বকের জন্য খুব ভাল। নিষ্প্রাণ ত্বককে পুনরুজ্জীবিত করা থেকে শুরু করে এটি স্বাস্থ্যের জন্যও দারুণ উপকারী। সামনেই পুজো, অনেকেই ভাবছেন শেষ মুহূর্তে কীভাবে ত্বকের বিশেষ যত্ন (Skincare For Pujo) নেওয়া যায়। তাদের জন্য জাদুকরী সমাধান হতে পারে বেসনের (Gram Flour) ব্যবহার।       

বেসন (Besan) ত্বকের পিএইচ লেভেলের (PH Level) ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। এটি ত্বককে ভেতর থেকে পরিষ্কার করতেও বেশ সক্ষম। ত্বকের আর্দ্রতা নিয়ন্ত্রণ করে নরম করে তুলতে সাহায্য করে বেসন। জেনে নিন, ত্বক ও চুলের যত্নে বেসনের উপকারিতা কী কী।   

 

Besan Skincare Benefits in bengali

* বেসন একটি প্রাকৃতিক জিনিস। এটি মৃত কোষ দূর করে ত্বককে নরম ও উজ্জ্বল করে।

* বেসন ত্বক সম্পর্কিত অনেক সমস্যা যেমন শুষ্ক- প্রাণহীন ত্বক, কালো দাগ, ব্রণ এবং দাগ দূর করতে উপকারি। এছাড়া মুখের ছোট ছোট লোম দূর করতেও এটি কার্যকরী।

* বেসন একটি প্রাকৃতিক স্ক্রাব, যা ত্বক থেকে মরা চামড়া পরিষ্কার করতে পারে। আপনার শরীরে দুর্গন্ধ থাকলে, আপনি বডি ওয়াশ হিসেবে বেসন ব্যবহার করতে পারেন।

* গ্রীষ্মে, আমাদের ত্বক প্রখর সূর্যের আলোতে ঝলসে যায় এবং ট্যানিংয়ের সমস্যা হয়। এমন অবস্থায় বেসন ও দই মিশিয়ে সেই স্থানে লাগালে উপকার পাওয়া যায়।

* যাদের ত্বক তৈলাক্ত, তাদের প্রায়ই ব্রণের সমস্যা থাকে। আপনার ত্বকও যদি তৈলাক্ত হয়, তাহলে বেসনের প্যাক আপনার জন্য খুবই উপকারী প্রমাণিত হবে।

* আপনি যদি উজ্জ্বল গায়ের রং চান, তাহলে বেসনের সঙ্গে লেবু মিশিয়ে লাগালে উপকার হবে। এর পাশাপাশি ব্ল্যাকহেডসের সমস্যাও দূর হয়।

Advertisement

 

Advertisement