scorecardresearch
 

Black Fungus-এর শিকার হয়েছেন, কীভাবে বুঝবেন? জানাল রাজ্য

করোনা আবহে গোদের উপর বিষ ফোঁড়ার মতো হাজির Black Fungus। মিউকোরমাইকোসিস নামের এই ভাইরাসকে ইতিমধ্যেই ১০ রাজ্য মহামারী ঘোষণা করেছে। Black Fungus নিয়ে সতর্ক রাজ্য সরকারও। তাদের তরফে এবার নির্দেশিকা জারি করা হল।

Advertisement
ক্রমশ ভয়াবহ আকার নিচ্ছে Black Fungus ক্রমশ ভয়াবহ আকার নিচ্ছে Black Fungus
হাইলাইটস
  • Black Fungus নিয়ে নির্দেশিকা রাজ্য সরকারের
  • ইতিমধ্যেই ১০টি রাজ্য Black Fungus-কে মহামারী ঘোষণা করেছে

করোনা আবহে গোদের উপর বিষ ফোঁড়ার মতো হাজির Black Fungus। মিউকোরমাইকোসিস নামের এই ভাইরাসকে ইতিমধ্যেই ১০ রাজ্য মহামারী ঘোষণা করেছে। Black Fungus নিয়ে সতর্ক রাজ্য সরকারও। তাদের তরফে এবার নির্দেশিকা জারি করা হল। কাদের  Black Fungus-এ আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি, এই ভাইরাসের হাত থেকে বাঁচতে কী কী করণীয়, কীভাবে বুঝবেন আপনি এই ভাইরাসের সংক্রমণের শিকার হয়েছেন, নয়া গাইডলাইনে এই সব উল্লেখ করেছে রাজ্য সরকার। 

Black Fungus-এর উপসর্গ 

রাজ্যের তরফে জারি করা নির্দেশিকায় জানানো হয়েছে, Black Fungus-এর শিকার হলে চোখ ও চোখের চারপাশে ব্যথা, লাল ছোপ দেখা যাবে। নাকেও লাল ভাব আসবে। এছাড়াও জ্বর, মাথা ব্যথা, কাশি, শ্বাসকষ্ট, বমি বমি ভাব দেখা যাবে। 

রাজ্য সরকারের জারি করা নির্দেশিকা
রাজ্য সরকারের জারি করা নির্দেশিকা

কারা আক্রান্ত হতে পারেন? 

রাজ্যের জারি করা নির্দেশিকায় উল্লেখ, সুগারের রোগী, আইসিইউ-তে থাকা রোগী, দীর্ঘ দিন স্টেরয়েডের ব্যবহারকারী ও কো-মর্বিডিটি যুক্ত ব্যক্তিদের  Black Fungus-এ আক্রান্ত হওয়ার সম্ভাবনা সবথেকে বেশি। 

কীভাবে Black Fungus-এর হাত থেকে বাঁচবেন? 

এই সংক্রমণের হাত থেকে বাঁচতে বেশ কিছু বেশ কিছু সাবধানতা অবলম্বনের পরামর্শ দেওয়া হয়েছে। নির্দেশিকায় জানানো হয়েছে, এর হাত থেকে বাঁচতে মাস্ক পরা খুব গুরুত্বপূর্ণ। পা ঢাকা জুতো, ফুলহাতা জামা ও ফুল প্যান্ট পরতে হবে। পরিষ্কার পরিচ্ছন্নতার বিষয়ে বাড়তি সতর্ক থাকতে হবে। যারা অসুস্থ তাদের সঠিক সময়ে খাওয়া-দাওয়া সারতে হবে ও ওষুধ নিতে হবে। 

BLACK FUNGUS-এর শিকার হলে চোখে জ্বালা করবে
চোখে জ্বালা করা ব্ল্যাক ফাঙ্গাসের অন্যতম উপসর্গ

যাদের সুগার আছে তাদের এতে সংক্রমিত হওয়ার সম্ভাবনা সবথেকে বেশি। তাই তাদেরও কী করণীয়, নির্দেশিকায় তার উল্লেখ করেছে রাজ্য সরকার। অবহেলা করলে প্রাণঘাতী হতে পারে এই ভাইরাস, তাও নির্দেশিকায় স্পষ্ট করে দেওয়া হয়েছে।

Advertisement

Advertisement