scorecardresearch
 

Black Pepper Health Benefits: রোগ কাছে ঘেঁষে না, রান্নাঘরের একটি মশলা 'মিরাকল'

কালো মরিচ বা গোল মরিচ (Black Pepper) বিশ্বের অন্যতম জনপ্রিয় মশলা। এটি আপনার খাবারের স্বাদ যোগ করার পাশাপাশি বেশ কয়েকটি স্বাস্থ্য সুবিধা দেয়। নিয়মিতভাবে আপনার খাদ্যতালিকায় তাজা গোল মরিচ অন্তর্ভুক্ত করলে শীতকালে সর্দি-কাশি এড়াতে পারবেন।

Advertisement
গোল মরিচের স্বাস্থ্য উপকারিতা গোল মরিচের স্বাস্থ্য উপকারিতা
হাইলাইটস
  • নিয়মিত গোল মরিচ খেলে কোষ্ঠকাঠিন্যের সমাধান হতে পারে
  • ডায়াবেটিস রোগীরা খাবারে গোল মরিচে ছিটিয়ে খেতে পারেন

কালো মরিচ বা গোল মরিচ (Black Pepper) বিশ্বের অন্যতম জনপ্রিয় মশলা। এটি আপনার খাবারের স্বাদ যোগ করার পাশাপাশি বেশ কয়েকটি স্বাস্থ্য সুবিধা দেয়। নিয়মিতভাবে আপনার খাদ্যতালিকায় তাজা গোল মরিচ অন্তর্ভুক্ত করলে শীতকালে সর্দি-কাশি এড়াতে পারবেন। গোল মরিচে প্রচুর পরিমাণে অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান রয়েছে, যা কেবল ব্যথা উপশম করে না, সংক্রমণ প্রতিরোধেও সহায়তা করে। গোল মরিচের মধ্যে রয়েছে ভিটামিন সি, একটি চমৎকার অ্যান্টিবায়োটিক যা স্বাভাবিকভাবেই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

গোল মরিচের স্বাস্থ্য উপকারিতা (Black Pepper Health Benefits):

হজমে (Digestion) সহায়তা করে:

গোল মরিচ খাওয়ার সময় পাকস্থলী থেকে হাইড্রোক্লোরিক অ্যাসিড নিঃসরণ করে, যা প্রোটিন ভেঙে দেয়। আপনার অন্ত্রগুলি হাইড্রোক্লোরিক অ্যাসিড দ্বারা পরিষ্কার করা হয়, যা আপনাকে বিভিন্ন গ্যাস্ট্রোইনটেস্টাইনাল অসুস্থতা থেকে রক্ষা করে। তাই আপনার খাওয়া সমস্ত কিছুতে সামান্য গোল মরিচ ছিটিয়ে দিতে ভুলবেন না।

আরও পড়ুন:Bad Cholesterol Diet: ভাল ডায়েটেও কোলেস্টেরল কন্ট্রোল হচ্ছে না, রান্নাঘরে তেলটাই 'বিষ' নয় তো?

কোষ্ঠকাঠিন্যে (Constipation) সাহায্য করে:

নিয়মিত গোল মরিচ খেলে কোষ্ঠকাঠিন্যের সমাধান হতে পারে। যখন আপনার কোষ্ঠকাঠিন্য হয়, তখন আপনি মল পাস করার জন্য স্ট্রেনিং বন্ধ করতে পারেন বা এটি করার পরেও আপনি সন্তুষ্ট বোধ করতে পারেন না।

ওজন কমাতে (Weight Loss) সাহায্য করে:

গোল মরিচ ম্যাজিক মশলা, যা গ্রিন টি-তে রাখা যেতে পারে এবং প্রতিদিন দুই থেকে তিনবার খাওয়া যেতে পারে, ওজন কমাতে সাহায্য করে। এটি এই কারণে যে এই মশলায় উচ্চ পরিমাণে ফাইটোনিউট্রিয়েন্ট রয়েছে, যা অতিরিক্ত চর্বি ভাঙতে সহায়তা করে। এটি আপনার শরীরের মেটাবলিজমও বাড়ায়।

Advertisement

জয়েন্টের ব্যথায় (Joint Pain) সাহায্য করে:

আপনার যদি আর্থ্রাইটিস জয়েন্টে অস্বস্তি হয় তবে আপনাকে চিন্তা করার দরকার নেই। কারণ গোল মরিচের ঔষধি গুণাবলী রয়েছে, যা আপনাকে এই সমস্যায় সাহায্য করতে পারে। উপরন্তু, এটি গাঁটের বাত প্রতিরোধে সহায়তা করে এবং জয়েন্ট এবং মেরুদণ্ডের অস্বস্তিতে যাদের সাহায্য করে।

রক্তে শর্করার (Blood Sugar) মাত্রা উন্নত করে:

গোল মরিচের স্বাস্থ্যগত সুবিধা রয়েছে, এটি রক্তের গ্লুকোজ বিপাকের সঙ্গে যুক্ত। ডায়াবেটিস রোগীরা খাবারে গোল মরিচে ছিটিয়ে খেতে পারেন।

শ্লেষ্মা (Mucus) থেকে মুক্তি দেয়:

গোল মরিচের শ্লেষ্মা প্রবাহ নিয়ন্ত্রণ করার ক্ষমতা রয়েছে।

কোলেস্টেরলের (Cholesterol) মাত্রা নিয়ন্ত্রণ করে:

উচ্চ কোলেস্টেরল হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়িয়ে দেয়। রাসায়নিক পিপারিনের অস্তিত্বের কারণে গোল মরিচের নিয়মিত ব্যবহার কার্যকরভাবে কোলেস্টেরলের মাত্রা কমাতে পারে।

 

Advertisement