scorecardresearch
 

Black Seed Oil Benefit: চুল থেকে শরীরের নানা সমস্যায় দারুণ উপকারী কালো জিরের তেল!

Kalo Jeerar Tel: বিভিন্ন রোগ সারাতে বিশ্বজুড়ে কালো জিরা ব্যবহার করা হয়। এটি বীজ হিসেবে যেমন উপকারী, তেমনি তেল হিসেবেও। আসুন জানা জাল কালো জিরার তেলের কী কী উপকারিতা রয়েছে। 

Advertisement
কালো জিরার তেলের উপকারিতা কালো জিরার তেলের উপকারিতা

হেঁশেলে কালো জিরে (Black Cumin) খুব গুরুত্বপূর্ণ একটি উপাদান। তবে এটি শুধু রান্নায় ব্যবহার করার উপাদানই নয়। এতে কালো জিরের রয়েছে নানা উপকারিতা। বিভিন্ন রোগ সারাতে বিশ্বজুড়ে কালো জিরে ব্যবহার করা হয়। এটি বীজ হিসেবে যেমন উপকারী, তেমনি তেল হিসেবেও। আসুন জানা জাল কালো জিরের তেলের ( Black Seed Oil) কী কী উপকারিতা রয়েছে। 

* কোলেস্টেরল কমায় 

কালো জিরের তেলে প্রচুর পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড থাকে, যা আমাদের শরীরে উপকারী কোলেস্টেরল বাড়ায় এবং ক্ষতিকারক কোলেস্টেরল কমায়। একটি গবেষণায় জানা গেছে, কালো জিরার তেল এলডিএল কোলেস্টেরল ও ট্রাইগ্লাইসেরাইড উল্লেখযোগ্য মাত্রায় কমায়। উচ্চ মাত্রার এলডিএল কোলেস্টেরল ও ট্রাইগ্লাইসেরাইড উভয়েই হৃদরোগের ঝুঁকি বাড়ায়।

* উচ্চ রক্তচাপ কমায় 

কালো জিরের তেল রক্তচাপ কমাতে সাহায্য করতে পারে। এই তেলে মজুত উচ্চ থাইমোকুইনোন রক্তচাপ কমাতে পারে হতে পারে। থাইমোকুইনোন প্রদাহ কমাতে পারে। 

Black Seed Benefit what are the benefits of black cumin seeds oil

* ওজন নিয়ন্ত্রণে আনে

কালো জিরের তেল স্থূল ব্যক্তি বা টাইপ ২ ডায়াবেটিস রোগীদের বডি মাস ইনডেক্স (বিএমআই) কমাতেও সাহায্য করতে পারে। একটি গবেষণায় ওজন কমানোতে কালো জিরে তেলের প্রভাব লক্ষ্য করা গেছে- গড়ে ৪.৪ পাউন্ড বা ২.১ কিলোগ্রাম ওজন কমেছে।

* ব্রণ সারাতে কার্যকরী 

ত্বকের প্রদাহ কমিয়ে ব্রণ সারাতে কালো জিরের তেল প্রয়োগ করতে পারেন। ব্রণের স্থানে ২০ শতাংশ কালো জিরার তেল সমৃদ্ধ ক্রিম মেখে চমকপ্রদ ফল পাওয়া গেছে। 

Black Seed Benefit what are the benefits of black cumin seeds oil

* চুল গজাতে সাহায্য করে 

Advertisement

কালো জিরের তেল ব্যবহার করলে চুল ঘন হয় ও চুল পড়া অনেক কমে যায়। নারকেল তেলের সঙ্গে কালোজিরা তেলের মিশ্রণ চুলের গোঁড়ায় লাগালে, চুলের ঘনত্ব বাড়ে। এই তেলে ব্যবহারে চুলের বৃদ্ধি হয় এবং চুল ফাটা রোধ হয়।

কালো জিরার তেল কীভাবে ব্যবহার করবেন?

এই তেলটি তৈরি করতে, এক টেবিল চামচ কালো জিরে গুঁড়ো করে নিন। এরপর একটি কাঁচের বয়ামে পরিমাণ মতো নারকেল তেল বা অলিভ অয়েল নিয়ে তাতে গুঁড়োটা ভাল করে মিশিয়ে নিন। এটা দু- তিনদিন রেখে দিলেই তৈরি কালো জিরের তেল। প্রতিবার ব্যবহার করার আগে এই তেলটি সামান্য পরিমাণে নিয়ে গরম করে মাথায় লাগান।

 

Advertisement