scorecardresearch
 

BlackBerry in Diabetes: ডায়াবেটিসে দেদার খেতে পারেন জাম? জানুন এর উপকারিতা

অনেককেই বলতে শোনা যায় ডায়াবেটিস রোগীদের প্রচুর পরিমাণে জাম খাওয়া উচিত। জানলে অবাক হবেন জাম অন্যতম পুষ্টিকর ফল। এতে ভিটামিন, ফাইবার, ম্যাঙ্গানিজ এবং সমস্ত অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এটি খাওয়া আপনার স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। এটি শুধুমাত্র ডায়াবেটিসের জন্যই নয়, হার্ট, কিডনি এবং মস্তিষ্কের জন্যও খুব উপকারী বলে মনে করা হয়।

Advertisement
ডায়াবেটিসে খেতে পারেন দেদার কালোজাম? ডায়াবেটিসে খেতে পারেন দেদার কালোজাম?
হাইলাইটস
  • জানলে অবাক হবেন জাম অন্যতম পুষ্টিকর ফল
  • এতে ভিটামিন, ফাইবার, ম্যাঙ্গানিজ এবং সমস্ত অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে
  • শুধুমাত্র ডায়াবেটিসের জন্যই নয়, হার্ট, কিডনি এবং মস্তিষ্কের জন্যও খুব উপকারী বলে মনে করা হয়

Blackberry Fruit Benefits: অনেককেই বলতে শোনা যায় ডায়াবেটিস রোগীদের প্রচুর পরিমাণে জাম খাওয়া উচিত। জানলে অবাক হবেন জাম অন্যতম পুষ্টিকর ফল। এতে ভিটামিন, ফাইবার, ম্যাঙ্গানিজ এবং মস্তিষ্কের জন্যও সমস্ত অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এটি খাওয়া আপনার স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। এটি শুধুমাত্র ডায়াবেটিসের জন্যই নয়, হার্ট, কিডনি এবং খুব উপকারী বলে মনে করা হয়। জানেন কী এই ফলই ডায়াবেটিস রোগীদের জন্য প্রচণ্ড উপকারী।

ডায়াবেটিসের জন্য কতটা উপকারী?
এটি হল পুষ্টির ভাণ্ডার। জামে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্ট এবং অন্যান্য পুষ্টি উপাদান। ডায়াবেটিস রোগীদের জন্য জাম খাওয়া খুবই উপকারী। এর ভিতরে উপস্থিত পিগমেন্টগুলি ডায়াবেটিসের কারণে অক্সিডেটিভ ক্ষতি প্রতিরোধ করে। বিশেষ বিষয় হল জামে কার্বোহাইড্রেট এবং ফ্রুক্টোজের পরিমাণ কম, যে কারণে শর্করার মাত্রা বাড়ার কোনও সম্ভাবনা নেই। ডায়াবেটিস রোগীরা তাই এটি প্রচুর পরিমাণে খেতে পারেন। এতে স্বাস্থ্যের উন্নতি হবে। তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শে।

ক্যান্সার এবং অন্ত্রের ক্ষতি হওয়ার ঝুঁকি কম
ডায়াবেটিস রোগীদের হৃদরোগ, ক্যান্সার এবং অন্ত্রের ক্ষতি হওয়ার ঝুঁকি বেশি। এটি খাওয়ার ফলে এর বিপদ কিছুটা হলেও কমানো যায়। এছাড়াও স্ট্রবেরি, ব্রকলি, গাজর এবং অন্যান্য ফলও ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী। কালোজাম খেলে হৃদরোগ ও কিডনি রোগেও উপশম হয়। এছাড়াও, মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতি ঘটায়।

কী বলছেন আয়ুর্বেদ বিশেষজ্ঞরা?
শরীরকে সুস্থ রাখতে আয়ুর্বেদে ৬টি রস বর্ণিত হয়েছে। এই সব বিভিন্ন খাদ্য আইটেম পাওয়া যায়, এর রস খাওয়া ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী। জামের জুস খেলে শরীরে চিনির মাত্রা নিয়ন্ত্রণে থাকে। আয়ুর্বেদে জামকে স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী বলে বর্ণনা করা হয়েছে। এছাড়াও একে ব্লাড সুগারের জন্যও উপকারী বলা হয়েছে। বিশেষজ্ঞদের মতে, সুস্থ থাকতে হলে স্বাস্থ্যকর খাবার গ্রহণ করতে হবে, যাতে সব জামের রসের ভারসাম্য বজায় থাকে।

Advertisement

Advertisement