scorecardresearch
 

Blood Group Type Diet: রক্তের গ্রুপ অনুযায়ী কী খাবেন, কী খাবেন না? চাঙ্গা থাকতে জানুন...

Blood Type: আপনি যদি রক্তের গ্রুপের জন্য বাছাই করা খাবার খান, তবে এটি আরও কার্যকরভাবে হজম হতে পারে এবং আপনার শরীরকে সর্বোত্তম সুবিধা প্রদান করবে।

Advertisement
ব্লাড গ্রুপ অনুযায়ী সঠিক ডায়েট ব্লাড গ্রুপ অনুযায়ী সঠিক ডায়েট

বিভিন্ন ধরনের রক্তের গ্রুপ আছে।  O+, O-, A+, A-, B+, B-, AB+ এবং AB-, এই ৮ ধরনের রক্তের গ্রুপের স্বতন্ত্র বৈশিষ্ট্য রয়েছে। বেশ কয়েকটি গবেষণায় বলা হয়েছে, রক্তের ধরন  হৃদরোগের ঝুঁকির সঙ্গে যুক্ত করা হয়েছে। বিশেষজ্ঞরা দাবি করেছেন যে, একজন ব্যক্তির রক্তের গ্রুপের উপর ভিত্তি করে ডায়েট মেনে চললে ওজন কম হওয়ার সম্ভাবনা থাকে। 

বিশেষজ্ঞরা বলছেন, আসলে প্রত্যেকটি খাবার রক্তের গ্রুপের সঙ্গে রাসায়নিকভাবে বিক্রিয়া করে। এর অর্থ হল, আপনি যদি রক্তের গ্রুপের জন্য বাছাই করা খাবার খান, তবে এটি আরও কার্যকরভাবে হজম হতে পারে এবং আপনার শরীরকে সর্বোত্তম সুবিধা প্রদান করবে।

টাইপ এ (Type A) 

টাইপ A ব্লাড গ্রুপের লোকেদের মাংসজাত দ্রব্য খাওয়া এড়িয়ে চলা উচিত। ফল, শাকসবজি, মটরশুটি, শিম এবং গোটা শস্য খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করা উচিত। কারণ এ টাইপ ব্লাড গ্রুপে 'সংবেদনশীল রোগ প্রতিরোধ ক্ষমতা' থাকে।

টাইপ বি (Type B) 

সবুজ শাকসবজি, ডিম, নির্দিষ্ট কিছু মাংস খান এবং কম চর্বিযুক্ত দুগ্ধজাত খাবার খান। ভুট্টা, গম, মুসুর ডাল, টমেটো, চিনে বাদাম এবং তিল এড়িয়ে চলুন। নির্দিষ্ট মাংসের অনুমতি থাকলেও মুরগির মাংস এড়ানো উচিত।

আরও পড়ুন: আরশোলার উৎপাতে জেরবার? জানুন কীভাবে সহজে তাড়াবেন, ঘরোয়া টোটকা

টাইপ এবি (Type AB)

এই ব্লাড গ্রুপের লোকেদের সামুদ্রিক খাবার, তোফু, দুগ্ধজাত খাবার, মটরশুটি, সবুজ শাক এবং শস্য খাওয়া উচিত। তবে ভুট্টা, গরুর মাংস এবং মুরগির মাংস এড়ানো উচিত। যাদের এবি টাইপের রক্ত আছে তাদের পাকস্থলীর অ্যাসিড কম থাকে। ক্যাফেইন, অ্যালকোহল এবং ধূমপান করা বা নিরাময় করা মাংস খাওয়া উচিত নয়।

Advertisement

টাইপ ও (Type O) 

এই রক্তের গ্রুপের লোকেরা উচ্চ-প্রোটিনযুক্ত খাবার খেতে পারে। যার মধ্যে চর্বিহীন মাংস, হাঁস-মুরগি, মাছ এবং শাকসবজি রয়েছে। তারা শস্য, মটরশুটি, এবং দুগ্ধ সহজে যেতে পারে। 

সীমাবদ্ধতা কী?

ব্লাড টাইপ ডায়েটের ক্ষেত্রে বেশ কিছু সীমাবদ্ধতা থাকতে পারে। উদাহরণস্বরূপ, আপনাকে এটি কঠোরভাবে অনুসরণ করতে হবে, যার অর্থ এটি আপনার রান্না এবং কেনাকাটার তালিকাকে নির্দেশ করতে পারে। পাশাপাশি আপনাকে নির্দিষ্ট পুষ্টি থেকে দূরে থাকতে হবে।

এই ধরনের ডায়েট কি আসলে কাজ করে?

বিশেষজ্ঞরা খাদ্য পরিকল্পনা স্বাস্থ্যকর খাওয়া এবং প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলার উপর দৃষ্টি নিবদ্ধ করে, যা ওজন হ্রাস এবং সামগ্রিক স্বাস্থ্যে সহায়তা করে বলে পরিচিত।

আরও পড়ুন: মাটনের পর এই ৩ জিনিস খাওয়া বিষের সমান, ভুলেও খাবেন না

অনেকের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে উচ্চ রক্তচাপ, নিম্ন রক্তচাপ বা ডায়াবেটিসের মতো সমস্যার সম্মুখীন হতে শুরু করে। এজন্যে সব ব্লাড গ্রুপের মানুষকে ডায়েটের ব্যাপারে একবার চিকিৎসকের পরামর্শ নিতে হবে। ব্যক্তির চিকিৎসা অবস্থার উপর নির্ভর করে, ডাক্তার তাদের জন্য সঠিক খাদ্যের পরামর্শ দিতে পারেন।
 

Advertisement