scorecardresearch
 

Blood Group Type- Diet Chart: A, B, AB, O- কোন রক্তের গ্রুপের কী খাওয়া সবচেয়ে স্বাস্থ্যকর? রইল তথ্য...

Blood Group Type- Diet Chart: প্রতিটি রক্তের গ্রুপের নিজস্ব স্বতন্ত্র প্রকৃতি রয়েছে। তাই রক্তের গ্রুপের সঙ্গে সম্পর্কিত রোজকার খাবারও। রক্তের গ্রুপ চার ধরনের- A, B, AB এবং O। জানুন কোন রক্তের গ্রুপের জন্য, কী খাওয়া স্বাস্থ্যকর। 

Advertisement
A, B, AB, O- রক্তের গ্রুপ অনুযায়ী ডায়েট A, B, AB, O- রক্তের গ্রুপ অনুযায়ী ডায়েট

খাবারের যেমন পুষ্টিকর হওয়া জরুরি, সেরকম শরীর অনুযায়ী আপনার খাবারের ভারসাম্য বজায় রাখাও সমান গুরুত্বপূর্ণ। তবে আপনি কি জানেন যে, খাওয়া-দাওয়ার অভ্যাসেও রক্তের গ্রুপের যত্ন নেওয়া জরুরি।

প্রতিটি রক্তের গ্রুপের নিজস্ব স্বতন্ত্র প্রকৃতি রয়েছে। তাই রক্তের গ্রুপের সঙ্গে সম্পর্কিত রোজকার খাবারও। রক্তের গ্রুপ চার ধরনের- A, B, AB এবং O। জানুন কোন রক্তের গ্রুপের জন্য, কী খাওয়া স্বাস্থ্যকর। 

O রক্তের গ্রুপ

O ব্লাড গ্রুপের উচ্চ প্রোটিন জাতীয় খাবার খাওয়া উচিত। খাদ্যতালিকায় ডাল, মাংস, মাছ, ফল ইত্যাদি অন্তর্ভুক্ত করুন। আপনার খাদ্যতালিকায় শস্য ও মটরশুঁটির পাশাপাশি ডালের পরিমাণ ভারসাম্য বজায় রাখুন।

A রক্তের গ্রুপ

আপনার যদি A রক্তের গ্রুপ থাকে, তাহলে নিরামিষ গ্রহণ করুন। A ব্লাড গ্রুপের মানুষের প্রতিরোধ ক্ষমতা খুবই সংবেদনশীল, তাই তাদের খাবারের প্রতি খুব যত্ন নেওয়া উচিত। তাদের মাংস কম খাওয়া উচিত, কারণ এটি হজম হতে সময় লাগে। আপনি যদি A ব্লাড গ্রুপের হয়ে থাকেন তবে, মুরগির মাংস এবং মাটন খাওয়া কমিয়ে দিন।

আরও পড়ুন: বাজারে কীভাবে চিনবেন টাটকা মাছ? জানুন সহজ উপায়

গাজর, সবুজ শাক সবজি, নাশপাতি, রসুন, মটরশুঁটি এবং ফল খাওয়া এই ব্লাড গ্রুপের মানুষের জন্য সবচেয়ে ভাল হবে। দুধ ও দুধজাত পণ্য, সাদা ভাত ও ডিম খাওয়ার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা উচিত। এগুলির পরিবর্তে দই বা সোয়া দুধ খেতে পারেন।

B রক্তের গ্রুপ 

যদি আপনার রক্তের গ্রুপ B হয় তবে, এটি আপনার জন্য সুখবর হতে পারে। আসলে এই ব্লাড গ্রুপের মানুষদের খুব একটা এড়িয়ে চলতে হয় না। সবুজ শাক-সবজি, ফলমূল, মাছ, মাটন, চিকেন সব কিছুই খেতে পারেন। এই ব্লাড গ্রুপের মানুষের হজম প্রক্রিয়া খুব ভাল থাকে। যার কারণে তাদের শরীরে চর্বি জমে না।

Advertisement

আরও পড়ুন: কেটে গিয়ে অনবরত রক্তপাতে দুশ্চিন্তায়? বন্ধ করার সহজ টোটকা

এই লোকেদের প্রচুর পরিমাণে দুধ এবং তা থেকে তৈরি জিনিস, ডিম ইত্যাদি খাওয়া উচিত। শুধু একটি জিনিস মনে রাখবেন যে, তাদের খাদ্যাভ্যাস ভারসাম্যপূর্ণ হওয়া উচিত।

 AB রক্তের গ্রুপ 

AB রক্তের গ্রুপ খুব কম মানুষের মধ্যে পাওয়া যায়। A এবং B লোকদের যে জিনিসগুলি এড়িয়ে চলতে বলা হয়েছে, তাদের একই জিনিস খাওয়ার ক্ষেত্রেও সতর্ক হওয়া উচিত। যাদের AB ব্লাড গ্রুপ আছে, তাদের বেশি করে ফলমূল ও শাকসবজি খাওয়া উচিত। এই ব্লাড গ্রুপের মানুষের জন্যও ডিম উপকারী। একই সময়ে, তাদের কম আমিষ খাওয়া উচিত। যদিও দুধ, মাখন ইত্যাদির তৈরি জিনিস তাদের ক্ষতি করে না।


 

Advertisement