scorecardresearch
 

Body LanguageTips: অফিসে কে 'বিষধর সাপ', আর কে বন্ধু? বডি ল্যাঙ্গুয়েজ দেখেই বুঝুন এভাবে

আমরা প্রায়ই দেখি যে কারও সঙ্গে দীর্ঘ সময় কাটানোর পরেও আমরা তার আসল পরিচয় চিনতে পারি না। এ কারণে আমরাও খারাপ প্রতারণার শিকার হই। কারও মিষ্টি কথার পেছনের তিক্ত মানসিকতাকে সত্যি চেনা কঠিন। এমন পরিস্থিতিতে সম্প্রতি একজন বডি ল্যাঙ্গুয়েজ বিশেষজ্ঞ জানিয়েছেন, পরিচিত বা সহকর্মীর সত্যতা কীভাবে চেনা যায়?

Advertisement
শরীরী ভাষার টিপস। প্রতীকী ছবি শরীরী ভাষার টিপস। প্রতীকী ছবি
হাইলাইটস
  • আমরা প্রায়ই দেখি যে কারও সঙ্গে দীর্ঘ সময় কাটানোর পরেও আমরা তার আসল পরিচয় চিনতে পারি না।
  • এ কারণে আমরাও খারাপ প্রতারণার শিকার হই।

আমরা প্রায়ই দেখি যে কারও সঙ্গে দীর্ঘ সময় কাটানোর পরেও আমরা তার আসল পরিচয় চিনতে পারি না। এ কারণে আমরাও খারাপ প্রতারণার শিকার হই। কারও মিষ্টি কথার পেছনের তিক্ত মানসিকতাকে সত্যি চেনা কঠিন। এমন পরিস্থিতিতে সম্প্রতি একজন বডি ল্যাঙ্গুয়েজ বিশেষজ্ঞ জানিয়েছেন, পরিচিত বা সহকর্মীর সত্যতা কীভাবে চেনা যায়? এছাড়াও কিভাবে বুঝবেন তারা আসলে তাদের সম্পর্কে কি ভাবে? কৌশল, শক্তি এবং প্রলোভন সম্পর্কিত বেশ কয়েকটি বেস্টসেলিং বইয়ের লেখক রবার্ট গ্রিন বলেছেন, মানুষের মুখোশের পিছনে দেখার কিছু সহজ উপায় রয়েছে।

কীভাবে বুঝবেন অন্য ব্যক্তি কী ভাবছে? সিইও পডকাস্টের ডায়েরিতে রবার্ট বলেছেন, "কেউ তাদের কণ্ঠস্বরের দ্বারা সত্যিই কী ভাবছে সে সম্পর্কে আমরা অনেক কিছু বলতে পারি।" তিনি বলেন- মানুষ অনেক নাটক করতে পারে কিন্তু কণ্ঠস্বর পরিবর্তন করতে পারে না কারণ সচেতনভাবে নিয়ন্ত্রণ করা খুবই কঠিন। আরও গুরুত্বপূর্ণ, রবার্ট বলেছেন, আমরা লোকেদের অভিনয় করার সময় পাওয়ার আগেই চিনতে এবং অবাক করতে শিখতে পারি। আমি প্রায়শই লোকেদের এটি করতে বলি - যদি আপনার অফিসে কেউ থাকে এবং আপনি জানেন না যে তারা আপনার বন্ধু নাকি একটি বিষাক্ত সাপ। সুতরাং একটি ভিন্ন কোণ থেকে তাদের কাছে যান।

'বেশিরভাগ হাসিই নকল কিন্তু...' তিনি ব্যাখ্যা করেন 'আপনি কারও কাছে যান, তারা আপনার দিকে তাকায় এবং এক সেকেন্ডের জন্য আপনি বুঝতে পারেন যে তারা আপনাকে উপেক্ষা করেছে এবং তারপরে তারা ফিরে হাসে। আপনাকে এই ক্ষণস্থায়ী অভিব্যক্তিটি বুঝতে হবে কারণ এটি আপনাকে বলে যে তারা সত্যিই আপনাকে পছন্দ করে নাকি তারা সম্পূর্ণ মিথ্যাবাদী।

আরও পড়ুন

বেশিরভাগ হাসিই নকল কিন্তু আপনি যখন সত্যিকারের হাসি দেখেন, তখন বোঝার চেষ্টা করুন কী কারণে মানুষটি এত খোলামেলা হাসে। 'সে সত্যিই আপনার প্রতি আগ্রহী নয়' শারীরিক ভাষা আপনাকে অনেক কিছু বলে। উদাহরণস্বরূপ, আপনি একটি পার্টিতে দাঁড়িয়ে আছেন এবং কেউ আপনার সাথে কথা বলছে এবং তাদের শরীর অন্য দিকে রয়েছে বা তারা আপনার সাথে কথা বলার সময় দূরে তাকিয়ে আছে, তাহলে এর মানে হল যে তারা সত্যিই আপনার প্রতি আগ্রহী নয়।

Advertisement

রবার্ট বলেছেন যে আপনাকে কেবল তাদেরই নজর রাখতে হবে না যারা আপনার প্রতি কম আগ্রহ নিচ্ছে, তবে যারা আপনার প্রতি অনেক বেশি আগ্রহ নিচ্ছে তাদের দিকেও নজর রাখতে হবে। এটি শত্রুর একটি ক্লাসিক দৃশ্যকল্প। যে ব্যক্তি আপনার প্রতি ঈর্ষান্বিত হয় সে প্রথমে আপনার সাথে বন্ধুত্ব করে এবং বুঝতে পারে না যে সে আপনাকে হিংসা করছে। এই ধরনের মানুষের আশেপাশে থাকা বিপজ্জনক। 'এই লোকেরা আপনাকে নিচে নামাতে চায়' এই ধরনের লোকেরা আসলে মনে করে যে আপনি যে সাফল্য পেয়েছেন তা আপনি প্রাপ্য নন। তারা আপনার বন্ধু হয়ে ওঠে এবং ধীরে ধীরে আপনি তাদের হিংসা দেখতে শুরু করেন। তারা আপনাকে জটিল বোধ করার জন্য আপনার চেহারা এবং ত্বকের রঙের মতো কিছু মন্তব্য দিয়ে আপনাকে নিচে নামানোর চেষ্টা করে। তারা এমনভাবে কাজ করে যা ক্ষতিকর কিন্তু তারা আপনার বন্ধু হওয়ায় তারা নিজেদের দোষ দেয়।

 

Advertisement