scorecardresearch
 

Bottle Gourd Benefits : গরমে রোজ খান এক টুকরো লাউ! উপকার গুণে গুণে মিলবে একডজন

অনেকে বাড়িতেও লাউ গাছ লাগিয়ে থাকেন। জেনে রাখা প্রয়োজন যে লাউ একটি অত্যন্ত উপকারী সবজি, যা ব্যবহার করে আপনি অনেক রোগ থেকে মুক্তি পেতে পারেন। আপনার যদি হজম সংক্রান্ত কোনো সমস্যা থাকে, তাহলে লাউ খাওয়া সবচেয়ে ভালো সমাধান।এক নজরে জেনে নিন লাউ খাওয়ার কী কী উপকার রয়েছে। 

Advertisement
লাউ খাওয়ার উপকারিতা লাউ খাওয়ার উপকারিতা
হাইলাইটস
  • গরমে রোজ খান এক টুকরো লাউ
  • উপকার গুণে গুণে মিলবে একডজন
  • জানুন বিস্তারিত তথ্য

Bottle Gourd Benefits : লাউয়ের রয়েছে এমন অনেক গুণ যা কিছু মারাত্মক রোগে ওষুধ হিসেবে কাজ করে। লাউ খান না, এমন পরিবার খুব কম আছে। অনেকে বাড়িতেও লাউ গাছ লাগিয়ে থাকেন। জেনে রাখা প্রয়োজন যে লাউ একটি অত্যন্ত উপকারী সবজি, যা ব্যবহার করে আপনি অনেক রোগ থেকে মুক্তি পেতে পারেন। এক নজরে জেনে নিন লাউ খাওয়ার কী কী উপকার রয়েছে। 

লাউ খাওয়ার উপকারিতা

কম লোকই জানেন যে, লাউ খাওয়া ওজন কমাতে সাহায্য করে। লাউ অন্য যেকোনো জিনিসের চেয়ে দ্রুত ওজন কমায়। আপনি চাইলে নিয়মিত বোতল লাউয়ের জুস পান করতে পারেন। এ ছাড়া আপনি চাইলে সিদ্ধ করে, লবণ মিশিয়েও ব্যবহার করতে পারেন। লাউয়ের মধ্যে রয়েছে প্রাকৃতিক জল। এমন পরিস্থিতিতে এর নিয়মিত খাওয়ায় স্বাভাবিকভাবেই মুখের রং ফর্সা হয়।

আপনি চাইলে এর রস সেবন করতে পারেন অথবা কিছু পরিমাণ তালুতে নিয়ে মুখে ম্যাসাজ করতে পারেন। এ ছাড়া এক ফালি লাউ কেটে মুখে ম্যাসাজ করলেও মুখের ত্বকের উন্নতি ঘটে। ডায়াবেটিস রোগীদের জন্য লাউ আশীর্বাদের চেয়ে কম নয়। প্রতিদিন সকালে খালি পেটে লাউয়ের জুস পান করা ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারী।

একাধিক সমস্যা থেকে রেহাই দেয়

আপনার যদি হজম সংক্রান্ত কোনো সমস্যা থাকে, তাহলে লাউ খাওয়া সবচেয়ে ভালো সমাধান। লাউয়ের রস খুবই হালকা এবং এতে এমন অনেক উপাদান রয়েছে যা কোষ্ঠকাঠিন্য এবং গ্যাসের সমস্যায় উপশম দিতে কাজ করে। লাউয়ে অনেক ধরনের প্রোটিন, ভিটামিন এবং লবণ পাওয়া যায়। এতে ভিটামিন এ, ভিটামিন সি, ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম এবং জিঙ্ক রয়েছে। এই পুষ্টি উপাদান শরীরের অনেক চাহিদা পূরণ করে এবং শরীরকে রোগ থেকেও রক্ষা করে। লাউ হার্টের জন্য খুবই উপকারী। এর ব্যবহার ক্ষতিকর কোলেস্টেরল কমায়। উচ্চ কোলেস্টেরল অনেক হৃদরোগের ঝুঁকি বাড়ায়। তবে কোনও কিছুই অতিরিক্ত খাওয়ার আগে বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শ নেওয়া জরুরি। কারণ প্রত্যেক খাবারের উপকারের পাশাপাশি এর বিভিন্ন পার্শ্বপ্রতিক্রিয়াও থাকে। 

Advertisement

Advertisement