scorecardresearch
 

Remedies To Increase Memory: ব্রেনকে তীক্ষ্ণ করে চকোলেট, স্মৃতিশক্তি বাড়াতে ডায়েটে রাখুন এই খাবারগুলি

Home Remedies To Increase Memory: দুর্বল স্মৃতিশক্তি অস্বাস্থ্যকর ব্রেনের লক্ষণ। এটি বাড়ানোর জন্য, ডায়েটে মনোযোগ দেওয়া উচিত। মস্তিষ্ক তীক্ষ্ণ করার খাবারের কথা জানিয়েছেন চিকিৎসকরা।

Advertisement
 মস্তিষ্ককে তীক্ষ্ণ করার জন্য এই খাবারগুলো খান মস্তিষ্ককে তীক্ষ্ণ করার জন্য এই খাবারগুলো খান

Brain Boosting Foods: আপনি যদি ব্রেইন হেলথ উন্নত করে স্মৃতিশক্তি বাড়াতে চান, তাহলে খাবারের বিষয়ে মনোযোগ দিন। কারণ, ডায়েট  আমাদের ব্রেন ও স্মৃতিশক্তির ওপর গভীর প্রভাব ফেলে। চিকিৎসকরা  বলেছেন ৩টি মস্তিষ্ক শার্পনিং পুষ্টির কথা, যার প্রভাব দ্রুত দেখা যায় আপনার ব্রেনের কার্যকারিতায়।


চিকিৎসকার বলছেন যে আপনি যদি মস্তিষ্কের  দক্ষতা বাড়াতে চান তবে আপনার কিছু খাবার খাওয়া শুরু করা উচিত। আপনার দিন শুরু করবেন কী দিয়ে? আসুন জেনে নেওয়া যাক  মস্তিষ্ককে তীক্ষ্ণ করতে কী কী খাবার প্রয়োজন?

স্মৃতিশক্তি প্রখর হবে এই খাবারে
এটি দিয়ে দিন শুরু করুন

স্মৃতিশক্তি বাড়াতে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড খেতে হবে। তাই বিশেষজ্ঞরা ২টি বাদাম এবং ২টি আখরোট দিয়ে দিন শুরু করার পরামর্শ দেন । এই খাবারগুলি মস্তিষ্কের কার্যকারিতা এবং বিকাশ উভয়ই উন্নত করে।

ভিটামিন সি ফল
গ্রীষ্মকাল ফল খাওয়ার সেরা ঋতু। স্মৃতিশক্তি বাড়াতে ভিটামিন সি জাতীয় ফল খেতে হবে । এ জন্য আপনাকে অবশ্যই ডায়েটে কমলা, কিউই, মোসম্বি অন্তর্ভুক্ত করতে হবে।

জিঙ্ক সমৃদ্ধ খাবার
ডাক্তারদের মতে, অনেক গবেষণায় দেখা গেছে, মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করতে জিঙ্কের প্রয়োজনীয়তা রয়েছে। এ জন্য মাছ খাওয়ার পরামর্শ দেওয়া হয়। মাছে জিঙ্কের সঙ্গে ওমেগা -থ্রি  রয়েছে। এই পুষ্টি গোটা শস্য, বিনস, ডাল ইত্যাদিতেও পাওয়া যায়।

শণ বীজ এবং ডার্ক চকোলেট
আপনার মেজাজ স্মৃতির ওপর  প্রভাব ফেলে। এটি বাড়াতে আপনি ডার্ক চকলেট খেতে পারেন। এতে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড জাতীয় খাবার এবং এর জন্য শণের বীজ খাওয়াও উপকারী।

Disclaimer: এই নিবন্ধটি শুধুমাত্র সাধারণ তথ্যের জন্য। এটি কোনোভাবেই কোনো ওষুধ বা চিকিৎসার বিকল্প হতে পারে না। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা আপনার ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।

Advertisement

Advertisement