scorecardresearch
 

Brain Tumor: মাথা ব্যাথা থেকে ঝাপসা দৃষ্টি, ব্রেন টিউমারের প্রাথমিক এই লক্ষণ উপেক্ষা করবেন না

brain-tumour- ব্রেন টিউমার একটি গুরুতর অবস্থা এবং প্রাথমিকভাবে সনাক্ত এবং চিকিৎসা না করা গেলে, মারাত্মক হতে পারে। ব্রেন টিউমার কী, এর লক্ষণ ও চিকিৎসা সম্পর্কে বিশেষজ্ঞরা কী বলছেন?

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

World Brain Tumor Day 2023:আজ, ৮ জুন বিশ্ব ব্রেইন টিউমার দিবস। এটি একটি গুরুত্বপূর্ণ বিশ্বব্যাপী উদ্যোগ যা, ব্রেন টিউমার সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং এই চ্যালেঞ্জিং অবস্থার সম্মুখীন ব্যক্তিদের সমর্থন করার জন্য উদযাপিত হয়। বিশ্বের পাশাপাশি ভারতেও ব্রেন টিউমারের (Brain Tumor) ঘটনা ক্রমাগত বাড়ছে। প্রতি বছর দেশে বিভিন্ন বয়সের মানুষের ব্রেইন টিউমারের সংখ্যা বেশি। ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ ক্যান্সার রেজিস্ট্রিজ (International Association of Cancer Registries / IARC) অনুসারে, ভারতে প্রতি বছর ২৮,০০০-এর বেশি ব্রেন টিউমারের ঘটনা রিপোর্ট মিলছে এবং ২৪,০০০-এরও বেশি আক্রান্ত মারা যাচ্ছে বছরে।

ব্রেন টিউমার একটি গুরুতর অবস্থা এবং প্রাথমিকভাবে সনাক্ত এবং চিকিৎসা না করা গেলে, মারাত্মক হতে পারে। ব্রেন টিউমার কী, এর লক্ষণ ও চিকিৎসা সম্পর্কে বিশেষজ্ঞরা কী বলছেন? জানুন... 

ব্রেন টিউমার কী? (What Is Brain Tumor) 

আরও পড়ুন

ব্রেন টিউমার হল মস্তিষ্কের অস্বাভাবিক টিস্যুর একটি অনিয়ন্ত্রিত বৃদ্ধি, তবে সমস্ত মস্তিষ্কের টিউমারই ম্যালিগন্যান্ট বা ক্যান্সারযুক্ত নয়। ক্যান্সারযুক্ত মস্তিষ্কের টিউমারগুলি অ-ক্যান্সারযুক্ত মস্তিষ্কের টিউমারের তুলনায় দ্রুত বৃদ্ধি পেতে পরিচিত। মাথায় ছাড়াও ব্রেন টিউমার অন্যান্য উপসর্গ সৃষ্টি করতে পারে। ব্রেন টিউমার হয় মস্তিষ্কের টিস্যুতে বা তার আশেপাশে। তবে এটি শরীরের অন্যান্য অংশ থেকে মস্তিষ্কে ছড়িয়ে পড়তে পারে, যা মেটাস্ট্যাটিক ব্রেন টিউমার (Metastatic Brain Tumors) নামেও পরিচিত।

মস্তিষ্কের টিউমারের লক্ষণ (Symptoms Of Brain Tumor)

ব্রেন টিউমারের লক্ষণগুলি অন্যান্য রোগের মতোই হতে পারে। অনেকে মাথা ব্যথাকে উপেক্ষা করে পেইনকিলার খায়। যাদের ব্রেন টিউমার আছে, তাদের চোখের সমস্যা হতে পারে। গা বমি ভাবও ব্রেন টিউমারের একটি উপসর্গ।

ফোর্টিস এসকর্টস হাসপাতাল ফরিদাবাদের নিউরো সার্জারি কনসালটেন্ট ডঃ নীতীশ আগরওয়ালের মতে, মস্তিষ্ক বেশিরভাগ শারীরিক ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণ করে এবং টিউমার দ্বারা আশেপাশের অংশ সংকোচনের কারণে উপসর্গ সৃষ্টি করে। মস্তিষ্কের টিউমারের লক্ষণগুলির মধ্যে মাথাব্যথা এবং বমি, দৃষ্টিশক্তি হ্রাস বা ঝাপসা, শ্রবণশক্তি হ্রাস, দুর্বলতা, কথা বলতে অসুবিধা, গিলতে অসুবিধা ইত্যাদি অন্তর্ভুক্ত থাকতে পারে।

Advertisement

ব্রেন টিউমারের লক্ষণ যা মানুষ উপেক্ষা করে (Signs Of Brain Tumor, People Ignore)

গুরুগ্রামের আর্টেমিস হাসপাতালের ডিরেক্টর ডঃ বিপুল গুপ্তর মতে, ব্রেন টিউমারের সতর্কতা লক্ষণগুলিকে কখনই উপেক্ষা করা উচিত নয়৷

* ঘন ঘন মাথাব্যথা (Frequent Headache)

প্রচন্ড মাথা ব্যথাকে কখনই উপেক্ষা করা উচিত নয়। মাথা ব্যথা খুবই সাধারণ, কিন্তু দীর্ঘ সময় ধরে থাকলে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করতে হবে।

* চোখের সমস্যা (Eye Problems)

চোখের সমস্যা যেমন ঝাপসা দৃষ্টি, দ্বিগুণ দৃষ্টি বা হঠাৎ দৃষ্টি হারানো মস্তিষ্কের টিউমারের লক্ষণ হতে পারে। 

* গা বমি ভাব এবং বমি হওয়া (Nausea- Vomiting)

ক্রমাগত গা বমি ভাব, বমি হওয়া বা মাথা ঘোরাও ব্রেন টিউমারের লক্ষণ হতে পারে।

ব্রেন টিউমারের অন্যান্য লক্ষণ ও উপসর্গ (Other Signs & Symptoms Of Brain Tumor)

ব্রেন টিউমারের কারণে মানুষের আচরণেও অনেক পরিবর্তন আসে। স্যার এইচএন রিলায়েন্স ফাউন্ডেশন হাসপাতালের নিউরোসার্জারি বিভাগের ডাঃ বিবেক আগরওয়াল বলেছেন যে, ব্রেন টিউমারের লক্ষণ এর আকার এবং অবস্থানের উপর নির্ভর করে। হালকা মাথা ব্যথা,গা বমি ভাব,বমি হওয়া, চোখের সমস্যা, অসাড়তা, হাত বা পায়ের ভারসাম্যহীনতা, কথা বলায় সমস্যা, অত্যন্ত ক্লান্তি বোধ, দৈনন্দিন কাজকর্ম নিয়ে বিভ্রান্তি, স্মৃতির সমস্যা, ব্যক্তিত্ব বা আচরণে পরিবর্তন, খিঁচুনি, শ্রবণ সমস্যা, মাথা ঘোরা, চরম খিদে এবং ওজন বৃদ্ধির সমস্যা হতে পারে। 

যদি কেউ দীর্ঘ সময় ধরে এই উপসর্গগুলি দেখেন, তবে অবিলম্বে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।
 

 

Advertisement