scorecardresearch
 

Overhydration, Bruce Lee's Death: অতিরিক্ত জল খাওয়ায় আকস্মিক মৃত্যু ব্রুস লির, কতটা খাওয়া নিরাপদ?

Overhydration, Bruce Lee's Sudden Death: সম্প্রতি প্রকাশিত একটি নতুন গবেষণায় দাবি করা হয়েছে যে, বেশি জল খাওয়ার কারণেই তাঁর মস্তিষ্ক ফুলে যায় এবং কিডনিতেও জল ভরে যায়। এরই জেরেই তাঁর আকস্মিক মৃত্যু হয়। প্রতিদিন কতটা জল খাবেন? জেনে নিন...

Overhydration, Bruce Lee's Death: অতিরিক্ত জল খাওয়ায় আকস্মিক মৃত্যু ব্রুস লির, কতটা খাওয়া নিরাপদ? Overhydration, Bruce Lee's Death: অতিরিক্ত জল খাওয়ায় আকস্মিক মৃত্যু ব্রুস লির, কতটা খাওয়া নিরাপদ?
হাইলাইটস
  • সম্প্রতি প্রকাশিত একটি নতুন গবেষণায় দাবি করা হয়েছে যে, বেশি জল খাওয়ার কারণেই তাঁর মস্তিষ্ক ফুলে যায় এবং কিডনিতেও জল ভরে যায়।
  • এরই জেরেই তাঁর আকস্মিক মৃত্যু হয়।

Overhydration, Bruce Lee's Sudden Death: কিংবদন্তি মার্শাল আর্টিস্ট এবং অভিনেতা ব্রুস লির (Bruce Lee) মৃত্যুর ৫০ বছরেরও বেশি সময় পরে প্রকাশিত একটি নতুন গবেষণায় দাবি করা হয়েছে যে, তার মৃত্যুর আসল কারণ ছিল সেরিব্রাল এডিমা বা মস্তিষ্কের ফুলে যাওয়া, যা আগে তার খাওয়া পেনকিলার ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া বলে মনে করা হয়েছিল। তবে সাম্প্রতিক গবেষণায় দাবি করা হয়েছে, "অতিরিক্ত জল খাওয়া ও এরং নিষ্কাশনে তার কিডনির অক্ষমতা"র কারণে মাত্র ৩২ বছর বয়সে তাঁর অকাল মৃত্যু হয়েছিল।

গবেষণাটি স্পেনের কিডনি বিশেষজ্ঞদের একটি গ্রুপ দ্বারা পরিচালিত হয়েছিল এবং ক্লিনিক্যাল কিডনি জার্নালের ডিসেম্বর ২০২২ সংস্করণে গত বছর প্রকাশিত হয়। এই গবেষণায় আরও জানা গেছে যে, বেশি জল খাওয়ার কারণে তাঁর মস্তিষ্ক ফুলে যায় এবং কিডনিতেও জল ভরে যায়। এরই জেরেই তাঁর আকস্মিক মৃত্যু হয়।

গবেষণায় কী জানা গিয়েছে?
এই গবেষণায় যে তথ্য সামনে এসেছে তা হল, শরীরের ওজন ঠিক রাখতে খাবার না খেয়ে অনেকেই জল বা হালকা তরলে পেট ভরাচ্ছেন। এই অভ্যাস অত্যন্ত বিপজ্জনক প্রমাণিত হয়েছে ব্রুস লির ক্ষেত্রে। অতিরিক্ত তরল গ্রহণের ফলে কিডনিতে বাড়তি চাপ পড়েছে। একটা সময়ের পর কিডনি শরীর থেকে তরল নিষ্কাশনে অক্ষম হয়ে পড়ে। তখনই নানা সমস্যা বাড়তে শুরু করে। একেই বলে ওভারহাইড্রেশন (Overhydration)। অর্থাৎ, সাম্প্রতিক গবেষণার রিপোর্টে গবেষকদের দাবি, কিংবদন্তি মার্শাল আর্টিস্ট এবং অভিনেতা ব্রুস লির (Bruce Lee) মৃত্যুর আসল কারণ হল ওভারহাইড্রেশন (Overhydration)।

খুব বেশি জল পান করা কি বিপজ্জনক?
ব্রুস লির মৃত্যু নিয়ে যে তথ্যগুলো সামনে এসেছে তাতেও প্রশ্ন জাগে যে অতিরিক্ত জল পান করা কি আমাদের শরীরের জন্য বিপজ্জনক? অতিরিক্ত জল পান করাও কি হতে পারে আকস্মিক মৃত্যুর কারণ? বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত জল পান করলে তা ইন্ট্রাক্রানিয়ালের উপর চাপ বাড়ায়। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ওভারহাইড্রেশন (Overhydration) এবং অতিরিক্ত জল পানের অভ্যাসে একজন ব্যক্তির কিডনিতে অতিরিক্ত চাপ সৃষ্টি করে। একটা সময়ের পর তাই কিডনি বিকল হয়ে পড়ে। তার পরই শরীরে বাড়তে থাকে একাধিক প্রাণঘাতী স্বাস্থ্য সমস্যা।

প্রতিদিন কতটা জল খাবেন?
প্রথমে আপনার ওজন মেপে নিন। ওজন মাপার পরে, শরীরের ওজনকে ৩০ দিয়ে ভাগ করলে যে সংখ্যা (ফলাফল) আসবে তা হল আপনার শরীরের পানীয় জলের প্রয়োজনীয় মাপ। উদাহরণস্বরূপ, যদি আপনার ওজন ৬০ কেজি হয়, তাহলে ৬০-কে ৩০ দিয়ে ভাগ করলে ফলাফল হবে ২। এর অর্থ হল, সুস্থ থাকতে আপনাকে প্রতিদিন ২ লিটার জল খেতে হবে। বিশেষজ্ঞরা আরও বলেন, শরীরের ওজন অনুযায়ী জল পান করা উচিত। তার চেয়ে কম বা বেশি জল পান করা আমাদের শরীরের জন্যও বিপজ্জনক হতে পারে।

 
; ; ;