scorecardresearch
 

সকাল সকাল এই সমস্যা হয়? হতে পারে থাইরয়েডের লক্ষণ

আন্ডারঅ্যাক্টিভ থাইরয়েড হল এমন একটি অবস্থা যেখানে আপনার থাইরয়েড গ্রন্থি গুরুত্বপূর্ণ হরমোন তৈরি করে না। একে হাইপোথাইরয়েডিজমও বলা হয়। হাইপোথাইরয়েডিজমের প্রাথমিক পর্যায়ে কোনও উপসর্গ থাকে না। কিন্তু যদি সময়মতো চিকিৎসা না করা হয়, তাহলে স্থূলতা, গাঁটে ব্যথা, বন্ধ্যাত্ব এবং হৃদরোগের মতো স্বাস্থ্য সংক্রান্ত নানা সমস্যার সম্মুখীন হতে হয়।

Advertisement
সকাল সকাল এই সমস্যা হয়? হতে পারে থাইরয়েডের লক্ষণ সকাল সকাল এই সমস্যা হয়? হতে পারে থাইরয়েডের লক্ষণ

আন্ডারঅ্যাক্টিভ থাইরয়েড হল এমন একটি অবস্থা যেখানে আপনার থাইরয়েড গ্রন্থি গুরুত্বপূর্ণ হরমোন তৈরি করে না। একে হাইপোথাইরয়েডিজমও বলা হয়। হাইপোথাইরয়েডিজমের প্রাথমিক পর্যায়ে কোনও উপসর্গ থাকে না। কিন্তু যদি সময়মতো চিকিৎসা না করা হয়, তাহলে স্থূলতা, গাঁটে ব্যথা, বন্ধ্যাত্ব এবং হৃদরোগের মতো স্বাস্থ্য সংক্রান্ত নানা সমস্যার সম্মুখীন হতে হয়। অনেক পরীক্ষা আছে যার মাধ্যমে হাইপোথাইরয়েডিজম শনাক্ত করা যায়। হাইপোথাইরয়েডিজমের লক্ষণ সাধারণত সকালে দেখা যায়। এর একটি লক্ষণ হল সকালে খুব ক্লান্ত বোধ করা। সময়মতো এর লক্ষণ চিনতে পারলে এবং সঠিক চিকিৎসা করালে ভবিষ্যতে বিপদ এড়ানো যায়।


আন্ডারঅ্যাক্টিভ থাইরয়েড কি?

থাইরয়েড গ্রন্থি হল ঘাড়ের একটি ছোট গ্রন্থি যা শ্বাসনালীর সামনে অবস্থিত। থাইরয়েড গ্রন্থি বিভিন্ন ধরনের হরমোন নিঃসরণ করে যা আমাদের শরীরের বিভিন্ন ধরনের কাজ যেমন বিপাক নিয়ন্ত্রণ করে। একটি কম সক্রিয় থাইরয়েডের ক্ষেত্রে, যা হাইপোথাইরয়েডিজম নামেও পরিচিত, সেখানে থাইরয়েড হরমোনের ঘাটতি দেখা যায়। এটি সাধারণত অটোইমিউন হাশিমোটোর থাইরয়েডাইটিস দ্বারা সৃষ্ট হয়, একটি রোগ যেখানে ইমিউন সিস্টেম নিজেই থাইরয়েড গ্রন্থি আক্রমণ করে। যদি চিকিৎসা না করা হয়, হাইপোথাইরয়েডিজম মস্তিষ্ক, মেরুদন্ড এবং স্নায়ুর কার্যকারিতায় হস্তক্ষেপ করতে পারে যা শরীরে তথ্য বহন করে।


ক্লান্তি হাইপোথাইরয়েডিজমের লক্ষণ

ক্লান্তি হাইপোথাইরয়েডিজমের প্রধান লক্ষণ। কখনও কখনও হাড়-অসাড় হয়ে যাওয়া ক্লান্তি হিসাবে উল্লেখ করা হয়। এটি অনিয়ন্ত্রিত থাইরয়েড স্তরের কারণে হয়। ক্লান্তি অন্যান্য অনেক সমস্যা এবং রোগের লক্ষণ হতে পারে, এমন পরিস্থিতিতে আপনার ডাক্তারের কাছে যাওয়া এবং একটি চেকআপ করানো গুরুত্বপূর্ণ।

হাইপোথাইরয়েডিজম দ্বারা সৃষ্ট ক্লান্তি হয় খুব ধীরে ধীরে আসতে পারে বা এটি হঠাৎ ঘটতে পারে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, হাইপোথাইরয়েডিজমের সমস্যায় ভুগছেন এমন ব্যক্তিকে সকালে প্রচুর ক্লান্তির সম্মুখীন হতে হয়। এই ক্লান্তি এতটাই যে ব্যক্তির মাথা তুলতে অনেক কষ্ট হয়।

Advertisement


হাইপোথাইরয়েডিজমের অন্যান্য লক্ষণ

 

ক্লান্তি এবং আলস্য ছাড়াও, হাইপোথাইরয়েডিজমের অন্যান্য লক্ষণগুলির মধ্যে রয়েছে-

কোষ্ঠকাঠিন্য

হাঁটার গতি কমে যাওয়া

কাঁপুনি

ওজন বৃদ্ধি

বিষণ্ণতা

বেসি খিদে পাওয়া


হাইপোথাইরয়েডিজম ফলে সৃষ্ট রোগ

হাইপোথাইরয়েডিজমের কারণে স্বাস্থ্য সংক্রান্ত অনেক সমস্যার সম্মুখীন হতে পারে যেমন- হৃদস্পন্দন কমে যাওয়া, খুব গম্ভীর কণ্ঠস্বর, শুনতে অসুবিধা, খুব পাতলা ও অল্প ভ্রু, মুখে ফোলাভাব। হাইপোথাইরয়েডিজমের যদি সময়মতো চিকিৎসা না করা হয়, তাহলে তা হৃদরোগ এবং হাই কোলেস্টেরলের ঝুঁকি বাড়াতে পারে।


হাইপোথাইরয়েডিজম থেকে মুক্তি পেতে কী করবেন?

হাইপোথাইরয়েডিজমের সমস্যা থেকে পরিত্রাণ পেতে, আপনার নিয়মিত চেকআপ করানো গুরুত্বপূর্ণ। বিশেষ করে যদি আপনি আপনার শরীরে উপরে উল্লিখিত লক্ষণগুলির মধ্যে কোনওটি দেখতে পান। আপনি একটি থাইরয়েড ফাংশন পরীক্ষাও করাতে পারেন যার মাধ্যমে থাইরয়েড-উত্তেজক হরমোন এবং থাইরক্সিন (T4) এর মাত্রা পরীক্ষা করা হয়। যদি আপনার থাইরয়েডের মাত্রা স্বাভাবিক পরিসর থেকে খুব কম বা খুব বেশি হয়, তাহলে অবিলম্বে ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন।

 

Advertisement