scorecardresearch
 

Cancer 1st Stage Symptoms : দেহে বাসা বাঁধছে ক্যান্সার? এই ৫ লক্ষণে শনাক্ত করুন প্রথম স্টেজেই

এই রোগের চিকিৎসা খুবই ব্যয়বহুল, সবার পক্ষে সম্ভব নয়, তাই যতটা সম্ভব আগেভাগেই সাবধান হওয়ার চেষ্টা করুন। প্রথম পর্যায়ে ক্যান্সার ধরা পড়লে ঝুঁকি অনেকটাই কমে যেতে পারে (Cancer 1st Stage Symptoms)। তবে তার জন্য আপনাকে শুধু কিছু বিষয় মাথায় রাখতে হবে। তাহলে চলুন জেনে নেওয়া যাক ক্যান্সারের প্রাথমিক লক্ষণগুলো কীভাবে চিনবেন (Cancer Symptoms In Bengali)।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • ক্যান্সার মারণ রোগ
  • সময়ে দরকার চিকিৎসা
  • কয়েকটি লক্ষণে শনাক্ত করা যেতে পারে প্রথমেই

ক্যান্সার একটি মারণ রোগ, সঠিক সময়ে নির্ণয় করা না গেলে তা মারাত্মক আকার ধারণ করতে পারে। এই রোগের চিকিৎসা খুবই ব্যয়বহুল, সবার পক্ষে সম্ভব নয়, তাই যতটা সম্ভব আগেভাগেই সাবধান হওয়ার চেষ্টা করুন। প্রথম পর্যায়ে ক্যান্সার ধরা পড়লে ঝুঁকি অনেকটাই কমে যেতে পারে (Cancer 1st Stage Symptoms)। তবে তার জন্য আপনাকে শুধু কিছু বিষয় মাথায় রাখতে হবে। তাহলে চলুন জেনে নেওয়া যাক ক্যান্সারের প্রাথমিক লক্ষণগুলো কীভাবে চিনবেন (Cancer Symptoms In Bengali)।

১. ক্লান্তির অনেক কারণ থাকতে পারে, যেমন পর্যাপ্ত ঘুম না হওয়া, খুব বেশি কাজ করা বা ওয়ার্কআউট করা। তবে আপনি যদি সম্পূর্ণ বিশ্রাম নেওয়ার পরেও ক্লান্ত হয়ে পড়েন তবে তা ক্যান্সারের লক্ষণ হতে পারে। এই রোগটি শরীরে উপস্থিত পুষ্টিকে ব্যবহার করেই ছড়িয়ে পড়ে, তাই শরীরে আসে ক্লান্তি।

২. শরীরে ব্যথাও বিভিন্ন কারণে হতে পারে। তাই ব্যথাকে বিশেষ বিপজ্জনক বলে মনে করা হয় না, কারণ এটি বিশ্রাম নিলে এবং ওষুধ খেলে সহজেই কমে যায়। তবে টিউমারের কারণেও ব্যথা হতে পারে। তবে দেহে ক্যান্সার বাসা বাঁধলে কেমিক্যাল বের হতে থাকে, যা ব্যথার কারণ হয়ে উঠতে পারে।

৩. যদি ত্বকের রঙ বা টেক্সচারের পরিবর্তন হয়, তাহলে অবিলম্বে ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন। চামড়া হলুদ হয়ে যাওয়া, আঁচিল বা ফোসকা ক্যান্সারের লক্ষণ হতে পারে।

৪. আবহাওয়া পরিবর্তন এবং ভাইরাল সংক্রমণের মতো কারণে জ্বর হওয়া খুবই সাধারণ বিষয়। তবে যদি বারবার জ্বর হয় তাহলে সেটি কখনওই অবহেলা করবেন না। ক্যান্সারে সাধারণত রাতের দিকে ঘাম-সহ জ্বর আসে।

৫. আজকাল স্থূলতা অনেকের দেহেই দেখা যায়। আর তাই অতিরিক্ত ওজন কমাতে মানুষ কঠিন ডায়েটও মেনে চলেন। তবে যদি কোনও কারণ ছাড়া হঠাৎই ওজন কমতে থাকে তাহলে সেটি বড়সড় কোনও রোগের সঙ্কেত হতে পারে। সেক্ষেত্রে সময়মতো সতর্ক হওয়া দরকার। কারণ সেটি হতে পারে ক্যান্সারের লক্ষণ। 

Advertisement

আরও পড়ুন - ফ্যাটি লিভারে আক্রান্ত? এই খাবারগুলি একদম ছোঁবেন না....

 

Advertisement