scorecardresearch
 

Cancer Fighting Vegetables: একাই ক্যান্সারকে রুখে দিতে পারে এই সবজি, নিয়মিত খেলে কমে যায় ঝুঁকি

What Foods Prevent Cancer: কোনো খাবার বা ঘরোয়া প্রতিকার দিয়ে ক্যান্সারের চিকিৎসা করা যায় না। কিন্তু এর প্রতিরোধের জন্য ব্রকলির মতো ক্যান্সারবিরোধী সবজি খাওয়া খুবই সহায়ক বলে প্রমাণিত।

Advertisement
এই সবজি একাই ক্যান্সারকে হারায় এই সবজি একাই ক্যান্সারকে হারায়

Brocoli fights cancer: ক্যান্সার একটি মারণ রোগ। এতে প্রতি বছর লাখ লাখ মানুষ প্রাণ হারায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) রিপোর্ট অনুযায়ী , বিশ্বব্যাপী মৃত্যুর প্রধান কারণ ক্যান্সার। ২০২০ সালে প্রায় ১ কোটি  মানুষ ক্যান্সারে মারা গেছে।  সহজ ভাষায় বললে, প্রতি ৬ জনের মধ্যে ১টি মৃত্যুর কারণ ক্যান্সার। এমন পরিস্থিতিতে প্রতিরোধের পদ্ধতি জানা খুবই জরুরি।

ক্যান্সার নিরাময়ের জন্য চিকিৎসা সহায়তা প্রয়োজন। তবে আপনি বাড়িতে এর প্রতিরোধ এবং দ্রুত পুনরুদ্ধারের জন্য ব্যবস্থা নিতে পারেন। ক্যান্সারের উপর অনেক গবেষণা সঠিক খাদ্যকে এর প্রতিরোধের জন্য উপকারী বলে মনে করে। গবেষণায় এমন একটি খাবার চিহ্নিত করা হয়েছে  যা ক্যান্সারের বৃদ্ধি এবং কোষকে ৭৫ শতাংশ কমাতে কাজ করে। তবে তার আগে ক্যান্সারের প্রাথমিক লক্ষণগুলো জেনে নেওয়া জরুরি ।

ক্যান্সারের লক্ষণ
অন্ত্রের অভ্যাস পরিবর্তন
মল-মূত্র ত্যাগের অভ্যাসে পরিবর্তন
ক্ষত যা দ্রুত নিরাময় হয় না
রক্তপাত বা স্রাব
মাংসপিন্ড তৈরি
বদহজম
গিলতে অসুবিধা
আঁচিলের রঙ বা আকৃতির পরিবর্তন
ক্রমাগত কাশি
আওয়াজ বসে যাওয়া

এই সবজিটি ক্যান্সারের ওষুধ হিসেবে কাজ করে
ক্যান্সারের উপর করা গবেষণায় বলা হয়েছে , ব্রকলি খাওয়ার  মাধ্যমে ক্যান্সারের বিকাশ ৭৫ শতাংশ বন্ধ করা যায়। আসলে, ব্রকলিতে সালফোরাফেন নামক ফাইটোকেমিক্যাল থাকে, যা ক্যান্সারের ঝুঁকি কমায়।

 

 

এই পুষ্টিগুণ ব্রকলিতে রয়েছে
ব্রোকলিতে রয়েছে ক্যারোটিনয়েড, ভিটামিন সি, গ্লুকোসিনোলেটস, ফোলেট, ডায়েটারি ফাইবার, ফ্ল্যাভোনল এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ কেম ফেরোল, এটি একটি অ্যান্টিঅক্সিডেন্ট যা ক্যান্সার কোষের বৃদ্ধিকে বাধা দেয়। এ ছাড়া ব্রকলিতে প্রোটিন, ক্যালসিয়াম, আয়রন, জিঙ্ক, সেলেনিয়াম, পলিফেনলের মতো পুষ্টি উপাদান যেমন- কোয়ারসেটিন এবং গ্লুকোসাইড রয়েছে।

Advertisement

ব্রকলি এসব অঙ্গের ক্যান্সার প্রতিরোধে উপকারী
একটি প্রতিবেদনে বলা হয়েছে, ব্রকলি এবং এর প্রজাতির সবজি প্রোস্টেট, ফুসফুস, কোলন, স্তন, মূত্রাশয়, লিভার, ঘাড়, মাথা, মুখ, খাদ্যনালী এবং পাকস্থলীতে ক্যান্সার প্রতিরোধে কার্যকরভাবে কাজ করে।

 

 

ব্রকলির উপকারিতা
হৃদরোগ থেকে রক্ষা করে
ওজন কমাতে উপকারী
ফ্যাটি লিভারের সমস্যা কমায়
দাঁত এবং হাড় শক্তিশালী করে
চোখের দুর্বলতা দূর করে
মস্তিষ্কের রোগ প্রতিরোধ করে
রক্তে শর্করা নিয়ন্ত্রণ করে

এই খাবারগুলোও ক্যান্সার প্রতিরোধী
ব্রকলি ছাড়াও রসুন, পেঁয়াজ, আদা, হলুদ, পেঁপে, কেনু, কমলা, গাজর, আম, কুমড়ো, আঙুর, টমেটো, তরমুজ, লেবু এবং ডাল সেবনও ক্যান্সারের ঝুঁকি অনেকাংশে কমাতে পারে।

Disclaimer: এই নিবন্ধটি শুধুমাত্র সাধারণ তথ্যের জন্য। এটি কোনোভাবেই কোনো ওষুধ বা চিকিৎসার বিকল্প হতে পারে না। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।

Advertisement