scorecardresearch
 

Potato Multiple Benefits: ক্যানসার, হৃদরোগের ঝুঁকি কমায় আলু, যেভাবে খেলে উপকার

Potato Multiple Benefits: আলু শুধু খেতেই সুস্বাদু নয়, এর মধ্যে অনেক ধরনের ঔষধি গুণও পাওয়া যায়। আলুতে সবচেয়ে বেশি স্টার্চ থাকে। আলু কার্বোহাইড্রেটের ভান্ডার। আলুতে সঠিক পরিমাণে ক্যালোরি পাওয়া যায়, সামান্য প্রোটিনও পাওয়া যায় আলুতে। তবে খোসা ছাড়িয়ে খেলে আলুর গুণ অনেকটাই নষ্ট হয়ে যায়। আলু খেলে বহু রকমের রোগ জব্দ থাকে।

Advertisement
ক্যানসার, হৃদরোগের ঝুঁকি কমায় আলু, যেভাবে খেলে উপকার ক্যানসার, হৃদরোগের ঝুঁকি কমায় আলু, যেভাবে খেলে উপকার
হাইলাইটস
  • ক্যানসার, হৃদরোগ, রক্তচাপ
  • আরও নানা রোগ জব্দ থাকবে আলুতেই

Potato Multiple Benefits: ভাত হোক কিংবা, যে কোনও সবজি। পর্তুগীজরা আনলেও বাঙালির পাতে আলু ছাড়া চলে না। তবে যাঁরা ডায়বেটিসে ভুগছেন। তাঁদের ক্ষেত্রে ব্যাপারটা আলাদা। আলু শুধু খেতেই সুস্বাদু নয়, এর মধ্যে অনেক ধরনের ঔষধি গুণও পাওয়া যায়। আলুতে সবচেয়ে বেশি স্টার্চ থাকে। আলু কার্বোহাইড্রেটের ভান্ডার। আলুতে সঠিক পরিমাণে ক্যালোরি পাওয়া যায়, সামান্য প্রোটিনও পাওয়া যায় আলুতে। তবে খোসা ছাড়িয়ে খেলে আলুর গুণ অনেকটাই নষ্ট হয়ে যায়। এর সবচেয়ে পুষ্টিকর অংশ এর খোসার ঠিক নীচে থাকে, যা প্রোটিন ও খনিজ পদার্থে পরিপূর্ণ। আলুর খোসায় এর শাঁসের চেয়ে ৭ গুণ বেশি ক্যালসিয়াম এবং ১৭ গুণ বেশি আয়রন থাকে।

১.ওজন বাড়াতে

ওজন বাড়ানোর জন্য আলু একটি ভালো খাবার। আলুতে কম পরিমাণে প্রোটিন থাকে কিন্তু কার্বোহাইড্রেট খুব বেশি থাকে এবং কার্বোহাইড্রেট ওজন কমাতে ও বাড়াতে ব্যবহার করা হয়। আপনি যদি রোগা থেকে মোটা বা ওজন বাড়াতে চান, তাহলে অবশ্যই আপনার ডায়েটে আলু রাখুন।

২. হজমশক্তি বাড়ায় আলু

সেদ্ধ আলুতে প্রধানত কার্বোহাইড্রেট থাকে। যে কারণে তারা হজম সহজ করে এবং হজম শক্তি বাড়ায়। এই সম্পত্তি শিশুদের বা রোগীদের জন্য ভাল বলে মনে করা হয়। যারা কঠিন খাবার হজম করে না কিন্তু শক্তি আছে।তবে মনে রাখবেন যে নিয়মিত পরিমাণে 1 – 2 এর বেশি সেদ্ধ আলু খাবেন না, তা না হলে আপনার অ্যাসিডিটিও হতে পারে।

৩. ত্বকের জন্য উপকারি

ভিটামিন সি এবং বি কমপ্লেক্সের পাশাপাশি আলুতে পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস এবং জিঙ্কের মতো খনিজ উপাদান পাওয়া যায় যা ত্বকের জন্য ভাল। এ ছাড়াও কাঁচা আলুতে অ্যানাল মধু মিশিয়ে ত্বক ও মুখের ফেসপ্যাক তৈরি করতে পারেন। এটি ত্বক এবং মুখের ব্রণ এবং দাগের চিকিত্সা করতেও সাহায্য করতে পারে। 

Advertisement

৪. প্রদাহে আলুর উপকারিতা

আলুতে উপস্থিত ভিটামিন সি, পটাসিয়াম, ভিটামিন বি৬ এবং খনিজ উপাদান অন্ত্র এবং পাচনতন্ত্রের প্রদাহ কমায়। শরীরের উপরিভাগে ফোলা স্থানে কাঁচা আলু মলদ্বারে লাগালে আরাম পাওয়া যায়। মুখের আলসারে আক্রান্ত ব্যক্তিদের জন্য এটি একটি খুব ভাল খাদ্য, যারা আর্থ্রাইটিস এবং গাউটে ভুগছেন তারা আলু ব্যবহার করতে পারেন এর প্রদাহজনক হ্রাস প্রভাবের জন্য।

ক্যানসার, হৃদরোগের ঝুঁকি কমায় আলু, যেভাবে খেলে উপকার

৫. ক্যান্সার প্রতিরোধে আলু

কয়েক ধরণের বিশেষ আলুতে যেমন, লাল এবং বাদামি আলুতে রয়েছে ফ্ল্যাভোনয়েড অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন এ যা আপনাকে অনেক ধরনের ক্যানসার থেকে রক্ষা করে। 

৬. মস্তিষ্কের উপকারে আলু

মস্তিষ্কের বিকাশ নির্ভর করে আমাদের শরীরে গ্লুকোজের মাত্রা, অক্সিজেনের সরবরাহ, ভিটামিন বি কমপ্লেক্সে উপস্থিত কিছু উপাদান, হরমোন, ওমেগা ৩-এর মতো অ্যামিনো অ্যাসিডের উপর কারণ আলুতে সমস্ত পুষ্টি উপাদান রয়েছে যার কারণে এটি আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী। . .

৭. আলু হৃদরোগ উপকারী। থেকে রক্ষা করে

ভিটামিন, খনিজ এবং অন্যান্য পুষ্টির পাশাপাশি, আলুতে ক্যারোটিনয়েড (লুটেইন, জেক্সাথিন) নামক উপাদান রয়েছে যা আমাদের হৃদপিণ্ড এবং অন্যান্য অভ্যন্তরীণ অঙ্গগুলির জন্য উপকারী

৮. আলুর উপকারিতা ডায়রিয়ায় আরাম দেয়

আলু খুব হালকা এবং খুব সহজে হজম হয়, ডায়রিয়ায় আক্রান্ত রোগীরা এই আলু ব্যবহার করে তাদের হারানো শক্তি ফিরে পেতে পারেন, তবে এতে প্রচুর পরিমাণে স্টার্চ পাওয়া যায় তাই অতিরিক্ত সেবন করলে ডায়রিয়ার সমস্যাও হতে পারে।

৯. চুল ভাল রাখতে আলু

আপনার চুল অকালে সাদা হওয়া রোধ করতে এবং চুল পড়া রোধ করতে, আলু ব্যবহার করা একটি ভাল সমাধান। একটি প্যানে পর্যাপ্ত পরিমাণ পানিতে খোসা ছাড়ানো আলু সিদ্ধ করার পর সেই পানি দিয়ে ফিল্টার করে (শ্যাম্পু করার পর) চুল ধুয়ে ফেলুন। এটি আপনার চুলকে সুস্থ করে তুলবে।
সেরা ফলাফলের জন্য, এটি দুই দিনে একবার চেষ্টা করুন।

১০ রক্তচাপ কমাতে আলুর উপকারিতা

আলু নিয়মিত খেলে রক্তচাপ কমাতে সাহায্য করে। এতে উপস্থিত ভিটামিন সি এবং ফাইবারের কারণে এটি বদহজমেরও চিকিৎসা করতে পারে। কিন্তু ডায়াবেটিস রোগীদের আলু থেকে দূরে থাকতে হবে। কারণ তাদের আলু খেলে তাদের রক্তচাপ বাড়তে পারে। 

কারা আলু খাবেন না?

তবে অতিরিক্ত আলু খাওয়ার ফলে ডায়রিয়া হতে পারে। তাই নিয়ন্ত্রিত হারে খাওয়া উচিত। গর্ভবতী মহিলাদের জন্য কাঁচা আলু ক্ষতিকর। আলুর বর্ধিত ব্যবহার রক্তে শর্করার ভারসাম্যহীনতা, ক্ষুধা হ্রাস, টাইপ ২ ডায়াবেটিসের মতো জটিলতা বাড়ায়।


 

Advertisement