scorecardresearch
 

Chanakya Niti: এই ৫ অভ্যাস রাজা থেকে ফকির করে দেয়, আজই ত্যাগ করুন

Chanakya Niti: আচার্য চাণক্য তাঁর নীতিশাস্ত্রে এমন কিছু বাণী লিখে গিয়েছেন, যা আজও জীবনে চলার পথে খুবই কার্যকর। চাণক্যের নীতি ব্যক্তিগত, সামাজিক ও রাজনৈতিক জীবনের জন্য ব্যাপক মার্গদর্শন প্রদান করে থাকে।

Advertisement
চাণক্য নীতি চাণক্য নীতি
হাইলাইটস
  • আচার্য চাণক্য তাঁর নীতিশাস্ত্রে এমন কিছু বাণী লিখে গিয়েছেন, যা আজও জীবনে চলার পথে খুবই কার্যকর। চাণক্যের নীতি ব্যক্তিগত, সামাজিক ও রাজনৈতিক জীবনের জন্য ব্যাপক মার্গদর্শন প্রদান করে থাকে।

আচার্য চাণক্য তাঁর নীতিশাস্ত্রে এমন কিছু বাণী লিখে গিয়েছেন, যা আজও জীবনে চলার পথে খুবই কার্যকর। চাণক্যের নীতি ব্যক্তিগত, সামাজিক ও রাজনৈতিক জীবনের জন্য ব্যাপক মার্গদর্শন প্রদান করে থাকে। এই নীতিশাস্ত্রে অনেক গুরুত্বপূর্ণ নীতি ও বাণী রয়েছে যা একজন ব্যক্তিকে সাফল্যের দিকে নির্দেশনা প্রদান করে। আচার্য চাণক্য নীতিশাস্ত্রে একজন ব্যক্তির এমন কিছু অভ্যাসের কথা বলেছেন, যার কারণে মানুষ ধীরে ধীরে দরিদ্র হয়ে যায়। তাই এই বদ অভ্যাস ত্যাগ করা উচিত। আসুন জেনে নেই সেই বদ অভ্যাসগুলো কী কী। 

যারা অপরিষ্কারভাবে থাকেন
আচার্য চাণক্যের মতে, যাঁরা পরিষ্কার-পরিচ্ছন্নভাবে থাকেন না এবং অপরিষ্কার পোশাক পরেন অথবা নিজেদের আশপাশ পরিষ্কার করেন না, এরকম মানুষ  সর্বদা দারিদ্রের মতো জীবন অতিবাহিত করেন। তাই জন্য এই খারাপ অভ্যাস ত্যাগ করা প্রয়োজন।

যাদের কথাবার্তায় মিষ্টতা নেই
চাণক্য বলেছেন, যাঁদের কথাবার্তায় কোনও মিষ্টতা নেই অথবা যাঁরা সবসময়ই কর্কশ স্বরে কথা বলেন তাঁদের ওপর মা লক্ষ্মী কখনই প্রসন্ন থাকেন না। তাই এখনই এই অভ্যাস ত্যাগ করুন। আর সবসময় সকলের সঙ্গে সুন্দরভাবে কথা বলুন। নয়তো আপনার সঙ্গে সকলের সম্পর্ক খারাপ তো হবেই উপরন্তু আপনি গরীবও হয়ে যাবেন।   

আরও পড়ুন

সূর্যাস্তের পর ঘুমোনো
চাণক্য মতে, যারা সন্ধ্যার সময় অর্থাৎ সূর্যাস্তের পর ঘুমিয়ে পড়েন তারা সবসময়ই গরীব থাকেন। এই সময় যারা ঘুমোয় তাদের ওপর কখনও মা লক্ষ্মী প্রসন্ন থাকে না। এইজন্য ভুলেও সূর্যাস্তের সময় ঘুমোনো উচিত নয়। 

অলসতা
চাণক্যের মতে, অলসতা একেবারেই খারাপ অভ্যাস, যা ব্যক্তিকে কোনও কাজে সফল হতে দেয় না। যদি আপনি জীবনে সফল হতে চান তবে সবার প্রথমে অলসতা ছেড়ে দিন। 

Advertisement

অনুচিত ব্যয়
অতিরিক্ত ব্যয় আপনাকে গরীব করে তোলে। যদি আপনি আপনার আয় অনুযায়ী ব্যয় করে থাকেন তবে সফল হতে পারবেন। এইজন্য বুঝেশুনে ব্যয় করুন। নিজের প্রয়োজনীয়তাকে বুঝুন এবং খরচে রাশ টানুন।


 

Advertisement