scorecardresearch
 

Chanakya Niti On Whom Not To Trust: এই ৩ ধরনের ব্যক্তিকে বিশ্বাস করলেই পস্তাবেন, বলেছেন চাণক্য

নীতিশাস্ত্রে ৩ জনকে বিশ্বাস না করার পরামর্শ দিয়েছেন আচার্য চাণক্য। আপনিও যদি আপনার জীবনে একজন সফল মানুষ হতে চান, তাহলে ভুল করেও এই ৩ জনকে বিশ্বাস করবেন না। এই লোকেদের বিশ্বাস করলে জীবনে পস্তাতে হবে। 

Advertisement
চাণক্যনীতি। চাণক্যনীতি।
হাইলাইটস
  • আচার্য চাণক্য ছিলেন একজন মহান রাজনীতিবিদ, কূটনীতিবিদ এবং অর্থনীতিবিদ।
  • মৌর্য সাম্রাজ্য গঠনের মূল কারিগরই ছিলেন আচার্য চাণক্য।
  • তাঁর লিখিত নীতিশাস্ত্র বিশ্বব্যাপী বিখ্যাত।

আচার্য চাণক্য ছিলেন একজন মহান রাজনীতিবিদ, কূটনীতিবিদ এবং অর্থনীতিবিদ। তিনি ছিলেন বড়মাপের পণ্ডিতও। মৌর্য সাম্রাজ্য গঠনের মূল কারিগরই ছিলেন আচার্য চাণক্য। তাঁর লিখিত নীতিশাস্ত্র বিশ্বব্যাপী বিখ্যাত। যে নীতি আজও প্রাসঙ্গিক। বিশেষজ্ঞদের মতে, চাণক্যনীতি অনুসরণ করলে যে কোনও ব্যক্তি অল্প সময়ে সফল হতে পারেন। নীতিশাস্ত্রে ৩ জনকে বিশ্বাস না করার পরামর্শ দিয়েছেন আচার্য চাণক্য। আপনিও যদি আপনার জীবনে একজন সফল মানুষ হতে চান, তাহলে ভুল করেও এই ৩ জনকে বিশ্বাস করবেন না। এই লোকেদের বিশ্বাস করলে জীবনে পস্তাতে হবে। 

দুরাচারি বন্ধু- আচার্য চাণক্যের মতে, বন্ধুত্বও চিন্তাভাবনা করে করা উচিত। বিশেষ করে, এমন ব্যক্তির থেকে দূরে থাকা উচিত যে খারাপ সময়ে সাহায্য করে না। কঠিন পরিস্থিতিতে অজুহাত দেয়। ভুল করেও এমন বন্ধুকে বিশ্বাস করা উচিত নয় যে মিথ্যে কথা বলে। খারাপ সময়ে পাশে থাকে না। এমন বন্ধুরা সারাজীবন প্রতারণা করে। তাই এমন বন্ধু থাকার চেয়ে না থাকাই শ্রেয়। 

অতিচালাক কর্মী-আচার্য চাণক্য বলেছেন যে একজন দুর্বৃত্ত কর্মী কখনও মালিকের মঙ্গল চায় না। এই ধরনের লোকেরা বিশ্বাসঘাতক হয়। তারা সবসময় নিজেদের ভালোর কথা চিন্তা করে। এ জন্য মালিককে প্রতিনিয়ত সমস্যায় পড়তে হয়। বাড়িতে বা অফিসে যদি কোন ফাঁকিবাজ বা প্রতারক চাকর থাকে তাহলে সাবধান হন। এমন মানুষদের বিশ্বাস করা ঠিক নয়।

আরও পড়ুন

দুষ্ট স্ত্রী- আচার্য চাণক্য বলেন, আদেশ পালনকারী মেয়ের সঙ্গে বিবাহ হলে মৃত্যুর পরেও স্বর্গের মতো সুখ পাওয়া যায়। অন্যদিকে আজ্ঞাবহ ও সংস্কৃতিমনা স্ত্রী না পেলে মানুষের জীবন নরকের মতো হয়ে যায়। এ ধরনের নারী কখনও তাঁর স্বামী বা পরিবারের কল্যাণের কথা ভাবেন না। একজন দুষ্ট স্ত্রীকে ভুল করেও বিশ্বাস করা উচিত নয়। একজন দুষ্ট স্ত্রীকে বিশ্বাস করার ভুল করলে এর খেসারত আপনাকে দিতে হবে। আজ্ঞাবহ মানে নির্দেশ মেনে চলা নয়, বরং যে স্ত্রী পরিবারের সম্মানের কথা ভাবে। যে স্ত্রী সকলের কথা ভেবে কাজ করে। 

Advertisement

Advertisement