scorecardresearch
 

Cheap Darjeeling Tour: ট্রেনের চেয়ে সস্তায় AC-র টিকিট, সস্তায় পাহাড়ে যাওয়ার দুর্দান্ত সুযোগ SBSTC-র

Cheap Darjeeling Tour: এই সুযোগ এবার আপনাকে দিচ্ছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা। দার্জিলিং যাওয়ার জন্য আপনাকে আর মোটা টাকা খরচ করতে হবে না। এমনকী সময়ও বাঁচবে আপনার। ভোরবেলা গাড়ি ধরে দুপুরের মধ্যে পৌঁছে যাবেন শিলিগুড়ি। উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার তরফে জানানো হয়েছে, ‘এক জোড়া বাস পরিষেবা চালু হল।

Advertisement
ট্রেনের চেয়ে সস্তায় AC-র টিকিট, সস্তায় পাহাড়ে যাওয়ার দুর্দান্ত সুযোগ SBSTC-র ট্রেনের চেয়ে সস্তায় AC-র টিকিট, সস্তায় পাহাড়ে যাওয়ার দুর্দান্ত সুযোগ SBSTC-র
হাইলাইটস
  • শিয়ালদা থেকে দার্জিলিং ঘুরে আসতে খরচ সামান্য
  • অবিশ্বাস্য হলেও সত্যি ১২০০ টাকায় ঘুরে আসা যায়

Cheap Darjeeling Tour: স্কুলগুলিতে ছুটি পড়ে গিয়েছে। অন্য়দিকে গরমে তিষ্ঠোতে পারা যাচ্ছে না কলকাতা ও দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায়। এর মধ্যে মুক্তির উপায় একমাত্র রাজ্যের উত্তর দিকে হিমালয়ের কোলে। ট্রেন ধরে শিলিগুড়িতে  নেমে যেদিকে ইচ্ছে গেলেই হলো। কিন্তু সমস্যা অন্য জায়গায়। ট্রেনের টিকিট আগে থেকে কেটে না রাখা থাকলে এখন আর পাবেন না। তৎকালেও অল্প টিকিট হলে ঠিক আছে অন্যথায় একগুচ্ছ টিকিট পাওয়ার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। তাহলে উপায় কী?

বিকল্প হিসেবে ভরসা একমাত্র বাস। এবার সেখানেও  চাহিদা বুঝে দাম বেড়ে গিয়েছে টিকিটের। ভলভো সিটারের ভাড়া ১৫০০ থেকে ২২০০ টাকা। আর স্লিপারের ভাড়া ২৭০০-৩০০০ টাকা। ফলে সাধারণ পর্যটকদের ঘরে বসে ঘামা ছাড়া কি আর কোনও উপায় নেই? এটাই যদি মনে করে থাকেন, তবে না, পর্যটকদের কথা মাথায় রেখে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা। পর্যটকদের জন্য সস্তায় ভাল সার্ভিস এনেছে তারা। ফলে ব্যাগ গুছিয়ে নিন চটপট। তার আগে জেনে নিন কেমন ভাড়া রয়েছে?

ভাড়া কত?
দুর্গাপুর থেকে শিলিগুড়ি এসবিএসটিসির এসি লাক্সারি বাসের ভাড়া রাখা হয়েছে মাত্র ৮১০ টাকা। নন এসি বাসের ভাড়া ৪৫৫ টাকা। শুধু দুর্গাপুর নয়, কলকাতা থেকে শিলিগুড়ি রুটেও এসবিএসটিসির ভাড়া বেসরকারি পরিবহণ সংস্থাগুলোর তুলনায় অনেক কম। কলকাতা থেকে শিলিগুড়ি এসবিএসটিসির ভলভো সিটারের ভাড়া ১২১০ টাকা। নন এসি বাসের ভাড়া ৪৫৫ টাকা।

আরও পড়ুন

দুর্গাপুর থেকে প্রতিদিন গড়ে ১০টি বাস শিলিগুড়ি যাতায়াত করে। অধিকাংশই ভলভো। দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার চেয়ারম্যান সুভাষ মণ্ডল সংবাদমাধ্যমকে জানিয়েছেন, 'গরমে একটু স্বাচ্ছন্দ্যে ভ্রমণ করতে চান অনেকেই। তবে মাত্রাছাড়া ভাড়া হলে অনেকের পক্ষেই সম্ভব হয় না। এই সুযোগে ভাড়া বাড়িয়ে দিয়েছেন বেসরকারি অপারেটররা। তিনি বলেন, "আমরা যাত্রীদের পকেটের কথা মাথায় রেখে শিলিগুড়ি রুটের ভাড়া ঠিক করেছি।"

Advertisement

এদিকে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার তরফেও সস্তায় বাস পরিষেবা শুরু হয়েছে। যেটিও খুব সস্তায়। প্রয়োজনে জেনে রাখুন, এটিরও বিস্তারিত তথ্য়। 

কখন কোন বাস ছাড়বে?
উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা সূত্রে জানা গিয়েছে, মালদা ডিপো থেকে প্রতিদিন সকাল ৫ টায় শিলিগুড়ির উদ্দেশ্যে ছাড়বে একটি বাস। শিলিগুড়ি পৌঁছবে দুপুর ১২টা নাগাদ। অন্য বাসটি ফরাক্কা ডিপো থেকে সকাল ৫.৩০ টায় শিলিগুড়ির উদ্দেশ্যে রওনা দেবে। এই বাসটি পরের দিন আবার ফরাক্কার উদ্দেশ্যে রওনা দেবে। অন্যান্য বাসের ভাড়ার থেকে এই বাসের ভাড়া খুব কম রেখেছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা।

ভাড়া কত?
ফরাক্কা থেকে শিলিগুড়ি এই বাসের ভাড়া ২২৫ টাকা। অপরদিকে, মালদা থেকে শিলিগুড়ি এই বাসের ভাড়া ১৯৭ টাকা। উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার তরফে রায়গঞ্জ ডিভিশনাল ম্যানেজার সুশান্ত মৈত্র সংবাদমাধ্যমকে জানান দ্রুত এই বাসগুলি গন্তব্যে পৌঁছবে। ভাড়াও খুব কম। সমস্ত শ্রেণির যাত্রীরা যাতায়াত করতে পারবেন। পরিবেশবান্ধব এই বাসগুলির যাত্রা আরামদায়ক। বেসরকারি বাসের ভাড়া তুলনায় অনেক বেশি। পরিবেশবান্ধব এই বাসে খুব সহজেই অল্প খরচে শিলিগুড়ি পৌঁছতে পারবেন সাধারণ যাত্রীরা।

দার্জিলিং ভ্রমণ
শিলিগুড়ি থেকে দার্জিলিং ভ্রমণ খুব সহজ।  সরকারি বাসে ৯০-১০০ টাকা। আবার শেয়ার গাড়িতে গেলে ২০০-২৫০ টাকা। ফলে এই বাসে ঘুরতে গেলে অল্প খরচেই দার্জিলিং ঘোরার সুযোগ দিচ্ছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা।

 

Advertisement