scorecardresearch
 

Chest Pain Reasons : হার্ট অ্যাটাক ছাড়া এই ৪ কারণেও হতে পারে বুকে ব্যথা, অবহেলা করলেই বিপদ

র্ট অ্যাটক থেকে বাঁচতে এবং হৃদযন্ত্রের স্বাস্থ্য ভাল রাখতে মানুষ বিভিন্ন উপায় অবলম্বন করেন। সেক্ষেত্রে থাকে সঠিক ডায়েট মেনে চলা বা রোজ শরীরচর্চার মতো বিষয়গুলি। তবে শুধু যে হার্ট অ্যাটাকের কারণেই বুকে ব্যথা হয়, তেমনটা কিন্তু নয়। বুকে ব্যথার আরও অনেক কারণ থাকতে পারে। আর ঠিক সময় ব্যবস্থা না নিলে সেগুলিও হয়ে উঠতে পারে বিপজ্জনক। তাহলে চলুন জেনে নেওয়া যাক, বুকে ব্যথার অন্যান্য কারণগুলি (Chest Pain Reasons)।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • হার্ট অ্যাটাকের কারণে বুকে ব্যথা হয়
  • এছাড়াও থাকতে পারে আরও কারণ
  • জেনে নিন সেই কারণগুলি

বুকে ব্যথা শুরু হলে যে কোনও মানুষই আতঙ্কিত হয়ে পড়েন। কারণ এটি হার্ট অ্যাটাকের অন্যতম প্রধান লক্ষণ। তাই হার্ট অ্যাটক থেকে বাঁচতে এবং হৃদযন্ত্রের স্বাস্থ্য ভাল রাখতে মানুষ বিভিন্ন উপায় অবলম্বন করেন। সেক্ষেত্রে থাকে সঠিক ডায়েট মেনে চলা বা রোজ শরীরচর্চার মতো বিষয়গুলি। তবে শুধু যে হার্ট অ্যাটাকের কারণেই বুকে ব্যথা হয়, তেমনটা কিন্তু নয়। বুকে ব্যথার আরও অনেক কারণ থাকতে পারে। আর ঠিক সময় ব্যবস্থা না নিলে সেগুলিও হয়ে উঠতে পারে বিপজ্জনক। তাহলে চলুন জেনে নেওয়া যাক, বুকে ব্যথার অন্যান্য কারণগুলি (Chest Pain Reasons)।

বুকে ব্যথার অন্যান্য কারণ
১. শুকনো কাশি
শুকনো কাশির কারণে বুকের মাংসপেশিতে প্রচুর চাপ পড়ে। যার কারণে ওই পেশীগুলো দুর্বল হয়ে পরে এবং বুকে ব্যথা হয়। কাশি তাড়াতাড়ি সেরে না গেলে ব্যথা বাড়তে পারে। তাই কাশিকে সামান্য কোনও সমস্যা ভেবে অবহেলা করবেন না। তাহলে ভবিষ্যতে বড় বিপদে পড়তে পারেন। 

২. পালমোনারি এমবোলিজম
পালমোনারি এমবোলিজম হল একটি সমস্যা যা বুকে ব্যথার কারণ হয়ে উঠতে পারে। এটি একটি হার্টের সমস্যা যেখানে ফুসফুসে রক্ত ​​পরিবহনকারী ধমনীতে বাধা সৃষ্টি হয়। এমন অবস্থায় ফুসফুসে রক্ত ​​ঠিকমতো পৌঁছায় না এবং বুকে ব্যথা শুরু হয়। তাই কখনও হঠাৎ করে বুকে ব্যথা সুরু হলে চিকিৎসকের পরামর্শ নিন।

৩. ফুসফুসের সংক্রমণ
করোনা ভাইরাসের সময় মানুষের ফুসফুসে প্রচুর সংক্রমণ দেখা গিয়েছিল। যার কারণে বুকে ব্যথা দেখা দিত। ফুসফুসে অন্য কোনও ভাইরাসের আক্রমণ করলেও বুকে ব্যথার শুরু হতে পারে।

৪. কোভিড নিউমোনিয়া
করোনা ভাইরাসে রোগীদের বুকে ব্যথার কারণে অনেকেই কোভিড নিউমোনিয়ায় আক্রান্ত হতে শুরু করেন। অর্থাৎ ফুসফুসে সংক্রমণ হলে এই নিউমোনিয়া হওয়ার আশঙ্কা থাকে, যার কারণে ফুসফুসের এয়ার ব্যাগ ফুলে যায়। তখন এটি বুকে ব্যথার কারণ হয়ে দাঁড়ায়।

Advertisement

আরও পড়ুন - অর্থকষ্ট দূর করতে আজই করুন এই কাজ, সূর্যের আশীর্বাদে মিলবে নাম-যশ

 

Advertisement