scorecardresearch
 

Dry Fruits Reduce Cholesterol: খারাপ কোলেস্টেরল কমাতে দারুণ কার্যকরী ড্রাই ফ্রুটস, কোনগুলি উপকারি?

Dry Fruits Reduce Cholesterol: বর্তমান সময়ে মানুষের কোলেস্টেরল দ্রুত বৃদ্ধি পাচ্ছে। এর সবচেয়ে বড় কারণ ভুল খাওয়াদাওয়া এবং লাইফস্টাইল। কোলেস্টেরল বেড়ে যাওয়া মানেই, হৃদরোগের ঝুঁকি বৃদ্ধি পায়।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

কোলেস্টেরল (Cholesterol) এক ধরনের চর্বিজাতীয়, তৈলাক্ত স্টেরয়েড যা কোষের ঝিল্লি বা (সেল মেমব্রেনে)-এ পাওয়া যায় এবং যা সব প্রাণীর রক্তে পরিবাহিত হয়। একটি সুস্থ শরীরের জন্য প্রচুর কোলেস্টেরল প্রয়োজন। কোলেস্টেরল কোষ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি স্নায়ু কোষকে রক্ষা করতে, ভিটামিন ও হরমোন তৈরি করতে কাজ করে। অনেক কিছু আছে যা খেলেও শরীর কোলেস্টেরল বৃদ্ধি পায়, যেমন মাংস এবং দুগ্ধজাত খাবার।

আমাদের শরীরে প্রধানত দুই ধরনের কোলেস্টেরল পাওয়া যায় - উচ্চ ঘনত্বের লিপোপ্রোটিন (High Density Lipoprotein/ HDL) এবং নিম্ন ঘনত্বের লাইপোপ্রোটিন (Low Density Lipoprotein Cholesterol/ LDL) কোলেস্টেরল। এলডিএল কোলেস্টেরলকে খারাপ কোলেস্টেরলও বলা হয়।

আরও পড়ুন: পিঁপড়ের উপদ্রবে নাজেহাল? এভাবে সহজে তাড়ান, রইল ঘরোয়া টোটকা

উচ্চ মাত্রায় এলডিএল কোলেস্টেরল থাকলে হৃদরোগের সমস্যার ঝুঁকি বাড়ে। এইচডিএল কোলেস্টেরল ভাল কোলেস্টেরল নামে পরিচিত। এটি আপনার রক্ত থেকে লিভারে খারাপ কোলেস্টেরল বহন করে এবং এটি থেকে মুক্তি পায়। এছাড়াও এইচডিএল কোলেস্টেরল আপনার শরীরকে বিভিন্ন স্বাস্থ্য সমস্যা থেকে রক্ষা করে। যখন ধমনীতে কোলেস্টেরল জমতে থাকে, তখন আমাদের শরীর নানা ধরনের সংকেত দিতে থাকে। 

আরও পড়ুন: কটূ গন্ধের জন্যে শুঁটকি দু-চক্ষের বিষ! এই মাছের উপকারিতা জানলে চমকে যাবেন

বর্তমান সময়ে মানুষের কোলেস্টেরল দ্রুত বৃদ্ধি পাচ্ছে। এর সবচেয়ে বড় কারণ ভুল খাওয়াদাওয়া এবং লাইফস্টাইল। কোলেস্টেরল বেড়ে যাওয়া মানেই, হৃদরোগের ঝুঁকি বৃদ্ধি পায়। এজন্যে পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার গ্রহণ করা প্রয়োজন। ড্রাই ফ্রুটস কোলেস্টেরলের জন্য ভাল। জানুন কোন কোন ড্রাই ফ্রুট (Dry Fruits) খেলে উপকার মিলবে।  

* আখরোটে অসম্পৃক্ত চর্বি বেশি এবং কম স্যাচুরেটেড ফ্যাট থাকে। এটি শরীরে ভাল কোলেস্টেরল বাড়ায় এবং খারাপ কোলেস্টেরল কমায়।

Advertisement

* চিনে বাদামে আয়রন, ক্যালসিয়াম, জিঙ্ক, ভিটামিন ই এবং বি৬ পাওয়া যায়। যা, খারাপ কোলেস্টেরল কমাতে উপকারী।

* পেস্তায় ওমেগা ৩ রয়েছে। যা, ফ্যাটি অ্যাসিড এবং অসম্পৃক্ত চর্বি যা খারাপ কোলেস্টেরল কমায়।

আরও পড়ুন: এই ব্লাড গ্রুপের মানুষদের সবচেয়ে বেশি কামড়ায় মশা! অবাক করা গবেষণা...

* বাদামে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড থাকে। ফলে খারাপ কোলেস্টেরল কমায় এবং ভাল কোলেস্টেরল বাড়ায় বাদাম।

* কোলেস্টেরলের সমস্যায় যা ভুগছেন, তারা ব্রেকফাস্টে ড্রাই ফ্রুট খেলে উপকার মিলতে পারে। তবে মনে রাখবেন যে, এগুলি সীমিত পরিমাণে খান।

আপনার কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করার জন্য এই ড্রাই ফ্রুটস ডায়েটে অন্তর্ভুক্ত করতে পারেন। তবে অবশ্যই পরামর্শ করুন চিকিৎসকের সঙ্গে। 

 

Advertisement