scorecardresearch
 

Cholesterol Control Drink: গরমে এই পানীয়টি কোলেস্টেরল কমায় ফটাফট, আজ থেকেই খাওয়া শুরু করুন

যদি আপনি সময়মতো শরীরের ক্রমবর্ধমান খারাপ কোলেস্টেরল (Cholesterol) নিয়ন্ত্রণ করতে না পারেন, তাহলে এটি উচ্চ রক্তচাপ এবং হার্ট অ্যাটাকের মতো হৃদরোগের সম্ভাবনা বাড়িয়ে দেয়।

Advertisement
হাইলাইটস
  • ডায়েটে বাটারমিল্ক অন্তর্ভুক্ত করতে হবে
  • বাটারমিল্কে কার্বোহাইড্রেট, ভিটামিন, প্রোটিন, পটাসিয়াম রয়েছে

স্থূলতা বর্তমান সময়ের একটি সাধারণ সমস্যা। বর্তমান সময়ের খারাপ লাইফস্টাইল এবং খাদ্যাভ্যাস এর পেছনে বড় হাত রয়েছে। কিন্তু গ্রীষ্মের তুলনায় শীতকালে আপনার ওজন দ্রুত বাড়তে থাকে, এর অনেক কারণ রয়েছে। বেশি তৈলাক্ত জিনিস খাওয়া এবং শারীরিকভাবে সক্রিয় না থাকা ইত্যাদি। যদি আপনি সময়মতো শরীরের ক্রমবর্ধমান খারাপ কোলেস্টেরল (Cholesterol) নিয়ন্ত্রণ করতে না পারেন, তাহলে এটি উচ্চ রক্তচাপ এবং হার্ট অ্যাটাকের মতো হৃদরোগের সম্ভাবনা বাড়িয়ে দেয়।

এমন পরিস্থিতিতে, আজ আমরা আপনাকে কোলেস্টেরল নিয়ন্ত্রণে বাটারমিল্কের (Buttermilk) উপকারিতাগুলি বলতে যাচ্ছি, যা ব্যবহার করে আপনি সহজেই শরীরে জমে থাকা ময়লা এবং খারাপ কোলেস্টেরল দূর করতে পারেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক খারাপ কোলেস্টেরল কমাতে কীভাবে বাটারমিল্ক সহায়ক।

আরও পড়ুন: Uric Acid: এই খাবারটি নীরবে ইউরিক অ্যাসিড বাড়ায়, ৯০ শতাংশ মানুষ প্রতিদিন এটা খায়

উচ্চ কোলেস্টেরল রোগ

  • উচ্চ্ রক্তচাপ
  • ডায়াবেটিস
  • স্থূলতা
  • হার্টের সমস্যা
  • করোনারি আর্টারি ডিজিজ

কীভাবে কোলেস্টেরল নিয়ন্ত্রণ করবেন (How to control cholesterol)?

বাটারমিল্কে কার্বোহাইড্রেট, ভিটামিন, প্রোটিন, পটাসিয়াম, ফসফরাস, ভাল ব্যাকটেরিয়া, ল্যাকটিক অ্যাসিড এবং ক্যালসিয়ামের মতো স্বাস্থ্যকর বৈশিষ্ট্য রয়েছে। যা আপনার শরীরের বর্ধিত খারাপ কোলেস্টেরল দূর করতে সহায়ক। এমন পরিস্থিতিতে কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে আপনাকে অবশ্যই ডায়েটে বাটারমিল্ক অন্তর্ভুক্ত করতে হবে।

পার্শ্বপ্রতিক্রিয়া

আপনি যদি খুব বেশি পরিমাণে বাটারমিল্ক খান তবে তা উপকারের পরিবর্তে আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতির কারণ হতে পারে। বাটারমিল্কে প্রচুর পরিমাণে সোডিয়াম থাকে, যা কিডনি রোগে আক্রান্তদের জন্য ক্ষতিকর প্রমাণিত হতে পারে। আপনার সর্দি হলে বাটারমিল্ক খাওয়া ক্ষতিকর হতে পারে। অ্যালার্জির সমস্যা থাকলেও বাটারমিল্ক খাওয়া থেকে বিরত থাকুন। এ ছাড়া একজিমার সমস্যায় বাটারমিল্ক খেলে আপনার ত্বকে জ্বালাপোড়া ও চুলকানি বাড়তে পারে।

Advertisement

 

Advertisement