scorecardresearch
 

Cholesterol Control Tips : খুব সাধারণ ৪ উপায়েই নিয়ন্ত্রণে থাকবে কোলেস্টেরল, জেনে নিন

কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পেলে কিডনির সমস্যা, ব্রেন স্ট্রোক, হার্ট অ্যাটাকের মতো রোগের ঝুঁকি বেড়ে যায়। তাই কোলেস্টেরল অবশ্যই নিয়ন্ত্রণ করা দরকার। এখানে এমন কিছু উপায় বলা হবে, যা কোলেস্টেরলকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে (Cholesterol Control Tips)। চলুন তাহলে জেনে নেওয়া যাক কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখার (Cholesterol Control) কিছু টিপস।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • কোলেস্টেরল শরীরের চরম শত্রু
  • এর প্রভাব শরীরে পড়ে
  • জেনে নিন নিয়ন্ত্রণের উপায়

বর্তমানে কোলেস্টেরলের সমস্যায় অনেকেই ভোগেন। দেখা যায় প্রায় প্রতি বাড়িতেই কেউ না কেউ এই রোগে আক্রান্ত। আর এর মূল কারণ হল, তৈলাক্ত মশলাদার খাবার, এবং অনিয়ন্ত্রিত জীবনযাপন। যার জেরে মানুষ মারাত্মকভাবে এই রোগে আক্রান্ত হচ্ছেন। কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পেলে কিডনির সমস্যা, ব্রেন স্ট্রোক, হার্ট অ্যাটাকের মতো রোগের ঝুঁকি বেড়ে যায়। তাই কোলেস্টেরল অবশ্যই নিয়ন্ত্রণ করা দরকার। এখানে এমন কিছু উপায় বলা হবে, যা কোলেস্টেরলকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে (Cholesterol Control Tips)। চলুন তাহলে জেনে নেওয়া যাক কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখার (Cholesterol Control) কিছু টিপস।

কীভাবে নিয়ন্ত্রণ করবেন কোলেস্টেরল?
১. সবুজ শাকসবজি শরীর থেকে ব্যাড কোলেস্টেরল দূর করতে সাহায্য করে। বেগুন ও ভেন্ডিতে প্রচুর পরিমানে দ্রবণীয় ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়, যা শরীরকে সুস্থ রাখতে বিশেষ ভূমিকা নেয়।

২. কোলেস্টেরল নিয়ন্ত্রণ করতে হলে খুব বেশি মিষ্টি খাওয়া একেবারেই উচিত নয়। মিষ্টি খেতে পারেন। কিন্তু তা পরিমিত, যাতে তা স্বাস্থ্যের কোনও ক্ষতি না করতে পারে।

৩. কোলেস্টেরল বেড়ে গেলে অবিলম্বে রেড মিট খাওয়া কমিয়ে দিন। কারণ রেড মিটে স্যাচুরেটেড ফ্যাট খুব বেশি পরিমানে থাকে। ফলে ব্যাড কোলেস্টেরল বেড়ে যায়। একইসঙ্গে, হট ডগ, সসেজ, বেকনের মতো প্রসেসড মাংসও এড়িয়ে চলা উচিত।

৪. যদি কোলেস্টেরল নিয়ন্ত্রণ করতে চান তাহলে অ্যালকোহল থেকে দূরে থাকতে হবে। কারণ এর ফলে আরও অনেক রোগ শরীরে বাসা বাঁধে। আর খেয়াল রাখবেন দেহে যেন স্থূলতা না আসে। কারণ কোলেস্টেরল বাড়াতে এটি বিশেষ ভূমিকা পালন করে।

আরও পড়ুন - শুষ্ক দক্ষিণবঙ্গ, কবে থেকে আরও নামবে তাপমাত্রার পারদ?

 

Advertisement

Advertisement