scorecardresearch
 

Cholesterol Control Tips: বাজারে প্রচুর চাহিদা, এই ফল কাঁচা খেলেই হু হু করে কমবে সুগার-কোলেস্টেরল

গরমকাল মানেই আম। আমরা যেমন পাকা আম খায়। ঠিক তেমনি কাঁচা আমও নানা ভাবে খেয়ে থাকি। তার মধ্যে রয়েছে আমের চাটনি, আম ডাল, আমের শরবত ইত্যাদি।

Advertisement
এই ফল কাঁচা খেলেই হু হু করে কমবে সুগার-কোলেস্টেরল এই ফল কাঁচা খেলেই হু হু করে কমবে সুগার-কোলেস্টেরল
হাইলাইটস
  • কাঁচা আমে প্রাকৃতিক চিনির পরিমাণ খুব বেশি থাকে না
  • সুগার কন্ট্রোলে সাহায্য করে

Benefits of Eating Raw Mango: গরমকাল মানেই আম। আমরা যেমন পাকা আম খায়। ঠিক তেমনি কাঁচা আমও নানা ভাবে খেয়ে থাকি। তার মধ্যে রয়েছে আমের চাটনি, আম ডাল, আমের শরবত ইত্যাদি। অনেকেই আবার কাঁচা আম লঙ্কা নুন দিয়ে খেতে পছন্দ করেন।  কাঁচা আম বিভিন্ন পুষ্টি উপাদানের একটি বড় উৎস। যার মধ্যে ভিটামিন, মিনারেল, ডায়েটারি ফাইবার এবং ক্যারোটিনয়েড রয়েছে। এছাড়াও, গ্রীষ্মের প্রচণ্ড তাপ থেকে বাঁচার জন্য আমরা খাওয়া উচিত।

কাঁচা আম দিয়ে তৈরি আমের শরবত শরীর ঠান্ডা রাখে। হিট স্ট্রোক প্রতিরোধ করে। ভিটামিন সি-এর একটি সমৃদ্ধ উৎস হওয়ায় কাঁচা আম রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে এবং রোগের বিরুদ্ধে লড়াইয়ে প্রচুর সাহায্য করে। যেহেতু কাঁচা আমে ক্যালোরি কম, তাই এগুলি বিপাক ক্রিয়া বাড়াতে সাহায্য করে। 

কাঁচা আমের স্বাস্থ্য উপকারিতা

আরও পড়ুন

সুগার কন্ট্রোলে সাহায্য করে

অন্যান্য তাজা ফলের তুলনায় কাঁচা আমে প্রাকৃতিক চিনির পরিমাণ খুব বেশি থাকে না। এটি আসলে ডায়াবেটিসের মতো বিপাকীয় পরিস্থিতিতে ভুগছেন এমন ব্যক্তিদের রক্তে সুগারের মাত্রা ভারসাম্য বজায় রাখতে বা কমিয়ে আনতে সহায়তা করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে

কাঁচা আম অনাক্রম্যতা-বর্ধক পুষ্টির ভাল উৎসে ভরপুর। গবেষণা অনুসারে, এক কাপ কাঁচা আম আপনার প্রতিদিনের ভিটামিন এ চাহিদার ১০ শতাংশ প্রদান করে, যা একটি সুস্থ ইমিউন সিস্টেমের জন্য অপরিহার্য। এছাড়াও, কাঁচা আমে রয়েছে ভিটামিন সি, যা আপনার শরীরকে আরও রোগ-প্রতিরোধী শ্বেত রক্তকণিকা তৈরি করতে সাহায্য করে, এই কোষগুলিকে কার্যকরভাবে কাজ করতে সাহায্য করে এবং আপনার ত্বকের প্রতিরক্ষা উন্নত করে।

হার্টের স্বাস্থ্য নিয়ন্ত্রণ করে

আমে ম্যাগনেসিয়াম এবং পটাসিয়ামের মতো পুষ্টি উপাদান রয়েছে। যা রক্ত প্রবাহ বজায় রাখতে সাহায্য করে যা একটি সুস্থ হার্টের দিকে পরিচালিত করে। এই পুষ্টিগুলি আপনার রক্তনালীগুলিকে শিথিল করতে সাহায্য করে ও রক্তচাপ কমায়। ফলটি ম্যাঙ্গিফেরিন সমৃদ্ধ, একটি সুপার অ্যান্টিঅক্সিডেন্ট, যা হার্টের স্বাস্থ্যের জন্য ভাল। গবেষণা অনুসারে, কাঁচা আম আপনার রক্তের কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইড এবং ফ্রি ফ্যাটি অ্যাসিডের মাত্রা কমাতেও সাহায্য করে।

Advertisement

হজমের স্বাস্থ্যের উন্নতি ঘটায়

কাঁচা আমে পাওয়া পাচক এনজাইম, যা অ্যামাইলেস নামে পরিচিত, বড় খাদ্যের অণুগুলিকে ভেঙে ফেলতে সাহায্য করে, যাতে সেগুলি সহজেই শোষণ করা যায়। এগুলি জটিল কার্বোহাইড্রেটকে চিনিতে ভেঙে দেয়, যেমন গ্লুকোজ এবং মল্টোজ। প্রচুর জল এবং খাদ্যতালিকাগত ফাইবারের কারণে, কাঁচা আম কোষ্ঠকাঠিন্য এবং ডায়ারিয়ার মতো হজম সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করে।

Advertisement