scorecardresearch
 

Colour Psychology: কোনটি আপনার পছন্দের রং? বলে দেবে আপনি কেমন মানুষ, মিলিয়ে নিন

Colours Can Say Your Personality: মনোবিজ্ঞান অনুসারে, একজন ব্যক্তির অভ্যাস তাঁর চরিত্রের সম্পর্কে আভাস দেয়। তেমনই তাঁর পছন্দ-অপছন্দ বলে দেয় তিনি কেমন। চলুন জেনে নেওয়া যাক, কীভাবে পছন্দের রং ব্যক্তির স্বভাব সম্পর্কে খোঁজ দেয়। 

Advertisement
Colour Psychology Colour Psychology
হাইলাইটস
  • প্রতিটি ব্যক্তির ব্যক্তিত্ব আলাদা।
  • রং দিয়ে চেনা যায় ব্যক্তিত্ব।

Personality Development Tricks: হাতের পাঁচটা আঙুল সমান নয়। তেমন সব মানুষ একই ধরনের হয় না। তাঁরা পরস্পরের চেয়ে আলাদা। মানুষের পছন্দ ও অপছন্দও আলাদা হয়। মানুষের পছন্দ থেকে শুরু করে জীবনযাপন, ওঠা-বসা সবকিছুই তাঁর স্বভাবের সঙ্গে যুক্ত। মনোবিজ্ঞান অনুসারে, একজন ব্যক্তির অভ্যাস তাঁর চরিত্রের সম্পর্কে আভাস দেয়। তেমনই তাঁর পছন্দ-অপছন্দ বলে দেয় তিনি কেমন। চলুন জেনে নেওয়া যাক, কীভাবে পছন্দের রং ব্যক্তির স্বভাব সম্পর্কে খোঁজ দেয়। 

গোলাপি-গোলাপি রং সাধারণত মেয়েরা পছন্দ করেন। আবার অনেকে পুরুষের পছন্দের রংও গোলাপি। গোলাপি পছন্দ রং হলে আপনি আবেগপ্রবণ মানুষ। খুব তাড়াতাড়ি আপনি আবেগাপ্লুত হয়ে পড়েন। দ্রুত কারও প্রেমেও পড়ে যান। যাঁরা গোলাপি রংপছন্দ করেন তাঁরা স্বভাবে হন হাসিখুশি। লাজুকও হন তাঁরা। প্রচুর বন্ধু থাকে তাঁদের। গোলাপি পছন্দকারী ব্যক্তিরা মনের দিক থেকেও খুব উদার হন। 

নীল- মনোবিজ্ঞানীদের মতে, নীল রং পছন্দ করা ব্যক্তিরা নীতির পথে চলেন। শান্তিপূর্ণ ও স্থিতিশীল জীবনযাপন করতে পছন্দ করেন তাঁরা। বন্ধু ও পরিজনদের সঙ্গে সময় কাটাতে ভালোবাসেন। অপ্রয়োজনীয় খরচ করেন না তাঁরা। পরিষ্কার-পরিপাটি থাকতে ভালোবাসেন তাঁরা। কারও সাহায্য নেন না। তাঁরা দামি ও আকর্ষণীয় জিনিস পছন্দ করেন। বিলাসবহুল জীবন এঁদের পছন্দের।  

সবুজ-অনেকের প্রিয় রং সবুজ। এই ধরনের নারী-পুরুষ হন প্রকৃতি প্রেমী। তাঁরা কাছের মানুষের প্রতি বিশ্বাসী হন। এই ধরনের ব্যক্তিদের মনে যা আছে তাই মুখে থাকে। মানুষ কী ভাবছে সে ব্যাপারে তাঁরা খুবই যত্নশীল। অন্যের কাছে নিজেদের মান বজায় রাখতে চায়। অহংকার নেই তাঁদের। কাউকে অখুশি দেখতে তাঁদের খারাপ লাগে। তাঁরা খুব ভালো শ্রোতা হন। সকলের কথা মন দিয়ে শোনেন। অন্যদের খেয়াল রাখতে নিজেদের কথাও ভুলে যান তাঁরা।  

Advertisement

লাল- অনেকের পছন্দের রং লাল। এই রং যাঁরা পছন্দ করেন তাঁরা সাহসী এবং আত্মবিশ্বাসী হন। ইচ্ছাশক্তি ও কিছু করে দেখানোর তীব্র আকাঙ্ক্ষা থাকে তাঁদের। তাঁরা সর্বশক্তি দিয়ে যে কোনও কাজে ঝাঁপিয়ে পড়েন। ভালোবাসা-বন্ধুত্ব তাঁদের কাছে খুব গুরুত্ব পায়। 

আরও পড়ুন- অফিসের চাপ, পরিবারে ঝামেলা, সুখ খুঁজে নেবেন কীভাবে? গৌরগোপালের ৫ টিপস

হলুদ-অনেকে হলুদ রং পছন্দ করেন। এই ধরনের ব্যক্তিরা ইতিবাচক এবং আশাবাদী চিন্তাভাবনার অধিকারী হন। তাঁরা প্রফুল্ল স্বভাবের হন। নিজের অভিজ্ঞতা অন্যদের সঙ্গে ভাগ করে নেন। তাঁরা হাসি-খুশি থাকতে পছন্দ করেন।

সাদা- সাদা রং শান্তির প্রতীক। যাঁরা সাদা রং পছন্দ করেন তাঁরা সুশৃঙ্খল এবং শান্তিতে জীবনযাপন করেন। জীবনে কোনও হতাশা থাকে না। তাঁরা পারদর্শিতার সঙ্গে যে কোনও কাজ করেন। তাতে সাফল্যও মেলে। স্বভাবে লাজুক। তাই অনেকের সঙ্গে বন্ধুত্ব করতে পারে না।

কালো- এই ধরনের ব্যক্তিরা রক্ষণশীল প্রকৃতির হন। রাগী হন তাঁরা। কোনও ব্যাপারে পরিবর্তন পছন্দ করেন না। তাঁরা স্থিতিশীলতা ধরে রাখতে চান। অকারণে কারও কাজে হস্তক্ষেপ সহ্য করেন না। অন্যের কাছ থেকে নিজের জন্য আশা করেন। অন্যদের কাছে জনপ্রিয় হতে পছন্দ করেন তাঁরা। প্রশংসা শুনতেও ভালোবাসেন।

বাদামি- যাঁরা এই রং পছন্দ করেন তাঁরা সরল ও সাদাসিধে হন। কারও নিন্দা করেন না। স্বভাবে বন্ধুত্বপূর্ণ এবং ভদ্র।  সাফাল্য এলেও পা থাকে মাটিতেই।  যার কারণে লোকেরা আরও সফল হওয়ার পরেও সহজেই তাঁদের সঙ্গে দেখা করতে পারেন। 

বেগুনি- বেগুনি রং যাঁরা পছন্দ করেন তাঁরা দূরদর্শী হন। শান্ত জীবন যাপন করেন। এঁদের স্বভাব সৃজনশীল। অন্যদিকে দিয়ে কাজ করিয়ে নিতে পারেন। অত্যাধিক চাপ নিয়ে ফেলেন তাই কখনও কখনও সমস্যার সমাধান করতে বিভ্রান্তিতে পড়েন। 
 

Advertisement