scorecardresearch
 

Conjunctivitis Symptoms And Treatment : সিজন চেঞ্জে ঘন ঘন হতে পারে Conjunctivitis, কীভাবে রক্ষা?

Conjunctivitis Infection : আবহাওয়ার পরিবর্তনের কারণে চোখে কনজাংটিভাইটিস সংক্রমণের আশঙ্কা থাকে। এতে চোখ লাল হয়ে যায়, জল বের হতে থাকে এবং ক্রাস্ট ও স্লাইমও বের হতে থাকে। এটি ব্যাকটেরিয়া সংক্রমণ বা অ্যালার্জির কারণে হতে পারে। এছাড়া ঠাণ্ডা ও গরমের কারণেও এটি হয়ে থাকে। তাছাড়া কন্টাক্ট লেন্স, ময়লা, ধোঁয়াও এর কারণ হতে পারে। চলুন জেনে নেওয়া যাক কীভাবে এর মোকাবিলা সম্ভব।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • সামনেই শীতকাল
  • সিজন চেঞ্জে হতে পারে কনজাংটিভাইটিস
  • জেনে নিন কী করবেন-কী করবেন না

আসছে শীত, মানে আবহাওয়া পরিবর্তন হচ্ছে। এই ঋতু পরিবর্তনের সময়ে আমরা যেমন চুল ও মুখের যত্ন নিই, তেমনই চোখেরও যত্ন নেওয়া উচিত। কারণ আবহাওয়ার পরিবর্তনের কারণে চোখে কনজাংটিভাইটিস সংক্রমণের আশঙ্কা থাকে। এতে চোখ লাল হয়ে যায়, জল বের হতে থাকে এবং ক্রাস্ট ও স্লাইমও বের হতে থাকে। এটি ব্যাকটেরিয়া সংক্রমণ বা অ্যালার্জির কারণে হতে পারে। এছাড়া ঠাণ্ডা ও গরমের কারণেও এটি হয়ে থাকে। তাছাড়া কন্টাক্ট লেন্স, ময়লা, ধোঁয়াও এর কারণ হতে পারে। চলুন জেনে নেওয়া যাক কীভাবে এর মোকাবিলা সম্ভব।

কীভাবে হয় কনজাংটিভাইটিস?
১. এটি একটি সংক্রামক রোগ। তাই কনজাংটিভাইটিস হয়েছে এমন কারও সংস্পর্শে এলে এই রোগ হওয়ার আশঙ্কা থাকে।

২. এছাড়াও, কোনও জিনিসে যদি আপনার অ্যালার্জি থাকে এবং আপনি যদি সেটির সংস্পর্শে আসেন তাহলে হতে পারে কনজাংটিভাইটিস।

কীভাবে রক্ষা পাবেন?
যদি চোখে কনজাংটিভাইটিস হয় তাহলে উজ্জ্বল আলো বা রোদে খালি চোখে বাইরে যাবেন না। বাইরে গেলে সানগ্লাস পড়ে যাবেন। এ ছাড়াও যে কোনও কিছু স্পর্শ করার পর হাত ধুয়ে নিন। অন্যদের থেকে থেকে দূরত্ব বজায় রাখুন। কারণ এটি একটি সংক্রামক রোগ।

যা করা উচিত
১.
কারও কনজাংটিভাইটিসের সমস্যা হলে প্রত্যেকের সঙ্গে দূরত্ব বজায় রাখা উচিত। নইলে এটি ছড়িয়ে পড়তে পারে অন্যদের মধ্যে। এই সময় রোগার কোনও জিনিস অন্যের সঙ্গে শেয়ার করাও উচিত নয়।

২. কনজাংটিভাইটিসের প্রাথমিক লক্ষণই হল চোখে প্রচণ্ড ব্যথা। তাই চোখে যদি অত্যধিক ব্যতা অনুভব করেন তাহলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন। কারণ মনে রাখবেন চোখ দেহের অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ। 

আরও পড়ুনঘনঘন ভুলে যাচ্ছেন-দৃষ্টিশক্তিও কমেছে, একটি ভিটামিনের ঘাটতির জেরেই

Advertisement

 

Advertisement