scorecardresearch
 

Constipation Diet: কোষ্ঠকাঠিন্যে জীবন জেরবার? এই সবজি রোজ খেলেই মুসকিল আসান

Constipation Home Remedies: কোষ্ঠকাঠিন্য হল এমন একটি অবস্থা যেখানে মল ত্যাগ করা কঠিন হয়। এটি মলত্যাগের স্বাভাবিকতা হ্রাস করতে পারে এবং মলদ্বারে ব্যথা, ক্ষুধা হ্রাস, অর্শ্বরোগ এবং ফিসারের মতো সমস্যা তৈরি করতে পারে। শীতকালের একটি সবজি কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে সহজে মুক্তি দিতে পারে। কোন সবজি? জেনে নিন...

Advertisement
শীতকালের একটি সবজি কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে সহজে মুক্তি দিতে পারে। শীতকালের একটি সবজি কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে সহজে মুক্তি দিতে পারে।
হাইলাইটস
  • কোষ্ঠকাঠিন্য হল এমন একটি অবস্থা যেখানে মল ত্যাগ করা কঠিন হয়।
  • কোষ্ঠকাঠিন্যে মলদ্বারে ব্যথা, ক্ষুধা হ্রাস, অর্শ্বরোগ এবং ফিসারের মতো সমস্যা তৈরি করতে পারে।
  • শীতকালের একটি সবজি কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে সহজে মুক্তি দিতে পারে।

Constipation Home Remedies, Diet: শীতকাল চলে এসেছে। এ মরসুমে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়ায় নানা ধরনের মৌসুমি রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়। রোগ প্রতিরোধ ক্ষমতা ঠিক রাখার জন্য আমাদের খাদ্য ও পানীয় সঠিক রাখা প্রয়োজন। 

কোষ্ঠকাঠিন্য হল এমন একটি অবস্থা যেখানে মল শক্ত হয়ে যায়, মল ত্যাগ করা কঠিন হয়। এর পাশাপাশি পরিপাকতন্ত্রের কাজও খুব ধীরে চলে যায়। এটি মলত্যাগের স্বাভাবিকতা হ্রাস করতে পারে এবং মলদ্বারে ব্যথা , ক্ষুধা হ্রাস, অর্শ্বরোগ এবং ফিসারের মতো সমস্যা তৈরি করতে পারে। কোষ্ঠকাঠিন্যের সমস্যা মোকাবেলার উপায় রয়েছে। খাদ্যের পরিবর্তন, তরল পান করা এবং শারীরিকভাবে সক্রিয় থাকা সাহায্য করতে পারে। যেমন, শীতকালের সবজি মটরশুঁটি আপনাকে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

পুষ্টিবিদদের মতে, শীতকালের সবজি মটরশুঁটি আপনাকে অনেক রোগ থেকে রক্ষা করতে পারে। যদিও মটরশুঁটি এখন বাজারে মোটামুটি সারা বছরই পাওয়া যায়। মটরশুঁটি শুধুমাত্র রোগ প্রতিরোধ ক্ষমতা নয়, শরীরের চর্বি বৃদ্ধিতেও প্রভাব দেখায়। চলুন জেনে নেওয়া যাক মটরশুঁটি কয়েকটি অজানা স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে... 

green peas

মটরশুঁটি উপকারিতা:
মটরশুঁটিতে উপস্থিত পুষ্টি উপাদানের কারণে একে বলা হয় স্বাস্থ্যের ধন। তামা, আয়রন, ক্যালসিয়াম, প্রোটিন, ফসফরাস এবং ম্যাগনেসিয়াম সহ অনেক পুষ্টি উপাদান শিমের মধ্যে প্রচুর পরিমাণে পাওয়া যায়। এটি খেলে শরীরে তাপ থাকে এবং শীতের কাঁপুনি থেকে রক্ষা পাওয়া যায়। এর ব্যবহারে শরীরে আয়রনের ঘাটতি হয় না এবং রক্তস্বল্পতার ঝুঁকি কমে।

২) ভিটামিন B6, নিয়াসিন এবং প্যান্টোথেনিক অ্যাসিডও মটরশুঁটিতে রয়েছে। অনেকেরই রাতে ঘুম হয় না। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে শিমের মধ্যে পাওয়া ম্যাগনেসিয়াম অনিদ্রা এবং ক্লান্তি দূর করে। এটি আপনাকে কাজ করার মতো অনুভব করে এবং মনোনিবেশ করা সহজ হয়। 

Advertisement

৩) অনিয়ন্ত্রীত খাদ্যাভ্যাসের কারণে মানুষের পেট সংক্রান্ত নানা সমস্যা দেখা যায়। আসুন আমরা আপনাকে বলি যে মটরশুঁটিতে প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়। ফলে পেটের গ্যাসের সমস্যা এবং কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যায় আরাম পাওয়া যায়। শরীরের ক্রমবর্ধমান স্থূলতাও কমায় শিম। 

৪) অনেক পুষ্টিবিদদের মতে, মটরশুঁটি খেলে ত্বক সংক্রান্ত রোগ কমে যায়। এর পাশাপাশি এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

বিশেষ দ্রষ্টব্য: এখানে তথ্য ঘরোয়া প্রতিকার এবং সাধারণ তথ্যের উপর ভিত্তি করে দেওয়া হয়েছে। এটি মানার আগে অবশ্যই কোনও বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে। bangla.aajtak.in উল্লেখিত তথ্যগুলি যাচাই করে দেখেনি।

Advertisement